Bangladesh Pratidin

প্রকাশ : ৩ জুলাই, ২০১৭ ২০:০২ অনলাইন ভার্সন
আপডেট : ৩ জুলাই, ২০১৭ ২১:০৩
টাঙ্গাইলে উল্টো রথযাত্রার মধ্যদিয়ে উৎসবের সমাপ্তি
টাঙ্গাইল প্রতিনিধি:
টাঙ্গাইলে উল্টো রথযাত্রার মধ্যদিয়ে উৎসবের সমাপ্তি

আইন শৃংখলা বাহিনীর কড়া নিরাপত্তা ব্যবস্থায় সোমবার টাঙ্গাইল শ্রীশ্রী কালীবাড়ি প্রাঙ্গনে পুজার্চ্চনা, উল্টো রথটান ও শোভাযাত্রার মধ্যদিয়ে সমাপ্ত হয়েছে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রার নয় দিনব্যাপী উৎসব। 

সকালে শহরের বিভিন্ন এলাকা হতে আসা হিন্দু নারী-পুরুষ সকলের কল্যান কামনায় পুজার্চ্চনা ও উল্টো রথটানে অংশ নেন। পরে দুপুর ১২টায় বের হয় উল্টো রথটানের শোভাযাত্রা। 

টাঙ্গাইল শ্রীশ্রী কালীবাড়ির আয়োজনে শোভাযাত্রায় সহস্রাধিক হিন্দু নারী-পুরুষ অংশ নেন। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে কালীবাড়ি প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। পরে সেখানে ধর্মীয় আলোচনা সভা, কীর্ত্তণ অনুষ্ঠিত হয় ও ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। উল্লেখ্য, গত ২৫ জুন রথযাত্রা উৎসব শুরু হয়।

এদিকে টাঙ্গাইলের মির্জাপুরে উৎসবের আমেজে জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সোমাবার বিকেলে মির্জাপুর পৌর শহরের কালীবাড়ি রোডে এ উপলক্ষে মেলা বসে। দুপুরের পর থেকে কালী মন্দিরের সামনে ভক্তরা ভীড় জমতে শুরু করে। 

বিকেলে সাড়ে পাঁচটায় থানা রোডের খাদ্য গুদামের সামনে থেকে শতশত পূর্ণার্থীরা দড়ি টেনে উল্টো রথ টেনে কালীবাড়ি রোডের কালী মন্দির পর্যন্ত নিয়ে যান। 

এ সময় ভক্তরা উলুধ্বনি দিয়ে বিভিন্ন ফলমূল মিষ্টি ও বাতাসা ছিটিয়ে দেন। রথযাত্রাকে ঘিরে কালীবাড়ি রোডে বিশাল মেলা বসে। মেলায় লটকন, মাসকলাইয়ের জিলাপীসহ মুখরোচক খাবার ও নানা ধরনের খেলনার দোকান বসে। এছাড়া উপজেলার কুড়িপাড়া, হাট ফতেপুর, ছাওয়ালী, পাকুল্যা ও ভুষন্ডিতে উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

বিডি প্রতিদিন/ ০৩ জুলাই, ২০১৭/ ই জাহান

আপনার মন্তব্য

up-arrow