শিরোনাম
প্রকাশ : ৩০ নভেম্বর, ২০২০ ২০:৫৮
প্রিন্ট করুন printer

কুমার নদের পাড়ে হঠাৎ ধসে ১০ বসত-বাড়ি বিলীন

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর

কুমার নদের পাড়ে হঠাৎ ধসে ১০ বসত-বাড়ি বিলীন

ফরিদপুর শহরের পৌর এলাকার ভাটি লক্ষীপুর কুমার নদের পাড়ের বড় একটি অংশ হঠাৎ করেই ধসে গেছে। গত কয়েকদিন ধরে এ এলাকার তীরের একটি অংশ দেবে যায়।

রবিবার সন্ধ্যার দিকে বিকট শব্দে নদের পাড়ের একটি অংশ ধসে গেলে সেখানে থাকা ১০টি বসত বাড়ি ও বেড়িবাঁধের ৩০০ মিটার রাস্তা বিলিন হয়। পাকা রাস্তার বেশকিছু অংশ ধসে যাওয়ায় চুনাঘাটা-কবি জসীমউদদীন সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। বেড়িবাঁধের একটি অংশ ধসে যাওয়ায় সেখানকার বাসিন্দাদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। 

স্থানীয় এলাকাবাসী অভিযোগ করে জানান, ফরিদপুর কুমার নদ খননের জন্য নদ থেকে মাটি কেটে নেওয়া হয়। নদের মাটি নদের তীরে ফেলার কথা থাকলেও তা না করে পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় সেই মাটি বিক্রি করে দেয় সংশ্লিষ্ট ঠিকাদার। ফলে নদ খননের পর নদের পাড়ের বিভিন্ন স্থান ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। গত মাসে অতিবৃষ্টির ফলে নদীপাড়ের বিভিন্ন স্থানে ফাটলের সৃষ্টি হয়। নভেম্বর মাসের শুরুতে লক্ষ্মীপুর এলাকার বিভিন্ন স্থানে বড় আকারের কয়েকটি ফাটল দেখা দেয়। এ নিয়ে স্থানীয়দের মাঝে আতঙ্কে সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে স্থানীয়রা পানি উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করলে তাদের জানানো হয় বিষয়টি দেখবে পৌর কর্তৃপক্ষ।

গত কয়েকদিন ধরে লক্ষ্মীপুর এলাকার নদের পাড়ের পাকা রাস্তাসহ বড় একটি অংশ দেবে যায়। স্থানীয়রা লাল পতাকা টানিয়ে সেখান দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। একই সাথে ভাঙ্গন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানান। কিন্তু পানি উন্নয়ন বোর্ড কার্যকর কোনো ব্যবস্থা নেননি। গত কয়েকদিন ধরে ফাটলের অংশটি কিছুটা করে দেবে যেতে থাকে। রবিবার সন্ধ্যায় হঠাৎ করেই ধসে যায় একটি অংশ। ধসের কারণে ভাটি লক্ষ্মীপুর এলাকার কুমার নদের পাড়ের মীর আলমাস, রহিম শেখ, ফিরোজ খান, করিম মোল্যা, মনসুর শেখ, মোহাম্মদ আলী, জাকির হোসেন ও করিম শেখের বসত বাড়ি বিলিন হয়ে যায়। একই সাথে প্রায় ৩০০ মিটার পাকা সড়ক ধসে গেছে। হঠাৎ করে বসত বাড়ি ও রাস্তা ধসে যাওয়ায় স্থানীয়দের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। অনেকেই তাদের ঘর-বাড়ির মালামাল সরিয়ে নিতে পারেননি। বর্তমানে ভাঙ্গন এলাকায় যারা রয়েছেন তারা তাদের বাড়ি ঘরের মালামাল সরিয়ে নিচ্ছেন। বসত-বাড়ি হারিয়ে ক্ষতিগ্রস্ত মীর আলমাস, রহিম শেখ, করিম মোল্যাসহ 

স্থানীয়রা অভিযোগ করে জানান, অপরিকল্পিত ভাবে কুমার নদ খনন করা এবং নদের মাটি বিক্রি করে দেবার কারণেই ভাঙ্গন দেখা দিয়েছে। পানি উন্নয়ন বোর্ডকে জানানো হলেও তারা কার্যকর কোনো ব্যবস্থা না নেওয়ার কারণে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। 

স্থানীয়দের অভিযোগ, বেশকিছু দিন ধরেই কুমার নদের বিভিন্ন অংশে সড়ক ও নদের পাড়ে ফাটলের সৃষ্টি হয়। শহরের অম্বিকাপুর পল্লী কবি জসীমউদদীনের বাড়ির কাছ থেকে লক্ষ্মীপুর চুনাঘাটা ব্রীজ পর্যন্ত পাকা সড়কটি পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের উপর নির্মিত। কিন্তু পানি উন্নয়ন বোর্ড কোনো ব্যবস্থা নেয়নি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ জানান, বসত-বাড়ি ধসে যাওয়ার খবর পেলে সেখানে এক কর্মকর্তাকে পাঠানো হয়েছে। 

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম রেজা জানান, ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা করা হচ্ছে। সরকারি ভাবে তাদের আর্থিক সহযোগিতা করা হবে। ঝুঁকিপূর্ণভাবে থাকা পরিবার গুলোকে অন্যত্র সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:২৫
প্রিন্ট করুন printer

ব্রাহ্মণবাড়িয়ায় রফিকুল ইসলাম স্কুল এন্ড কলেজে মিলাদ মাহফিল

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়ায় রফিকুল ইসলাম স্কুল এন্ড কলেজে মিলাদ মাহফিল

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে ইসলামপুর আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা আলহাজ্ব কাজী রফিকুল ইসলামের ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইমরান খানের সভাপতিত্বে ও আব্দুল কুদ্দুস মাস্টারের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন স্কুল এন্ড কলেজের সভাপতি কাজী রুবাইদা খানম। 

বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ নেতা কাজী হারিছুর রহমান, শফিকুল ইসলাম কলেজের উপাধ্যক্ষ মো. জহির উদ্দিন, আমেনা বেগম মাদ্রাসার সুপার মোখলেছুর রহমান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. জিয়াদুল হক বাবু, যুবলীগ সভাপতি রফিক মাস্টার, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো, আমজাদ হোসেন, স্কুলের শিক্ষক জাহানারা বেগম, এনায়েত উল্লাহ, মহিউদ্দিন, সুহেল মিয়া প্রমুখ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:২৩
প্রিন্ট করুন printer

মুস্তাফিজের পর ক্যারিবীয় দূর্গে মিরাজের আঘাত

অনলাইন প্রতিবেদক

মুস্তাফিজের পর ক্যারিবীয় দূর্গে মিরাজের আঘাত
ফাইল ছবি

চট্টগ্রামের সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ওয়েস্ট ইন্ডিজ। আজ সোমবার ব্যাট হাতে নির্ধারিত ৫০ ওভার শেষে টাইগাররা সংগ্রহ করে ৬ উইকেটের বিনিময়ে ২৯৭ রান। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের টার্গেট ২৯৮ রান।

বল হাতে শুরুতেই ওয়েস্ট ইন্ডিজ শিবিরে জোড়া আঘাত হানেন মোস্তাফিজুর রহমান। ওপেনার কিয়র্ন ওটলেকে (১) উইকেটরক্ষক মুশফিকুর রহিমের হাতে ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরানোর পর আরেক ওপেনার সুনীল আমব্রিসকে (১৩) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি।

এরপর বলা হাতে সাফল্য পান মেহেদি হাসান মিরাজ। নিজের দ্বিতীয় ওভার করতে এসেই কাইল মায়ার্সকে (১১) এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফিরিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ওয়েস্ট ইন্ডিজের দলীয় রান তখন ৪৭।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:১৭
প্রিন্ট করুন printer

গৌরনদী পৌরসভা নির্বাচন উপলক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

গৌরনদী পৌরসভা নির্বাচন উপলক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা

আগামী ৩০ জানুয়ারী অনুষ্ঠিতব্য বরিশালের গৌরনদী পৌরসভা নির্বাচন উপলক্ষ্যে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এবং পোলিং কর্মকর্তাদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার গৌরনদী উপজেলা নির্বাচন অফিসের উদ্যোগে গৌরনদী গার্লস স্কুল এন্ড কলেজের হলরুমে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপিন চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রিটার্নিং কর্মকর্তা মো. নুরুল আলম। প্রশিক্ষণ কর্মশালায় ৩১৮ জন প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তা এবং পোলিং কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

কর্মশালায় বক্তব্য রাখেন অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. সোহেল সামাদ, শেখ মুহাম্মদ জালাল উদ্দিন, মো. আবদুল হাই হাদী, বরিশাল সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুল মান্নান, বানারীপাড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান, গৌরনদী উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মিজানুর রহমান তালুকদার এবং থানার ওসি মো. আফজাল হোসেন। 


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:১২
আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:২০
প্রিন্ট করুন printer

পরীক্ষার দাবিতে হাবিপ্রবির ১৭ ব্যাচের মানববন্ধন ও অবস্থান কর্মসূচি

দিনাজপুর প্রতিনিধি

পরীক্ষার দাবিতে হাবিপ্রবির ১৭ ব্যাচের
মানববন্ধন ও অবস্থান কর্মসূচি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ১৭ ব্যাচের শিক্ষার্থীরা সেমিস্টার ফাইনাল পরীক্ষার দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিভিন্ন ব্যানার নিয়ে মানবন্ধন ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন।
শীঘ্রই পরীক্ষা না নিলে আগামী ৭ দিন পর লাগাতার আন্দোলনের ডাক দেয়া হবে বলে জানান মানববন্ধনে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ১৭ ব্যাচ এর শিক্ষার্থীরা। 

সোমবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিভিন্ন ব্যানার নিয়ে একত্রিত হয় শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচি পালনকালে জামিল মুরাদসহ কয়েক শিক্ষার্থী বলেন, তুলনামূলকভাবে নতুন বিশ্ববিদ্যালয়গুলো যদি  প্রথম বর্ষ থেকে শুরু করে শেষ বর্ষ পর্যন্ত পরীক্ষার রুটিন প্রকাশ করতে পারে, সেখানে আমাদের বিশ্ববিদ্যালয় কেন পারবে না? আমাদের ১৭ ব্যাচের আইডি কার্ডের মেয়াদ শেষ। কিন্তু আমরা এখনো পঞ্চম সেমিস্টারে অধ্যয়নরত। এই বৈষম্য  মেনে নেয়া যায় না। আমরা আর হতাশায় ভুগতে চাই না। ১৬ ব্যাচের পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে ১৭ ব্যাচের পরীক্ষা নেয়ার দাবি জানাই। 

পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার সাংবাদিকদের বলেন, আমরাও চাই বিশ্ববিদ্যালয় খুলে যাক। কিন্তু  ইউজিসি কিংবা বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ছাড়া পরীক্ষা নেওয়া কিংবা বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব নয়। করোনাকালীন সময়ে নতুন ভিসি না আসা পর্যন্ত সকলকে ধৈর্য ধারণের আহবান করেন। 

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৭:১০
প্রিন্ট করুন printer

বরিশালে ২৮৮ বোতল ফেন্সিডিলসহ যুবক আটক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ২৮৮ বোতল ফেন্সিডিলসহ যুবক আটক

বরিশাল নগরীর পোর্ট রোডের ভূমি অফিস এলাকা থেকে ২৮৮ বোতল ফেন্সিডিলসহ এক যুবককে আটক করেছে র‌্যাব-৮। গতকাল রবিবার (২৪ জানুয়ারী) গভীর রাতে ফেন্সিডিলসহ আটক মো. সেরাজুল ইসলাম (২৯) নামে ওই যুবককে আটক করা হয়। আটক যুবক চাপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার বিনোদনগর গ্রামের আলহাজ্ব মো. মোহর আলী মন্ডলের ছেলে। 

আজ সোমবার র‌্যাব-৮ প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল পোর্ট রোড ভূমি অফিস এলাকায় অভিযান চালিয়ে ২৮৮ বোতল ফেন্সিডিলসহ সেরাজুলকে আটক করে। জিজ্ঞাসাবাদ শেষে তাকে কোতয়ালী মডেল থানায় সোপর্দ করে র‌্যাবের ডিএডি মো. আল মামুন শিকদার বাদী হয়ে কোতয়ালী মডেল থানায় একটি মামলা দায়ের করেন। 

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর