শুক্রবার, ১২ মে, ২০২৩ ০০:০০ টা

সৌদি থেকে ফেরত ও মালয়েশিয়ায় প্রতারিত হওয়ার ঘটনায় ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

সৌদি আরব থেকে অনেক কর্মী ফেরত আসা ও মালয়েশিয়ায় প্রতারিত হওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে অবৈধ অভিবাসন বন্ধে মন্ত্রণালয় কী ব্যবস্থা নিয়েছে, পাশাপাশি মালয়েশিয়ায় কর্মী প্রেরণে স্বচ্ছতা ও অভিবাসন ব্যয় কমানোর জন্য মালয়েশিয়ান সরকারের সঙ্গে আলোচনার সুপারিশ করে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ, মো. সাদেক খান এবং হাবিবুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো কর্তৃক পরিচালিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)-তে দ্রুত জনবল নিয়োগ করার জন্য বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়কে তলব করার সুপারিশ করা হয়।

বৈঠকে রেমিট্যান্স বৃদ্ধি ও হুন্ডি বন্ধ করা ছাড়াও প্রবাসীদের অর্থনৈতিক নিরাপত্তা বিধানে আরও কী কী সুবিধা দেওয়া যেতে পারে সে বিষয়ে সংশ্লিষ্টদের সমন্বয়ে একটি কর্মশালা আয়োজন করার সুপারিশ করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, বিভিন্ন সংস্থা প্রধানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর