১০ ডিসেম্বর, ২০১৯ ১৮:১৩

শেষ হলো হযরত খানজাহানের ৫৬০তম ওফাত দিবসের ওরশ

শেখ আহসানুল করিম, বাগেরহাট

শেষ হলো হযরত খানজাহানের ৫৬০তম ওফাত দিবসের ওরশ

হযরত খানজাহানের (রহ.) ৫৬০তম পবিত্র ওফাত দিবসে দুই দিনব্যাপী ওরশ মঙ্গলবার ভোরে ফজরের নামাজের পর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে। এসময় দেশের বিভিন্ন প্রান্ত হতে মাজার শরীফে আসা হাজার-হাজার ভক্ত-আশেকানদের মাঝে ওরশের তাবারক বিতরণ করা হয়। 

সোমবার বাদ-আসর থেকে মাজার শরীফে শুরু হয় ওফাত দিবসের ওরশ অনুষ্ঠান।

প্রতি বছরের ন্যায় এবারও হযরত খানজাহানের ওফাত দিবসের ওরশ, ধর্মীয় সমাবেশ ও দোয়া মাহফিলে যোগ দিতে দেশের বিভিন্ন প্রান্ত হতে মাজার শরীফে জড়ো হন হাজার হাজার ভক্ত-আশেকানরা। এসব ভক্ত-আশেকানদের এখন যার যার গন্তব্যে ফিরছেন। 

হযরত খানজাহানের (রহ.) পবিত্র ওফাত দিবসের ওরশ অনুষ্ঠান সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে জেলা ও পুলিশ প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। 

মাজার শরীফের প্রধান খাদেম শের আলী ফকির জানান, হযরত শাহ জালালের (রহ.) সিলেটের পর দেশের দ্বিতীয় আধ্যাত্মিক রাজধানী হচ্ছে হযরত খানজাহানের (রহ.) বাগেরহাট। ইউনেস্কোর ঘোষিত মসজিদের শহরতলীতে চিরনিদ্রায় শায়িত আছেন হযরত খানজাহান (রহ.)। তিনি ছিলেন একজন সেনাপতি, সাধক, ধর্ম প্রচারক ও সুশাসক।

ঐতিহাসিকদের মতে, প্রায় ৬ শত আগে গৌড়ের সুলতান নাসিরউদ্দিন মাহমুদ শাহের প্রতিনিধি হিসেবে যুদ্ধ করতে-করতে যশোরের বারোবাজার হয়ে বাগেরহাটে এসে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিশাল রাজ্য প্রতিষ্ঠা করেন। এই অঞ্চল জুড়ে ঐতিহাসিক ষাটগুম্বজসহ ৩৬০টি মসজিদ নির্মাণ ও সুপেয় পানির চাহিদা মেটাতে ৩৬০টি দীঘি খনন করেন। তার মাজার শরীফের গায়ে পাথরে খোদাই করা শিলালিপি অনুযায়ী হযরত খানজাহান (রহ.) ১৪৫৯ সালের এই দিনে এশার নামাজরত অবস্থায় ৯০ বছর বয়সে ইন্তেকাল করেন। বাংলাদেশে ইসলাম প্রচারের ক্ষেত্রে যেসকল ওলী-আউলিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন হযরত খানজাহান (রহ.) তাদের মধ্যে অন্যতম। জনসাধারণের কাছে তিনি ছিলেন এক অলৌকিক ক্ষমতাবান মহাপুরুষ। তার ওফাতের পর প্রতি বছর তার ভক্ত ও অনুরাগীরা ওফাত দিবস পালন করে আসছেন। এ বছর হযরত খানজাহান (রহ.) ৫৬০তম পবিত্র ওফাত দিবসে তার মাজার শরীফে দুই দিনব্যাপী ওরশ, ধর্মীয় সমাবেশ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর