Pepsodent
১৪ মে, ২০২৩ ১৮:০৪

আফ্রিকার মিরাকেল মেরুলা: তারুণ্য ধরে রাখার সিক্রেট

প্রেস বিজ্ঞপ্তি

আফ্রিকার মিরাকেল মেরুলা: তারুণ্য ধরে রাখার সিক্রেট

আফ্রিকার মেরুলা গাছ, প্রকৃতির বিস্ময়। শতাব্দীর পর শতাব্দী ধরে মেরুলা গাছ আফ্রিকার মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এই গাছের বাকল ও পাতায় রয়েছে অসংখ্য ঔষধি গুণাগুণ। আবার এর ফল দিয়ে জ্যাম, জুস এমনকি কসমেটিকসও তৈরি করা হয়। মেরুলা গাছ পাখি ও হাতিসহ বিভিন্ন পশুপাখিকে খাদ্য ও আশ্রয় দিয়ে, ঠিক রাখে পরিবেশের ইকোসিস্টেম। 

আফ্রিকায় হাতি আর মেরুলা গাছের সম্পর্ক অতি প্রাচীন। নানান পুষ্টিতে সমৃদ্ধ মেরুলা ফল হাতিদের খুবই পছন্দ, শুষ্ক মৌসুমে হাতিদের অন্যতম প্রধান খাদ্য হয়ে ওঠে এটি। মেরুলা গাছের বীজ ছড়িয়ে দিয়ে এর বংশবৃদ্ধিতে হাতির প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। এছাড়া হাতি সবসময় গাছের লম্বা ডালপালা খাদ্য হিসেবে গ্রহণ করে, ফলে গাছের নিচের অংশের পাতা ও শাখা-প্রশাখা বৃদ্ধি পায়। পরস্পরের উপর নির্ভরশীল হয়ে বেঁচে থাকার এক অনন্য উদাহরণ হাতি ও মেরুলা গাছ। আফ্রিকার মিথেও এই গাছের আধ্যাত্মিক ভূমিকার উল্লেখ রয়েছে। 

মেরুলা গাছের ফলকে বলা হয় আফ্রিকার মিরাকেল ফল। এই ফল দিয়ে তৈরি হয় মেরুলা অয়েল, যার মধ্যে রয়েছে অ্যামিনো অ্যাসিড, ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট। তাই এটি ত্বক ও চুলের যত্নে খুবই কার্যকরী। মেরুলা অয়েল ত্বক আর্দ্র রাখে, বলিরেখা দূর করে, তারুণ্য ফিরিয়ে আনে ও চুল করে কোমল-সিল্কি।

মেরুলা অয়েল একটি দারুণ প্রাকৃতিক ময়েশ্চারাইজার। এটি অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন-ই তে পরিপূর্ণ। তাই মেরুলা অয়েল ত্বকে পুষ্টি জোগায় ও দ্রুত রিপেয়ারে সাহায্য করে। মেরুলা অয়েল হালকা এবং এর মধ্যে নন-গ্রিজি টেক্সচার আছে। তাই এটি সব স্কিনেই ব্যবহার করা যায়। 

মেরুলা অয়েল ব্যবহার করা খুব জটিল কোনো বিষয় নয়। তারুণ্যদীপ্ত, উজ্জ্বল ও সুস্থ ত্বকের জন্য প্রতিদিন কয়েক ফোঁটা মেরুলা অয়েল মুখ, ঘাড়, হাত ও যেখানে বাড়তি ময়েশ্চারাইজার প্রয়োজন সেখানে ব্যবহার করুন। ডার্ক সার্কেল ও বলিরেখা দূর করতে চোখের নিচে ১/২ ফোঁটা মেরুলা অয়েল প্রয়োগ করলে ভালো ফল পাবেন। চুলের ক্ষেত্রে হাতের তালুতে কয়েক ফোঁটা মেরুলা অয়েল ঘষে পরিষ্কার ও ভেজা চুলে ব্যবহার করতে পারেন। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর

Marula-Web-Banner