শিরোনাম
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০২০ ১৪:২৪

চাঞ্চল্যকর তথ্য! বায়ুবাহিত ক্ষুদ্র কণা থেকেও ছড়াতে পারে করোনা

অনলাইন ডেস্ক

চাঞ্চল্যকর তথ্য! বায়ুবাহিত ক্ষুদ্র কণা থেকেও ছড়াতে পারে করোনা
সংগৃহীত ছবি

করোনাভাইরাসের তাণ্ডবে লন্ডভন্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনও কার্যকরী টিকা আবিষ্কার না হলেও এ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে বিশ্ব। এরই মধ্যে প্রাণঘাতী করোনা নিয়ে নতুন করে আতঙ্কের কথা শোনালেন যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তারা বলছেন, বায়ুবাহিত ক্ষুদ্র কণা থেকেও ছড়াতে পারে প্রাণঘাতী এই ভাইরাস।

সম্প্রতি নিউইয়র্কের স্বাস্থ্য সংক্রান্ত একটি জার্নালে ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন যে, ক্ষুদ্র বায়ুবাহিত কণা থেকেও করোনভাইরাসের সংক্রমণ ঘটতে পারে এবং তা একজনের দেহ থেকে একাধিক মানুষদের সংক্রমিত করতে পারে বলে জানানো হয়েছে।

এই বিষয়ে বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, ঘরের এককোণে বসে থাকলেও একজন করোনা সংক্রমিত ব্যক্তির নাক-মুখ থেকে বের হওয়া বায়ু আরও দশ জনকে সংক্রমিত করতে সক্ষম। এছাড়াও বন্ধ ঘর বা যেখানে বায়ুর চলাচলের অসুবিধা রয়েছে সেই স্থানে দাঁড়িয়ে অথবা বসে কেউ হাঁচি-কাশি দিলে, গান বা চিৎকার করলেও একজনের থেকে অপর জনের শরীরে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়।

করোনাকে প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা যে অত্যন্ত জরুরি তা মহামারির শুরু থেকেই বলে আসছেন বিশেষজ্ঞরা। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, করোনা ব্যাধিকে দূরে রাখতে ২ মিটারের সামাজিক দূরত্ব যথেষ্ট নয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, বায়ু বাহিত কোনও জীবাণুুর বৃহত্তর কণা খুব বেশি সময় বাতাসে ভেসে থাকতে পারে না, কিছু সময় পরই তা মাটিতে পড়ে যায়। তবে কিছু বিজ্ঞানীরা এখন ক্ষুদ্র কণার উপর পরীক্ষা করছেন। কারণ এগুলো সিগারেটের ধোঁয়ার মতো বাতাসের মাধ্যমে আরও ছড়িয়ে পড়ে। এই ক্ষুদ্র কণাগুলো কয়েক ঘন্টার জন্য বাতাসে স্থির থাকতে পারে। একটি ঘরে ছড়িয়ে পড়ে এবং সেই ঘরে বায়ুচলাচল কম হলে এর সংক্রমণ ছড়ানোর গতি বাড়তে পারে। 

সূত্র: জাপান টাইমস।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর