শিরোনাম
রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভোট গ্রহণে প্রস্তুত দেশ

নিরাপত্তাব্যবস্থা জোরদার

প্রতিদিন ডেস্ক

ভোট গ্রহণে প্রস্তুত দেশ

লক্ষ্মীপুরে সড়কে বিজিবির টহল (বাঁয়ে) কুমিল্লায় যানবাহনে পুলিশের তল্লাশি -বাংলাদেশ প্রতিদিন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ আজ। কেন্দ্রে কেন্দ্রে গতকালই পৌঁছেছে নির্বাচনি সরঞ্জাম। ভোরে পৌঁছানো হয়েছে ব্যালট পেপার। সুষ্ঠুভাবে ভোগ গ্রহণে সব প্রস্ততি সম্পন্ন করেছেন নির্বাচন-সংশ্লিষ্টরা। প্রস্তত রয়েছে সেনাবাহিনী, বিজিবি সদস্যসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

গাইবান্ধা : গাইবান্ধার পাঁচটি সংসদীয় আসনে ভোট গ্রহণ হবে ৬৪৬টি কেন্দ্রে। সুষ্ঠু পরিবেশে ভোট গ্রহণের সব প্রস্ততি নেওয়া হয়েছে বলে জেলা নির্বাচন কর্মকর্তা সূত্রে জানা গেছে। জেলা রিটার্নিং কর্মকর্তা সূত্রে জানা যায়, শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে ১৯ প্লাটুন সেনাবাহিনী, ২৩ প্লাটুন বিজিবি, এ ছাড়া র‌্যাব, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশ আনছারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচনি এলাকায় দায়িত্বে নিয়োজিত থাকবেন। বান্দরবান : বান্দরবান আসনে ১৮২টি কেন্দ্রের মধ্যে দুর্গম ২৩টিতে হেলিকপ্টার ও ইঞ্জিন বোটযোগে ব্যালট পেপার, ব্যালট বাক্স ও অন্যান্য সামগ্রী পাঠানো হয়। জেলার একটি মাত্র আসনের ১৮২টি কেন্দ্রের ১২৫টি বিশেষ কেন্দ্র বিবেচনায় নিয়ে নিরাপত্তাব্যবস্থা সাজানো হয়েছে। সাতটি উপজেলা ও দুটি পৌরসভায় সেনাবাহিনীর পাশাপাশি ৫০ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা শাহ মোজাহিদ উদ্দিন। বগুড়া : বগুড়ার সাতটি আসনে মোট ভোটার ২৮ লাখ ২৮ হাজার ৩৪৪ জন। এর মধ্যে নারী ১৪ লাখ ২৪ হাজার ২৩ ও পুরুষ ১৪ লাখ ৪ হাজার ৩২১ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৬ জন। মোট কেন্দ্র ৯৬৯টি। বগুড়া পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী জানান, যে কোনো অপ্রীতিকর ঘটনা মোকাবিলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৫ হাজার সদস্য প্রস্তুত রয়েছে। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ভোটের দিন প্রতি কেন্দ্রে ১২ জন আনসার ও দুজন পুলিশ সদস্য থাকবেন। এ ছাড়া ১৫০টি স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিম, ২২ প্লাটুন বিজিবি সদস্য, সেনাবাহিনীর ২৮টি পেট্রোল টিম, ৩৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

লক্ষ্মীপুর : জেলার চারটি সংসদীয় আসনের ৪৭৭টি কেন্দ্রের কোনোটাই ঝুঁকিপূর্ণ নয় দাবি পুলিশের। কিছু কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে জানিয়ে সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলেন পুলিশ সুপার তারেক বিন রশিদ। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জেলায় ১২ প্লাটুন বিজিবি মাঠে কাজ করছে। এ ছাড়া সেনাবাহিনীর ৩৪৫ জন সদস্য, র‌্যাবের আটটি পেট্রোল টিম, পুলিশ, কোস্টগার্ড ও আনসার সদস্যসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। নাটোর : চারটি আসনের ৫৬৬টি ভোট কেন্দ্রের মধ্যে ১৪৫টি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এসব ভোট কেন্দ্রগুলোতে স্বাভাবিকের চেয়ে বাড়তি নিরাপত্তাব্যবস্থা নিয়েছে জেলা পুলিশ। ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রগুলোতে একজন অফিসারসহ দুজন পুলিশ এবং র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। এ ছাড়া জেলায় ১৫ প্লাটুন বিজিবি ও ৭ প্লাটুন সেনাবাহিনীর সদস্য মোতায়ন রয়েছে।

সিরাজগঞ্জ : জেলার ছয়টি আসনে ৩১ জন প্রার্থী ভোটের মাঠে লড়ছেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তমাল হোসেন জানান, সিরাজগঞ্জে মোট ভোটার ২৫ লাখ ১২ হাজার ১০০ জন। ৮৯২টি ভোট কেন্দ্রের মধ্যে ৪০৯টি ঝুঁকিপূর্ণ। নির্বাচন সুষ্ঠু করতে ভোটের মাঠে ৩৪ জন নির্বাহী মাজিস্ট্রেট, ১২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, সেনাবাহিনীর ২৩টি পেট্রোল টিম, ১৫ প্লাটুন বিজিবি, র‌্যাব-পুলিশ ও আনসার সদস্য নিয়োজিত থাকবেন। কুমিল্লা : ১১টি সংসদীয় আসনে ভোট কেন্দ্র রয়েছে ১৪৩৫টি। এর মধ্যে ৮৩৫টিই ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে প্রশাসন। যা মোট কেন্দ্রের প্রায় ৬০ ভাগ। আর ৩৭১টি কেন্দ্র বিবেচনা করা হচ্ছে অধিক ঝুঁকিপূর্ণ হিসেবে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলায় মাঠে থাকবেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২০ হাজার সদস্য। চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের সংসদীয় তিনটি আসনের নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ১২০০ সদস্য দায়িত্ব পালন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এ ছাড়া থাকবেন বিজিবি ও সেনাবাহিনীর ২৩ প্লাটুন সদস্য।

সর্বশেষ খবর