২৯ নভেম্বর, ২০২০ ১৩:২৯

স্বাস্থ্যবিধি মেনে কুয়াকাটায় রাস উৎসব শুরু

উষালগ্নে পূণ্যস্নান

পটুয়াখালী প্রতিনিধি

স্বাস্থ্যবিধি মেনে কুয়াকাটায় রাস উৎসব শুরু

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বীদের তিনদিন ব্যাপী রাস পূজা অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে। রবিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে সতের জোড়া রাধা কৃষ্ণের যুগল প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে রাস পূজার অধিবাস শুরু হয়। এসময় ভাগবত পাঠ, আরতি, উলু-শঙ্খধ্বনি এবং নাম কীর্তনে মুখরিত হয়ে ওঠে পুরো মন্দির প্রাঙ্গণ।

কুয়াকাটা শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমে স্বাস্থ্য বিধি মেনে সনাতন ধর্মালম্বীরা রাসের আনুষ্ঠানিকতা শুরু করেন। পঞ্জিকা মতে আজ রবিবার দুপুর ১টা ৫৪ মিনিটে শুরু হবে পূর্ণিমা। থাকবে পরদিন সোমবার বিকাল তিনটা পর্যন্ত। তাই প্রতিবছরের ন্যায় এবারও পূর্ণিমার এ তিথিতে সোমবার উষালগ্নে কুয়াকাটা সমুদ্র সৈকতে সনাতন ধর্মাবলম্বীরা পাপ মোচন ও পূণ্য লাভের আশায় গঙ্গাস্নান করবে আগতরা।

ইতিমধ্যে কুয়াকাটায় ভক্তদের আগমন শুরু হয়েছে। তবে করোনাভাইরাসের কারণে এবার হচ্ছে না মেলা। শুধু ধর্মীয় আচার-আনুষ্ঠানের মধ্যেই এ উৎসব চলবে ৩ দিন। সবার নিরাপত্তায় কুয়াকাটায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। থাকছে মেডিকেল টিম।

জেলা প্রশাসন ও রাস পূজা উদযাপন কমিটির যৌথ সিন্ধান্ত মোতাবেক করোনার সেকেন্ড ঢেউ মোকাবিলায় কঠোর স্বাস্থ্যবিধি মেনে এ বছরও পূর্ণিমা তিথিতে হাজারো তীর্থ যাত্রীদের পদভারে মুখরিত হচ্ছে সমুদ্র সৈকত কুয়াকাটা। আর করোনার কারণে এ বছর রাস মেলা বা উৎসব আয়োজন বাতিল করা হয়েছে। 

পটুয়াখালী জেলা অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান জানিয়েছেন, রাস পূর্ণিমায় স্বাস্থ্যবিধি মানা নিশ্চিত করতে শনিবার সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মন্দিরসহ জনসমাগমস্থলে অবস্থান নিয়েছে। নৌ পুলিশ ও কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে সাগর পথে আগতদের নিরাপদ গন্তব্যে পৌঁছাতে।

তিনি আরও জানান, পুলিশের উদ্যোগে পুরো কুয়াকাটাকে সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

জেলা সিভিল সার্জন ডাক্তার মো. জাহাঙ্গির আলম শিপন জানান, করোনা রুখতে কুয়াকাটায় রাখা হয়েছে একাধিক মেডিকেল টিম। পুন্যার্থীদের স্নানকালীন যে কোন দুর্ঘটনা রোধে রয়েছে ফায়ার সার্ভিসের রেসকিউ সদস্যরা।

কুয়াকাটা রাসপূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নিহার রঞ্জন মন্ডল জানিয়েছেন, রবিবার সন্ধ্যায় পূজার আনুষ্ঠানিক উদ্বোধনের পর রাতভর চলবে নাম কীর্তন, ভাগবৎ পাঠ ও আরতি। পরের দিন সোমবার উষালগ্ন থেকে রাস পূর্ণিমা লগ্ন অনুযায়ী সাগর সৈকত কুয়াকাটায় পাপ মোচনের লাভের আশায় নামবে ভক্তদের ঢল। একই দিন সকালে সৈকতে অনেকেই আবার ভিন্ন ভিন্ন মানত করা পূজা দিবেন পুরোহিত এনে। নানা ধর্ম-বর্ণের মানুষও মিলিত হবে রাস পূজা, সমুদ্র স্নানানুষ্ঠানে।

কুয়াকাটা পৌর সভার মেয়র আবদুল বাবেক মোল্লা জানান, কুয়াকাটা পৌরসভার উদ্যোগে মন্দির ও সাগর সৈকত এলাকায় ভাসমান টয়লেট, পরিধেয় বস্ত্র পরিবর্তন সেড, পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর