২৮ এপ্রিল, ২০২২ ১৫:৩৮

মোবাইলে আর্থিক সেবা : প্রতারণা থেকে সতর্কতা

অনলাইন ডেস্ক

মোবাইলে আর্থিক সেবা : প্রতারণা থেকে সতর্কতা

প্রতীকী ছবি

কম খরচে, কম সময়ে, সহজে, ঝামেলামুক্তভাবে প্রকৃত উপকারভোগীর কাছে উপবৃত্তি, ভাতা বা অর্থ সহায়তা পৌঁছাতে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসকে (এমএফএস) মাধ্যম হিসেবে ব্যবহার করছে সরকার। এমএফএস এ ভাতা বিতরণ হওয়ায় উপকারভোগীরা দেশের যেকোন প্রান্তে বসে মুহূর্তেই ভাতার টাকা তাদের মোবাইলে পেয়ে যাচ্ছেন।

সফলভাবে সরকারি সহায়তা, ভাতা, উপবৃত্তি বিতরণের এই কার্যকর পদ্ধতি সবার জন্য স্বস্তি নিয়ে এসেছে। তবে এর মধ্যেও কতিপয় অসাধু ব্যক্তি বিভিন্নভাবে ভাতাভোগীদের প্রতারিত করার চেষ্টা চালিয়ে থাকেন। আশার কথা কেবল গ্রাহক সচেতন হলেই তার অ্যাকাউন্ট এবং প্রাপ্ত অর্থ দুটোই নিরাপদ রাখা একদমই সহজ। 

রোজা, ঈদ বা অন্য কোনো উপহার

যেকোনো উপলক্ষকে সামনে রেখে এক ধরনের অসাধু ব্যক্তি উপহার পাবেন বা উপহার জিতেছেন প্রলোভন দেখিয়ে প্রতারণার ফাঁদে ফেলতে চেষ্টা করেন সরলমতি গ্রাহককে। সামাজিক যোগাযোগ মাধ্যম বা সরাসরি মোবাইলে-আপনি উপহার জিতেছেন, আপনি প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন বা বড় কোনো কোম্পানি থেকে ঈদ উপলক্ষে আপনাকে টাকা উপহার দেওয়া হবে-এমন অসংখ্য তথ্য দিয়ে ফাঁদে ফেলার চেষ্টা করে তারা।

এমন কোনো ঘোষণা বা তথ্য দেখলে বা কোনো লিংক দেখলে তা ক্লিক করা কিংবা কোনো ধরনের তথ্য শেয়ার করা থেকে বিরত থাকা জরুরি। অনেক সময় আবার কোনো লিংকে ক্লিক করার পর নাম, ঠিকানা, মোবাইল নম্বরের মতো ব্যক্তিগত তথ্য দিতে বলা হয়ে থাকে, নিশ্চিত না হয়ে এরকম কোনো তথ্য কাউকে দেওয়া বিপদজনক।

বাস্তবতা হলো, কোনো ধরনের উপহার বা পুরস্কার এমন গড়পরতা নির্বাচনে বিতরণ করা হয় না। ফলে নিরাপদ থাকতে এগুলো এড়িয়ে যেতে হবে। এমনকি মোবাইলে ম্যাসেজ আসলে বা কল আসলেও এড়িয়ে যেতে হবে।

উপবৃত্তি/সরকারি প্রণোদনা/ভাতা

শিক্ষার্থীদের ঝরে পড়ার হার কমাতে এবং শিক্ষার গুণগত মান উন্নয়নে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তি দিয়ে থাকে সংশ্লিষ্ট সরকারি মন্ত্রণালয়। তাছাড়া সামাজিক সুরক্ষা খাতসহ বিভিন্ন ধরনের সরকারি ভাতা চালু আছে। উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর তালিকা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে সংগ্রহ করেই উপবৃত্তি বিতরণ করা হয়ে থাকে। বিভিন্ন সময় প্রতারক চক্র ভুয়া এসএমএস বা ফোন কলের মাধ্যমে প্রতারণা করার চেষ্টা করেন। আপনার সন্তান ডাবল উপবৃত্তি পেয়েছে/বিশেষ উপবৃত্তি পেয়েছে, উপবৃত্তির টাকা পেতে এই নম্বরে যোগাযোগ করুন। এমন তথ্য দিয়ে কৌশলে এমএফএস অ্যাকাউন্টের পিন-ওটিপি নিয়ে প্রতারণা করার চেষ্টা করে তারা।

প্রণোদনা, আর্থিক সহায়তা বা অন্য কোনো সরকারি সহায়তার ক্ষেত্রে সুবিধাভোগীর নম্বর নির্ধারিত প্রক্রিয়ায় মাধ্যমে সংগ্রহ করা হয়। আদতে উপবৃত্তি বা অন্য যেকোনো ধরনের সহায়তা পেতে কোনো ফোনে যোগাযোগ করার প্রয়োজন নেই। তাছাড়া উপবৃত্তি নির্ধারিত এমএফএস অ্যাকাউন্টে যাওয়ার আগেও কোনো ধরনের ম্যাসেজ যায় না। উপবৃত্তির টাকা পেয়েছেন ম্যাসেজ পেলে নির্ধারিত অ্যাকাউন্ট চেক করে নিশ্চিত হওয়া জরুরি। উপবৃত্তি বিতরণ সম্পন্ন হয়েছে এমন ম্যাসেজের ক্ষেত্রেও কোনো ফোন নম্বর থাকে না। ফলে আপনি বা আপনার সন্তান উপবৃত্তি পেয়েছে এমন ম্যাসেজ দেখলে কোনো ধরনের যোগাযোগ করা যাবে না। 

সতর্কতা

-পিন এবং ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) এগুলো গোপন তথ্য। এগুলো শেয়ার করা যাবে না।
-অপরিচিত নম্বর থেকে ফোন আসলে দীর্ঘক্ষণ কথা না বলে ফোন কেটে দিতে হবে।
-একটি মোবাইলে ফোন করে অন্য মোবাইল নম্বর নিতে চাইলে কখনই দেওয়া যাবে না।
-ভুল করে টাকা চলে গেছে বললে আগে নিজের অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করে নিশ্চিত হতে হবে।
-কাছের কেউ বিপদে পড়েছেন বলে সহায়তা চাইলে আগে নিজে সত্যতা যাচাই করা জরুরি।
-কাস্টমার কেয়ার থেকে যোগাযোগ করা হয়েছে, অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে এমন কোনো তথ্য দিলেও তা বিশ্বাস না করে বরং নিজে কাস্টমার কেয়ারে ফোন করে সত্যতা যাচাই করতে হবে।
-সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব পরিচিত কেউ টাকা চাইলে দেওয়ার আগে তার সাথে কথা বলা প্রয়োজন। অনেক সময় সামাজিক যোগাযোগ অ্যাকাউন্ট হ্যাক হয় এবং প্রতারণার কাজে ব্যবহার হয়। 
-টাকা দ্বিগুণ হবে, অল্পদামে পণ্য পাওয়া যাবে, চাকরি পাবেন, পুরস্কার পাবেন এমন প্রলোভনেও বিশ্বাস করা যাবে না। 
এমএফএস অ্যাকাউন্ট আপনার টাকার ওয়ালেট। যেকোনো ধরনের তথ্য আগে নিজে যাচাই করতে হবে। সতর্কতাই পারে এ ধরনের অ্যাকাউন্ট সম্পূর্ণ নিরাপদ রাখতে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর