শিরোনাম
প্রকাশ : ১০ জুন, ২০২১ ১০:৩৮
আপডেট : ১০ জুন, ২০২১ ১৪:১৭
প্রিন্ট করুন printer

বেরিয়ে এলো অপ্রকাশিত তথ্য, ভারতে রাতারাতি করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড!

অনলাইন ডেস্ক

বেরিয়ে এলো অপ্রকাশিত তথ্য, ভারতে রাতারাতি করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড!
Google News


প্রায় দুই মাস পর মঙ্গলবার ১ লাখের নিচে নেমেছিল ভারতের দৈনিক করোনাভাইরাসের সংক্রমণ। বুধ এবং বৃহস্পতিবার তা একটু করে হলেও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৬২ জন। এ নিয়ে দেশের মোট আক্রান্তের সংখ্যা হল ২ কোটি ৯১ লাখ ৮৩ হাজার ১২১। সংক্রমণ অল্প বাড়লেও নিয়ন্ত্রণে রয়েছে সংক্রমণের হার। গত দু’দিনের মতো বৃহস্পতিবারও তা রয়েছে ৫ শতাংশের নিচে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত বুলেটিনে দৈনিক মৃত্যু সংখ্যা দেখলে চোখ কপালে উঠতে পারে। সেখানে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৬ হাজার ১৪৮ জনের। কিন্তু বুলেটিনে মৃতের সংখ্যা এই বিপুল সংখ্যক হলেও বাস্তবে এত লোকের মৃত্যু হয়নি গত ২৪ ঘণ্টায়।

মাসখানেক আগেও দেশের দৈনিক মৃত্যু হচ্ছিল ৪ হাজারের বেশি। অবশ্য গত ২-৩ সপ্তাহ ধরে তা কমতে শুরু করে। গত তিন ধরে তা দুই থেকে আড়াই হাজারের মধ্যেই ছিল। বিভিন্ন রাজ্যে গত কয়েকদিনে যে সংখ্যক মৃত্যু হচ্ছিল, বৃহস্পতিবারও সংখ্যাটা তার আশপাশেই রয়েছে। কিন্তু পরিবর্তন হয়েছে শুধু বিহারে মৃতের সংখ্যায়। বিহার কোভিডে মৃত্যুর সংখ্যার পর্যালোচনা করেছে। তার জেরেই সে রাজ্যে মৃত্যু সংখ্যা একদিনে অনেক বেড়েছে এবং দেশে মৃতের সংখ্যা একলাফে ৩ গুণ হয়েছে। বিহারে গত ২৪ ঘণ্টায় মৃত্যু দেখানো হয়েছে ৩ হাজার ৯৭১ জনের। এই সংখ্যা বাদ দিলে দেশে দৈনিক মৃত্যু কিন্তু দু’হাজারের আশপাশেই রয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

বিডি প্রতিদিন/ মজুমদার /ফারজানা

এই বিভাগের আরও খবর