১৯ জানুয়ারি, ২০২০ ১৭:২৩

ঠাকুরগাঁওয়ে কৃষি জমিতে পুকুর, ইট ভাটায় মাটি বিক্রি

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে কৃষি জমিতে পুকুর, ইট ভাটায় মাটি বিক্রি

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ঠাকুরগাঁওয়ে কৃষি জমিতে অবাধে পুকুর খনন চলছে। পুকুর খননে কৃষির ক্ষতি হলেও প্রশাসন যেন কিছুই দেখছে না। প্রভাবশালীরা থেকে যাচ্ছেন ধরাছোঁয়ার বাইরে। সরেজমিন দেখা যায়, ঠাকুরগাঁওয়ের নেকমরদের করনাইট গ্রামে    রাস্তাসংলগ্ন ফসলি জমিতে এক্সকাভেটর লাগিয়ে প্রায় দুই বিঘা জমিতে পুকুর খনন করা হচ্ছে। আর ইট ভাটায় মাটি বিক্রি করা হচ্ছে। ওই এলাকার মানুষের চলাচলের রেকর্ডভুক্ত ১৩ ফিট রাস্তাও কেটে পুকুর খনন করার অভিযোগ রয়েছে। এলাকাবাসী বলছেন, সংশ্লিষ্টরা প্রভাবশালী বলে তাদের বিরুদ্ধে কেউ কথা বলার সাহস পাচ্ছে না। 
রাস্তাটি কেটে পুকুর খননের কারণে ওই এলাকায় কোন ট্র্রাক বা পিকআপ প্রবেশ করতে না। এতে ক্ষতির মুখে পড়ছে ওই এলাকার ফল বাগানের মালিক ও  কৃষকেরা। ওই জমির মালিক কৃষক আবুল হাসেম। ওই কৃষক তিন লক্ষ টাকার বিনিময়ে ১০ বছরের জন্য লিজ দিয়েছেন জামিল নামে এক ব্যবসায়ীকে।  বর্তমানে জামিল ওই জমি থেকে মাটি তুলে বিক্রি করছেন স্থানীয় তিনটি ইট ভাটায়। 
ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আফতাব হোসেন বলেন, একদিকে পুকুর খনন যেমন আইনবিরোধী, তেমনি ফসল নষ্ট করে পুকুর খনন প্রকৃতিরও গুরুতর ক্ষতি করে। এ ব্যাপারে ব্যবস্থা নিতে জেলা প্রশাসনের হস্তক্ষেপ চাওয়া হয়েছে। শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে আশা করছি। ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিনুল ইসলাম জানান, এ বিষয়ে তদন্ত সাপেক্ষে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।
বিডি প্রতিদিন/আল আমীন

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর