২৫ জুলাই, ২০২১ ১৬:০৭

রংপুর বিভাগে আরও ৯২০ জনের করোনা শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর বিভাগে আরও ৯২০ জনের করোনা শনাক্ত

করোনা শনাক্তে অতীতের রেকর্ড ভঙ্গ করেছে রংপুর বিভাগ। গত ২৪ ঘন্টায় আরও ৯২০ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। এটাই বিভাগে সর্বোচ্চ শনাক্ত। গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এদিকে জরুরী ভিত্তিতে করোনা ইউনিটে রোগী চিকিৎসার সক্ষমতা না বাড়ালে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, রবিবার সকাল ৮টা পর্যন্ত রংপুরে ৪ জন,পঞ্চগড়ে ২ জন, লালমনিরহাটে ১ জন, কুড়িগ্রামের ১জন , ঠাকুরগাঁওয়ে ৩ জন, দিনাজপুরে ২ জন, গাইবান্ধায় একজন করোনায় মৃত্যু বরণ করেছেন। এ সময়ে বিভাগে ৩ হাজার ৩৬০ জনের নমুনা পরীক্ষা করে ৯২০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে রংপুরে ২০০ জন,  ঠাকুরগাঁওয়ের ১০২ জন, নীলফামারীর ১১২ জন, দিনাজপুরের ১৮২ জন, পঞ্চগড়ের ৮২ জন, গাইবান্ধার ৮৫ জন, কুড়িগ্রামের ১২৮ জন ও লালমনিরহাটের ২৯ জন করে রয়েছেন। আক্রান্তের হার ২৭ দশমিক ৩৩ শতাংশ। বিভাগে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৩৮ জনে।

এর মধ্যে দিনাজপুরে ২৫৬ জন, রংপুরে ১৭৩, ঠাকুরগাঁওয়ে ১৬০, নীলফামারীতে ৬৩, পঞ্চগড়ে ৫১, লালমনিরহাটে ৫০, কুড়িগ্রামে ৪৬ ও গাইবান্ধায় ৩৯ জন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৪২ জন। বিভাগের আট জেলায় এখন পর্যন্ত ২ লাখ ২ হাজার ৪৭০ জনের পরীক্ষা করে ৪০ হাজার ৬৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। 

রংপুর বিভাগের সংকটাপন্ন রোগীদের চিকিৎসায় রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতাল যাত্রা শুরু করে গত বছরের এপ্রিল মাসে। ১শ শয্যার এ হাসপাতালে ১০টি আইসিইউ শয্যাসহ নারী ও পুরুষ রোগীদের জন্য ৯০টি সাধারণ শয্যা রয়েছে। করোনা রোগীদের চিকিৎসার জন্য গত বছর অক্সিজেন প্লান্ট স্থাপন ও হাইফ্লো ন্যাজাল ক্যানুলা সরবরাহ করা হয়েছে এ হাসপাতালে। সক্ষমতা বৃদ্ধির জন্য স্বাস্থ্য অধিদপ্তর এ হাসপাতালকে গত বছর ৫০টি আইসিইউ শয্যা স্থাপনের জন্য বরাদ্দ দিয়েছিল স্বাস্থ্য বিভাগ। তবে এক বছর পেরিয়ে গেলেও বাড়েনি আইসিইউ শয্যা।

রবিবার সকাল পর্যন্ত এ হাসপাতালে ১৪৩ জন করোনা রোগী ভর্তি ছিলেন। এর মধ্যে আইসিইউতে রয়েছেন ৭ জন রোগী। এছাড়া রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে একটি ওয়ার্ডে করোনা রোগীদের চিকিৎসা চলছে। সেখানেও রোগীর তুলনায় বেড অপ্রতুল। 
 

করোনা ডেলিকেডেট হাসপাতাল সূত্রে জানা গেছে, রংপুর নগরীর প্রায় অর্ধশত করোনা রোগীকে টেলিমেডিসিন সেবা দেয়া হচ্ছে। হাসপাতালটি ১শ শয্যার হলেও শতভাগ মানুষকে অক্সিজেন দেয়ার সক্ষমতা কমে গেছে। আরও হাইফ্লো ন্যাজাল ক্যানুলারও প্রয়োজন। চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয়, ক্লিনারের অপ্রতুলতা রয়েছে। রংপুর বিভাগের ৮ জেলার করোনা রোগীদের জন্য ২৮টি আইসিইউ শয্যা রয়েছে।

এর মধ্যে রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে ১০টি, দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ১৬টি ও রংপুরের কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে ২টি। এসব আইসিইউ এখন রোগীতে পরিপূর্ণ রয়েছে। এছাড়া বিভাগের পঞ্চগড়, ঠাকুরগাঁও, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধায় সরকারি বা বেসরকারিভাবে করোনো রোগীদের চিকিৎসায় কোনো আইসিইউ সুবিধা নেই। 

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আবু জাকিরুল ইসলাম লেলিন বলেন, করোনা ইউনিটের সক্ষমতা বাড়ানোর জন্য মন্ত্রনালয়ে চাহিদা দেয়া হয়েছে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আমরা চেষ্টা করে যাচ্ছি।

বিডি প্রতিদিন/আল আমীন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর