১৯ জানুয়ারি, ২০২১ ১৯:৫৬

নলছিটিতে সরকারি খালের উপর বাঁধ নির্মাণের অভিযোগ

ঝালকাঠি প্রতিনিধি

নলছিটিতে সরকারি খালের উপর বাঁধ নির্মাণের অভিযোগ

ঝালকাঠি জেলার নলছিটিতে সরকারি খালের উপর বাঁধ নির্মাণের অভিযোগ উঠেছে। এতে পার্শ্ববর্তী গ্রামগুলোর শত শত একর ফসলি জমিসহ স্থানীয় কয়েক হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। বাঁধ অপসারণের ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় বাসিন্দাদের পক্ষে জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে।  

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, নলছিটির রানাপাশা ইউনিয়নের একটি বড় খাল মুনিয়ার জোড় খাল। এই খাল থেকে ছোট একটি খাল উত্তর দিকে ইঞ্জিনিয়ার জেএম হাতেমের বাড়ির পাশ দিয়ে প্রবাহিত হয়েছে যেটি ‘মিনা খাল’ নামে এলাকায় পরিচিত। সেই খালটি উত্তর রানাপাশা গ্রামের কয়েকশ একর ফসলি জমির সেচের পানি জোগান দেয় এবং প্রাকৃতিক জলাধার হিসেবে দীর্ঘদিন ধরে ব্যবহৃত হচ্ছে। পাশাপাশি শত শত পরিবারের গৃহস্থালির পানিরও সংকুলান হয়। 

কিন্তু স্থানীয় জেলা পরিষদ সদস্য হাতেম ইঞ্জিনিয়ার তার বাড়ির সামনে রাস্তা নির্মাণের লক্ষ্যে এ খালটির মুখে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণ করেছেন, ফলে খালটি চিরতরে হারাতে বসেছে। ক্ষমতার অপব্যবহার করে এলাকাবাসীর আপত্তি উপেক্ষা করে সরকারের নামে রেকর্ডকৃত খালটি তিনি অন্যায়- অবৈধভাবে ভরাট করে প্রাকৃতিক জলাধার ধ্বংস করার পাঁয়তারা করছেন। স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ইতিপূর্বে বিষয়টি অবহিত করলেও তিনি কোন পদক্ষেপ নেননি। 

এ বিষয়ে ২০১৯ সালের ৫ মার্চ এলাকাবাসী জেলা প্রশাসকের কাছে আবেদন করলেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি। খালটি অবমুক্ত না করলে প্রাকৃতিক পরিবেশে বিরূপ প্রভাব পরবে। খাল ভরাট না করার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সরকারি এ খালটি ভরাট ও দখল থেকে রক্ষা করতে গত ৬ ডিসেম্বর আবারও আবেদন করা হয়েছে।

এ ব্যপারে ইঞ্জিনিয়ার জেএম হাতেম দাবি করেন, এটা কোন খাল নায়। তিনি বলেন, এটা আমাদের পারিবারিক জমি হওয়ায় ভরাট করেছি।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর