শিরোনাম
প্রকাশ : ২৬ আগস্ট, ২০২১ ১৯:৫৫
প্রিন্ট করুন printer

সিদ্ধিরগঞ্জ থানায় সবুজায়ন

এম এ শাহীন, সিদ্ধিরগঞ্জ

সিদ্ধিরগঞ্জ থানায় সবুজায়ন
Google News

'আগেও থানায় কয়েকবার এসেছি। কিন্তু এরকম মনোরম পরিবেশ দেখিনি। গাছগুলো থাকায় জায়গাটা খুব সুন্দর দেখায়'- সিদ্ধিরগঞ্জ থানায় সেবা নিতে এসে কথাগুলো বলছিলেন রজ্জব আলী নামের এক ব্যক্তি।

খোঁজ নিয়ে জানা যায়, থানা প্রাঙ্গনে থানার অফিসার ইনচার্জ মোঃ মশিউর রহমানের উদ্যোগে গত কয়েক মাসে ফল, ফুলসহ বিভিন্ন প্রজাতির চারাগাছ রোপণ করা হয়েছে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, সিদ্ধিরগঞ্জ থানা প্রাঙ্গনে রোপণ করা চারাগাছ গুলো বড় হয়েছে। অনেক গুলো পেপে গাছের মধ্যে ছোট ছোট পেপে দেখা গেছে। শিমরাইল-আদমজী সড়কের পাশে হওয়ায় রাস্তা থেকেই থানার সৌন্দর্য দেখা যায়।  

সিদ্ধিরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) ফয়সাল বলেন, গাছের প্রতি অকৃত্রিম ভালবাসা থাকার কারণেই ওসি স্যার থানা এমন ভাবে সবুজায়ন করেছেন। গাছ থাকার কারণে থানার পরিবেশটা আরো সুন্দর হয়েছে। 

এ বিষয়ে কথা হয় সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ মশিউর রহমানের সঙ্গে। তিনি বলেন, পরিবেশ রক্ষার্থে গাছের ভূমিকা অপরিসীম। জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে আমাদের দেশকে রক্ষা করতে হলে বেশি করে গাছ রোপণ করতে হবে। শুধু পরিবেশের ভারসাম্য রক্ষায় নয়, গাছের নির্গত অক্সিজেন গ্রহণ করেই আমরা বেঁচে আছি। ফল যেমন পুষ্টি জোগায়, তেমনি ফুলের সৌরভ মনকে প্রফুল্ল করে। শিল্পের নানা উপাদান হিসেবে গাছ থেকে কাঠ ব্যবহার হয়। তিনি সবাইকে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে বলেন, যারা শহরে থাকেন ছাদে বা বারান্দায় টবে গাছ লাগান। নিজের হাতে লাগানো গাছের ফল খেলেও ভিন্ন তৃপ্তি পাওয়া যায়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর