শিরোনাম
১৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:৫৯

করোনাভাইরাস : সংসদ অধিবেশন পিছিয়ে দিল চীন

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস : সংসদ অধিবেশন পিছিয়ে দিল চীন

মহামারী রূপ নিয়েছে করোনাভাইরাস। যতই দিন যাচ্ছে মৃতের সংখ্যা বেড়েই চলেছে এই ভাইরাসে। করোনাভাইরাস আতঙ্কে এবার বাৎসরিক সংসদ অধিবেশন পিছিয়ে দিয়েছে চীন। আজ সোমবার দেশটির সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

জানা গেছে, চলতি মাসের ২৪ ফেব্রুয়ারি সংসদ অধিবেশনের দিন ঠিক করা থাকলেও করোনাভাইরাসের আতঙ্কে তা পিছিয়ে ৫ মার্চ করা হয়েছে। তবে করোনাভাইরাসের কবল থেকে মুক্ত না-হলে সেই দিনও পিছিয়ে যেতে পারে।

করোনাভাইরাসে চীনে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭৬৫ জন। আর আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ছাড়িয়ে গেছে। প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ এড়াতে অবরুদ্ধ করা হয়েছে গোটা হুবেই প্রদেশ। রবিবার করোনাভাইরাসের উৎস অঞ্চলটিকে অবরুদ্ধ ঘোষণা করেছে চীন সরকার। ফলে সেখানকার বাসিন্দারা বিশেষ অনুমতি ছাড়া আর বাইরে যেতে পারবেন না, বন্ধ থাকবে সব ধরনের ব্যবসা-বাণিজ্য। 'জরুরি প্রয়োজন' ছাড়া রাস্তায় গাড়িও বের করতে দেয়া হবে না।
তবে নিরাপত্তার খাতিরে পুলিশের গাড়ি, অ্যাম্বুলেন্স, জরুরি পণ্য পরিবহনসহ অনুমোদিত গাড়িগুলো চলাচল করতে পারবে। যেসব দোকান খোলা, সেখানেও ভিড় কমাতে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। যারা জ্বর-জাতীয় অসুখের লক্ষণ নিয়ে ফার্মেসিতে যাচ্ছেন, সেখানে তাদের নাম, ফোন নাম্বার, সর্বশেষ ভ্রমণের তারিখ ও স্থানসহ প্রয়োজনীয় সবধরনের তথ্য লিখে রাখতে বলা হয়েছে।

হুবেই সরকার এক বিবৃতিতে জানিয়েছে, সেখানকার রোগ নিয়ন্ত্রণ ব্যবস্থা একটি কঠিন সময় পার করছে। পরিস্থিতি এখনও মারাত্মক। একারণে সংক্রামণের প্রবণতা রোধে যোগাযোগ বন্ধ করে দিতে হচ্ছে। এর আগে একাধিক শহরে কড়াকড়ি আরোপ করা হলেও পুরো প্রদেশ হিসেবে হুবেই প্রথম অবরুদ্ধ হলো।

বিডি প্রতিদিন/মজুমদার

সর্বশেষ খবর