১৮ জানুয়ারি, ২০২১ ১৫:৫৬

রাঙামাটিতে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

রাঙামাটিতে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

সরকারের আন্তরিকতায় পার্বত্যাঞ্চলে শিক্ষার মানোন্নয়ন হয়েছে বলে জানিয়েছেন রাঙামাটি জেলা প্রশাসক এ কে মামুনুর রশিদ। 

তিনি বলেন, পাহাড়ের শিক্ষার্থীরা এখন পড়ালেখায় অনেক উন্নত। অনেকটা ঘরে বসে উচ্চ শিক্ষা লাভ করতে পারছে। বর্তমান সরকার রাঙামটিতে মেডিকেল কলেজ, বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিয়েছে। নিয়মিত চলছে শিক্ষা কার্যক্রমও। দেশের অন্যান্য জেলার তুলনায় পার্বত্যাঞ্চল কোন অংশেই পিছিয়ে নেই। তাই সরকারের এ উন্নয়ণের ধারা অব্যাহত রাখতে সবাইকে সম্প্রীতি বজায় রেখে কাজ কারার জন্য আহ্বান জানান তিনি। 

আজ সোমবার বেলা ১১টায় রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের চত্বরে 'তথ্য প্রযুক্তির সদ্ব্যবহারঃ আসক্তি রোধ'-এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি রাঙামাটিতে সপ্তাহব্যাপী ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন করেন।

এসময় রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব শিল্পী রানী রায়, জেলা প্রশাসক সার্বিক মো মামুন, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা উপমাসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

রাঙামাটি জেলা প্রশাসক এ কে মামুনুর রশিদ আরও বলেন, পার্বত্যাঞ্চলের শিক্ষার্থীদের মেধার বিকাশ করতে বিজ্ঞান ও প্রযুক্তির চর্চার বিকল্প নেই। দেশের তরুণ উদ্ভাবকদের নতুন প্রযুক্তি নিয়ে এগিয়ে আসতে হবে। এতে করে বিজ্ঞানের ব্যবহারের মাধ্যমে পরিবেশের ইতিবাচক পরিবর্তন সম্ভব। 

তিনি বলেন, বর্তমানে খাদ্যে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ হয়েছে। এখন নিরাপদ খাদ্য নিশ্চিত করার মাধ্যমে একটি সুস্থ ও বিজ্ঞানমনস্ক জাতি গঠনে সংশ্লিষ্ট সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের অনুপ্রেরিত করে প্রতিভা বিকাশের সুযোগ তৈরিতে সকলকে মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

রাঙামাটিতে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে স্কুল পর্যায়ে ১৬টি এবং কলেজ পর্যায়ে ৫টি সদর জেলা উপজেলার ২১টি স্টল অংশগ্রহণ করে।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর