২২ জানুয়ারি, ২০২০ ২২:১৬

মাগুরায় তথ্য অধিকার সংক্রান্ত অনলাইন ট্র্যাকিং বিষয়ক জনঅবহিতকরণ সভা

মাগুরা প্রতিনিধি:

মাগুরায় তথ্য অধিকার সংক্রান্ত অনলাইন ট্র্যাকিং বিষয়ক জনঅবহিতকরণ সভা

তথ্য অধিকার আইন, ২০০৯ ও তথ্য অধিকার সংক্রান্ত অনলাইন ট্র্যাকিং বিষয়ক জনঅবহিতকরণ সভা আজ বুধবার সকালে মাগুরা আছাদুজ্জামান অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক আশরাফুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। 

বিশেষ অতিথি ছিলেন তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) জে আর.শাহরিয়ার, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু প্রমুখ। 

প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ বলেছেন, সরকার ডিজিটাল বাংলাদেশের যে ঘোষণা দিয়েছেন, সে আলোকে তথ্য  অধিকার বাস্তবায়নের লক্ষ্যে এ বছর অনলাইন ট্রাকিং সিস্টেম প্রর্বতন করে মডেল ডিজাইন করা হয়েছে। তথ্য দানের ক্ষেত্রে দু'একটি ব্যতিত সকল তথ্য জনগণকে দিতে হবে। এটি আমাদের জন্য একটি যুগান্তকারী ঘটনা। জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়িত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বে-সরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহি বৃদ্ধি পাবে দুর্নীতি হ্রাস পাবে ও সুশাসন প্রতিষ্ঠিত হবে বলে তিনি জানান।  

পরে তিনি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তথ্য অধিকার আইন ২০০৯ ও তথ্য অধিকার সংক্রান্ত অন লাইন ট্রাকিং বিষয়ক প্রশিক্ষণের উদ্বোধন করেন। প্রশিক্ষণে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি শিক্ষক, সাংবাদিকসহ ৬০ জন অংশ নেন। 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর