শিরোনাম
বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩ ০০:০০ টা

ইউরোপের প্রতি তিন গ্রাহকের একজন বাংলাদেশের ডেনিমের ক্রেতা

আইসিসিবিতে পর্দা নামল ডেনিম এক্সপোর

নিজস্ব প্রতিবেদক

বর্তমানে ইউরোপের প্রতি তিনজন গ্রাহকের একজন বাংলাদেশে তৈরি ডেনিম পোশাক পরেন। ডেনিম রপ্তানিতে শীর্ষে বাংলাদেশ। ডেনিমে চীনকে ছাড়িয়ে ২০১৭ সালে ইউরোপীয় বাজার জয় করে বাংলাদেশ এবং ২০২০ সালে মার্কিন বাজারে বিশ্বের বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশকে ছাড়িয়ে যায়। গতকাল বাংলাদেশ ডেনিম এক্সপোতে ‘২০৩০ সালে বাংলাদেশের অ্যাপারেল সাপ্লাই চেইনে ১০০ বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি’ শীর্ষক প্ল্যানারি সেশনে বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ ডেনিম এক্সপোর আয়োজনে উৎপাদন ও উদ্ভাবন তুলে ধরতে দুই দিনব্যাপী প্রদর্শনী করেছেন উদ্যোক্তারা। প্রদর্শনীতে অংশ নিয়েছে দেশি-বিদেশি ৯০টি প্রতিষ্ঠান। এ ছাড়া চারটি প্ল্যানারি সেশন অনুুষ্ঠিত হয়। বিশ্বব্যাপী বাংলাদেশের পণ্য পরিচিত করার জন্য এ আয়োজন। ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) ডেনিম এক্সপোর আয়োজক ও অংশগ্রহণকারীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়। এবারের ডেনিম এক্সপোতে চীন, জার্মানি, ভারত, ইতালি, জাপান, পাকিস্তান, সান মারিনো, সিঙ্গাপুর, স্পেন, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র ও হংকং অংশ নিয়েছে। স্থায়িত্ব, নিত্যনতুন ডিজাইন ও বৈচিত্র্যের কারণে বাংলাদেশের ডেনিম দেশ-বিদেশে ব্যাপক সমাদৃত। হাল ফ্যাশনের অন্যতম উপকরণ হয়ে দাঁড়িয়েছে এই ডেনিম। মেলায় রেমন্ডটেক্স করপোরেশনের মার্কেটিং ম্যানেজার মো. জয়নাল আবেদিন সুুমন বলেন, রেমন্ড বাংলাদেশের সোল এজেন্ট। ২০০০ সাল থেকে রেমন্ডের যাত্রা শুরু। এক্সপোতে অংশ নেওয়ার মূল উদ্দেশ্য আমাদের পণ্যের গুণগত মান সম্পর্কে বায়ারকে জানানো।

পাকিস্তান থেকে আগত সর্তি ডেনিমকাইন্ডের মার্কেটিং অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার জাওয়াদ আহমেদ বলেন, মেলায় বিভিন্ন ধরনের মানুষ আসে। সবার সঙ্গে সম্পর্ক বৃদ্ধির জন্য আমাদের মেলায় অংশগ্রহণ করা। অন্যান্য কোম্পানির পণ্যের গুণাগুণও মেলায় দেখা যায়। গতকাল মেলায় থেকে ৪০ কোম্পানির রেসপন্স পেয়েছি। আজ এর দ্বিগুণ হবে আশা করছি। আমরা ডেনিম জিন্স ও ডেনিম ফেব্রিক নিয়ে কাজ করছি।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা মোস্তাফিজ উদ্দীন জানান, আন্তর্জাতিক ডেনিম কমিউনিটির চাহিদা পূরণ, সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে যোগাযোগের সুযোগ তৈরি ও নতুন পণ্য উদ্ভাবনের লক্ষ্যকে সামনে রেখেই এক্সপোর আয়োজন করা হয়।

মেলা সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ডেনিম এক ধরনের ওভেন ফেব্রিক, যা থেকে শার্ট, প্যান্ট, জ্যাকেটসহ নানা ধরনের পোশাক হয়। মেলায় একাধিক সেমিনারে এ শিল্পের সম্ভাবনা ও সংকট এবং এই সংকট দূর করার বিষয়ে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা তাদের অভিমত তুলে ধরেন। নতুন ও চোখ ধাঁধানো ডিজাইন, নতুন ধরনের পোশাক প্রদর্শনের পাশাপাশি অনুষ্ঠানে আসা বিদেশি ক্রেতাদের সামনে পোশাকশিল্পের বিভিন্ন দিক তুলে ধরছেন অংশগ্রহণকারীরা। এ ছাড়া এই প্রদর্শনীর মাধ্যমে একটি নেটওয়ার্ক বা প্ল্যাটফরম তৈরি হবে বলে প্রত্যাশা অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর