শিরোনাম
প্রকাশ : ৯ আগস্ট, ২০২০ ২২:৫৬

ইংল্যান্ডের যেসব জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক

আ স ম মাসুম, যুক্তরাজ্য:

ইংল্যান্ডের যেসব জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক
ফাইল ছবি

শনিবার থেকে ইংল্যান্ডের প্রায় সব জায়গায় ফেইস মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। প্রথম দিকে গত ১৫ জুন থেকে শুধুমাত্র পাবলিক ট্রান্সপোর্টে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক ছিলো। এরপর ধীরে ধীরে মাস্ক ব্যবহারের পরিধি বৃদ্ধি করা হয়। তবে আজ থেকে মাস্ক ব্যবহারের পরিধি আরো বৃদ্ধি করা হয়েছে।

এখন থেকে পাবলিক ট্রান্সপোর্ট, সিনেমা হল, বিংগ হল, স্কুল, শপিং সেন্টার, শপ, পোস্ট অফিস, সুপারমার্কেট, ব্যাংক, টেইকওয়ে, থিয়েটার, কনর্সাট হল, মিউজিয়াম, প্রার্থনাস্থল, চুল কাটার সেলুন, গ্যালারিস, একুরিয়ামস, ইনডোর চিড়িয়াখানা, ভিজিটর ফার্মস, ইনডোর ট্যুরিস্ট, হ্যারিটেজ অথবা কার্লচারাল সাইট, ফিউনারেল ডায়রেক্টরস, প্রফেশনালস, লিগ্যাল অথবা ফাইনালশিয়াল সার্ভিসেস বিল্ডিংস, নেই, বিউটি, বারবার, ম্যাসেস পার্লাস, হোটেলস, লাইব্রেরিস, কমিউনিটি সেন্টারস, স্যোশাল ক্লাব, টেটু, ইনডোর বিনোদন কেন্দ্র, স্টোরেজ এন্ড ডিসট্রিবিউশন ফ্যাসিলিটিস, ভ্যাটেনারী সার্ভিসেস, অকশন হাউজ ইত্যাদি জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।

উল্লেখিত স্থান সমূহে কেউ মাস্ক ব্যবহার না করলে ১০০ পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে। তবে ৩ বছরের কম বয়সী শিশুদের মাস্ক না পরলেও চলবে। এছাড়া অসুস্থ, শারীরিক ও মানুষ অসুস্থ এবং প্রতিবন্ধীদের ক্ষেত্রে এই আইন প্রযোয্য নয়। একই সাথে বিয়ের দিন বর ও কনের ক্ষেত্রেও বাধ্যতামূলক নয়। গত সপ্তাহে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছিলেন, এমনকি ঘরেও ফেইস মাস্ক পরিধান করতে হবে যদি একে অন্যের সাথে পর্ব পরিচিত না হন।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর