১৫ সেপ্টেম্বর, ২০২১ ১৪:৩৪

মালবাহী ট্রাকের ভা‌রে ভেঙে পড়লো বেইলি ব্রিজ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

মালবাহী ট্রাকের ভা‌রে ভেঙে পড়লো বেইলি ব্রিজ

বরিশাল-বানারীপাড়া-স্বরূপকাঠী সড়কের বাবুগঞ্জের মাধবপাশায় একটি বেইলি ব্রিজ মালবাহী ট্রাকের চাপে দেবে কাত হয়ে পড়েছে। এ ঘটনার পর থেকে ওই সড়কে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে।

বুধবার সকাল ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

এ ঘটনায় চরম দুর্ভোগে পড়েছেন ওই সড়কে চলাচলকারী পরিবহন এবং যাত্রীরা। ভুক্তভোগীরা দ্রুত বেইলি ব্রিজ সংস্কারের দাবি জানিয়েছেন। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে সেখানে পুনরায় একটি বেইলি বিজ্র নির্মাণ করে দেয়ার কথা জানিয়েছেন সড়ক ও জনপথ অধিদপ্তরের বরিশাল জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু হেনা মো. তারেক ইকবাল।  

স্থানীয় বাসিন্দা, পথচারী ও প্রত্যক্ষদর্শীরা জানান, পাথর বোঝাই ট্রাকটি বরিশাল প্রান্ত থেকে থেকে বানারীপাড়ার দিকে যাচ্ছিল। সকাল ৭টার দিকে ট্রাকটি বেইলি ব্রিজের মাঝ বরাবর অতিক্রমকালে ব্রিজটি দেবে ট্রাকসহ কাত হয়ে পড়ে। এ সময় ট্রাকের মধ্যে আটকা পড়ে চালক ও তার সহকারী। পরে গাড়ির গ্লাস ভেঙে স্থানীয়রা তাদের উদ্ধার করেন। এই দুর্ঘটনায় চালক ও তার সহকারী ছাড়া কেউ আহত হয়নি। 

স্থানীয়রা জানান, বেইলি ব্রিজটি ভেঙে যাওয়ায় বরিশাল-বানারীপাগড়া-স্বরূপকাঠী সড়কে সরাসরি যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন ওই সড়কে চলাচলকারীরা। দেড় বছর আগেও ব্রিজটি একবার ভেঙে পড়েছিল বলে তারা জানান। এ জন্য কর্তৃপক্ষের গাফেলতিকে দায়ী করেন তারা। স্থানীয়রা দ্রুত সময়ের মধ্যে বিকল্প একটি বেইলি ব্রিজ নির্মাণ করে দেয়ার দাবি জানিয়েছেন। 

এদিকে, ওই স্থানে নির্মাণাধীন একটি সেতুর প্রকৌশলী শেখ মো. ফরিদ জানান, এই বেইলি ব্রিজে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা ছিল। সেখানকার দায়িত্বরত সিকিউরিটি গার্ড ওই ট্রাকটিকে বেইলি ব্রিজে উঠতে নিষেধ করেছিল। কিন্তু নিষেধ উপেক্ষা করে ভারী ট্রাকটি ব্রিজে ওঠায় বেইলি ব্রিজটি ভেঙে পড়েছে। 

বরিশাল সড়ক ও জনপথ অধিদপ্তর অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু হেনা মো. তারেক ইকবাল বলেন, বেইলি ব্রিজ মানেই ঝুঁকিপূর্ণ। যে কোনো সময় যে কোনো বেইলি ব্রিজ ক্ষতিগ্রস্ত হতে পারে। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে মাধবপাশায় একটি বিকল্প বেইলি ব্রিজ নির্মাণ করে দেয়ার কথা বলেন তিনি। 

বরিশাল সড়ক বিভাগ সূত্র জানায়, বেইলি ব্রিজের স্থানে গত বছর আগস্ট মাসে ৪০ মিটার দীর্ঘ একটি পাকা সেতু নির্মাণের কাজ শুরু হয়। জাইক্যার অর্থায়নে আগামী বছরের আগস্টে এই ব্রিজের নির্মাণ কাজ শেষ হবে। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর