শিরোনাম
প্রকাশ : ১ ডিসেম্বর, ২০২০ ১৪:৪১
প্রিন্ট করুন printer

মুজিববর্ষে বাড়ির আঙ্গিনায় গিয়ে বিনা খরচে চিকিৎসা

পঞ্চগড় প্রতিনিধি

মুজিববর্ষে বাড়ির আঙ্গিনায় গিয়ে বিনা খরচে চিকিৎসা

মুজিববর্ষ উপলক্ষে বাড়ির আঙ্গিনায় গিয়ে বিনা খরচে চিকিৎসা সেবা দিচ্ছে পঞ্চগড়ের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ বছরের জানুয়ারি মাসের শুরুর দিকে সেবাটি চালু করা হয়।

জেলায় এ পর্যন্ত ৩০ থেকে ৪০ হাজার দরিদ্র অসহায় মানুষ এই চিকিৎসাসেবা পেয়েছেন।‘ডাক্তার এসেছে বাড়িতে চিকিৎসা নেবো ফ্রিতে ’ এই প্রতিপাদ্য নিয়ে দারিদ্র কল্যাণ সংস্থা মানবতার জানালা শিরোনামে এই প্রকল্পটি চালু করেছে। করোনা সংকটের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

দারিদ্র কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মো. শাহ্জালাল জানান, গ্রামীণ জনপদের প্রান্তিক জনগোষ্ঠীর শারীরিক নানা সমস্যার কথা  চিন্তা করে এই র্কমসূচিটি চালু করা হয়েছে। প্রতিদিন কমপক্ষে দেড়শজন দরিদ্র মানুষ এই চিকিৎসা সেবা পাচ্ছেন। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে এই সেবা আরও গতিশীল এবং দীর্ঘমেয়াদী করা সম্ভব। আমরা মানুষের দ্বারে দ্বারে চিকিৎসা সেবা পৌঁছে দিতে চাই।

স্থানীয় সংসদ সদস্য মজাহারুল হক প্রধান জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এই কার্যক্রমটি আমি উদ্বোধন করেছি। এতে অনেক মানুষ বিনামূল্যে চিকিৎসা পেয়েছে। 

এদিকে মুজিববর্ষ উপলক্ষ্যে সদর উপজেলার মোলানিপাড়ায়  প্রতিবন্ধীদের জন্য একটি সেবা কেন্দ্র চালু করেছে দারিদ্র কল্যাণ সংস্থা। এই কেন্দ্রে প্রতিবন্ধীদের উন্নত প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। 

বিডি প্রতিদিন/ফারজানা 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৫৬
প্রিন্ট করুন printer

ইছামতি নদীর বুকে ধানসহ বিভিন্ন ফসলের চাষ

দিনাজপুর প্রতিনিধি

ইছামতি নদীর বুকে ধানসহ বিভিন্ন ফসলের চাষ

শুষ্ক এ মওসুমে নদীর বুকে চলছে ধান চাষ। আবার কোথাও চলছে বীজতলা নয়তো অন্য ফসল চাষের জমি প্রস্তুতকরন। এই অবস্থা দিনাজপুরের চিরিরবন্দর ও খানসামার উপর দিয়ে প্রবাহিত ইছামতি নদীর বুকে। নদীর কোথাও পানি আছে আবার কোথাও নেই। কোথাও খাল নয়তো ডাঙ্গা। 
তাই কালের বির্বতনে ও নদী সংস্কারের অভাবে চিরিরবন্দরের উপর দিয়ে প্রবাহিত ইছামতি নদীর বুকে বিভিন্ন স্থানে চলছে ধানসহ বিভিন্ন ফসলের চাষ। এতে প্রবাহের গতিপথের প্রস্থ কমে গেছে বিভিন্ন জায়গায়। পানি না থাকায় প্রবাহিত নদীর বিভিন্ন স্থানে চলছে ধান, ইরিবোরো ধানের বীজতলা, ভুট্টা, মরিচসহ বিভিন্ন ফসলের আবাদ।

শুষ্ক মৌসুমের আগেই নদী শুকিয়ে যাওয়ার ফলে হারিয়ে যাচ্ছে অধিকাংশ প্রজাতির মাছ ও জলজ প্রানী। কখনও নদীর অস্থিতই সংকটে পড়ে। আবার নদীর পানি ধারন ক্ষমতা কমে যাওয়ায় বর্ষাকালে দেখা দেয় কখনও বন্যা।

চিরিরবন্দরের নশরতপুর গ্রামের প্রবীণ সাংবাদিক এমএ কারী(৮০) জানান, তৎকালীন জমিদাররা তাদের জামিদারী তদারককালে অত্রাঞ্চলের মানুষের নদীপথে চলাচলের সুবিধার্থে ইছামতি নদী দিয়ে যাতায়াত করত। এলাকার প্রজাদের যাতায়াতের সুবিধার জন্য এ নদীটি খনন করা হয়েছিল। কিন্তু কালের বির্বতনে নদীপথের গুরুত্ব কমার পাশাপাশি পলিমাটি জমে প্রায় সমতলে পরিণত হয়েছে। বর্ষার সময়ে দেখা যায় নদীর চেহারা এবং শুষ্ক মওসুমে নদী জায়গায় শুকিয়ে গেলে ধানসহ হয় বিভিন্ন ফসলের চাষ।   

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৫৬
প্রিন্ট করুন printer

টাঙ্গাইলে শিশু অপহরণ-হত্যা মামলায় দু’জনের আমৃত্যু দণ্ড

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলে শিশু অপহরণ-হত্যা মামলায় দু’জনের আমৃত্যু দণ্ড

টাঙ্গাইলের ভূঞাপুরে এক শিশুকে অপহরণ ও হত্যা মামলায় দুই জনকে আমৃত্যু (স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত) কারাদণ্ড ও ১ লাখ টাকা করে জরিমানা এবং অপর দুই জনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

মঙ্গলবার দুপুরে টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক খালেদা ইয়াসমিন এ রায় ঘোষণা করেন।

দণ্ডিত ব্যক্তিরা হলেন, ঘাটাইল উপজেলার রামপুর এলাকার মো. শাহজাহানের ছেলে জাহাঙ্গীর হোসেন (৩০), গোপালপুর উপজেলার কামাক্ষা বাড়ি এলাকার হিরালাল আর্য্য এর ছেলে গৌতম চন্দ্র আর্য্য (৩০) এবং অপর দুই আসামি শিশু বিধায় তাদেরকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। 

তারা হলেন, ঘাটাইল উপজেলার নিয়ামতপুর কাজিপুর এলাকার মো. আব্দুল হালিমের ছেলে মো. হাসান আলী (১৭) ও ভূঞাপুর উপজেলার রুহুলী পশ্চিম পাড়া এলাকার ফজলুল হকের ছেলে মো. সোহেল (১৭)।

রাষ্ট্রপক্ষের নিয়মিত আইনজীবী ছিলেন এপিপি শাহানশাহ মিন্টু। তিনি জানান, ভূঞাপুর উপজেলার রুহুলী গ্রামের মাজেদা বেগমের নাতি মাসুদ রানা সয়ন ২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টার দিকে মাটিকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যায়। পরে দণ্ডিত আসামিরা শিশু সয়নকে মোটরসাইকেলে করে অপহরণ করে নিয়ে যায়। পরবর্তীতে আসামিরা শিশুটির পরিবারের কাছে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবি করে। মুক্তিপণের টাকা না পেয়ে শিশু মাসুদ রানা সয়নকে হত্যা করে। 

এ ঘটনার প্রেক্ষিতে ২০১৩ সালের ৩ অক্টোবর শিশুটির নানী মাজেদা বেগম বাদী হয়ে ভূঞাপুর থানায় অজ্ঞাত নামায় একটি মামলা দায়ের করেন। এ ঘটনার প্রেক্ষিতে এ মামলায় গৌতম চন্দ্র আর্য্য, হাসান আলী ও মো. সোহেল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে।

আসামিপক্ষে মামলা পরিচালনা করেন শামীম চৌধুরী দয়াল ও খুকু রানী দাস। আসামিপক্ষের আইনজীবীরা বলেন, আদালতের রায়ে আমরা সন্তুষ্ট নই। এ মামলায় আমরা উচ্চ আদালতে আপিল করবো।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৫৩
প্রিন্ট করুন printer

জামালপুরে ট্রাক চাপায় বৃদ্ধের মৃত্যু

জামালপুর প্রতিনিধি

জামালপুরে ট্রাক চাপায় বৃদ্ধের মৃত্যু

জামালপুরে ট্রাক চাপায় শাহাব উদ্দিন (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার সকালে সদর উপজেলার তিতপল্লা শিমুলতলি এলাকায় ঢাকা-জামালপুর মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। 

নিহত শাহাব উদ্দিন (৬০) সদর উপজেলার শহাবাজপুর চিকারপাড় গ্রামের মৃত ময়েজ উদ্দিনের ছেলে। 

নারায়ণপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর মো. আব্দুল লতিফ মিয়া জানান, মঙ্গলবার সদর উপজেলার তিতপল্লা শিমুলতলি এলাকায় সকাল ১১টার দিকে রাস্তা পার হওয়ার সময় জামালপুরগামী দ্রুত গতির একটি মাটি বহনকারী ড্রাম ট্রাক শাহাব উদ্দিনকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। 

তিনি আরও জানান, খবর পেয়ে পুলিশ মৃতদেহটি উদ্ধার করেছে। আর দুর্ঘটনার পর ট্রাক চালক পালিয়ে গেলেও ট্রাকটি জব্দ করা হয়েছে। নিহতের পরিবার অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৪০
প্রিন্ট করুন printer

বরিশালে শীতার্তদের মাঝে বিএনসিসি’র শীতবস্ত্র বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে শীতার্তদের মাঝে বিএনসিসি’র শীতবস্ত্র বিতরণ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বরিশালে অসহায়-দুঃস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করেছে বিএনসিসি (বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর)। 

বিএনসিসি’র সুন্দরবন রেজিমেন্টের ২৫ ব্যাটালিয়নের এ ও বি কোম্পানীর ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে এই শীতবস্ত্র বিতরণ করা হয়।

মঙ্গলবার বেলা ১২টায় নগরীর সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ চত্ত্বরে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। 

সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. মোস্তফা কামালের সভাপতিত্বে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. হারুন-অর রশিদ, ‘এ’ কোম্পানীর কমান্ডার লেফটেন্যান্ট মো. দরবেশ আলী, ‘বি’ কোম্পানীর কমান্ডার ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী, সত্য রঞ্জন দাস এবং বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি বিএম কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, সরকারি মহিলা কলেজ, ইসলামিয়া কলেজ, সরকারি মডেল স্কুল এন্ড কলেজ এবং জিলা স্কুলের বিএনসিসি’র সদস্যরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে ১২০ জন অসহায়-দুঃস্থের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন অতিথিরা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৪:৩০
প্রিন্ট করুন printer

মাগুরায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন

মাগুরা প্রতিনিধি

মাগুরায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন

মাগুরায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে শহরের নতুন বাজারে এ বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত প্রামাণিক। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান।

জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের সহযোগিতায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র প্রকল্পটি বাস্তবায়নে রয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ।

অল্টারনেটিভ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভের আঞ্চলিক ব্যবস্থাপক আলিয়ার রহমান জানান, দেশের বিভিন্ন জেলায় এ ধরনের নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্র চালু করেছি। এখানে ক্রেতারা রাসায়নিক সার ও বিষমুক্ত সবজি কিনতে পারবেন। মাগুরা জেলায় আমাদের ২০ জন কৃষকের ক্ষেতে জৈব সার ও ফেরোমন ট্রাপ ব্যবহারের মাধ্যমে উৎপাদিত সবজি এখানে বিক্রয় করা হবে। যা মানুষের স্বাস্থ্য সুরক্ষায় সহায়ক হবে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর