২০ অক্টোবর, ২০২১ ১০:১৯

বিপৎসীমার ৬০ সেমি ওপরে তিস্তার পানি, পানিবন্দি ১০ হাজার পরিবার

নিম্নাঞ্চল প্লাবিত

লালমনিরহাট প্রতিনিধি

বিপৎসীমার ৬০ সেমি ওপরে তিস্তার পানি, পানিবন্দি ১০ হাজার পরিবার

তিস্তায় পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে তিস্তার চর অঞ্চলে আজ বুধবার ভোর থেকে দেখা দিয়েছে স্মরণকালের ভয়াবহ বন্যা। 

লালমনিরহাটে তিন উপজেলায় তিস্তা ব্যারাজের ফ্লাট বাইপাস হুমকির মুখে পড়ায় চর এলাকায় ১০ হাজার পরিবার পানি বন্দি হয়ে পড়েছে। এছাড়াও পানি বৃদ্ধির সাথে সাথে হাজার হাজার হেক্টর ধান ক্ষেত পানিতে তলিয়ে গেছে। পানির তোড়ে ভেঙ্গে গেছে রাস্তাঘাট। 

কার্তিক মাসের শুষ্ক মৌসুমে এমন বন্যা দেখেনি তিস্তাপারের চরবাসী। ঘর-বাড়িতে গতকাল মঙ্গলবার রাত থেকে পানি প্রবেশ করলে আতঙ্ক বিরাজ করে। পানি প্রবেশ করায় বাড়ি ছেড়ে পরিবারগুলো উঁচু স্থানে আশ্রয় নিয়েছে।

তবে গত আগস্ট ও সেপ্টেম্বরে তিস্তা শুকিয়ে জেগে উঠেছিল চর। হঠাৎ তিস্তার পানিতে সব ডুবে গিয়ে তিস্তা ফিরে পেয়েছে নতুন যৌবন।

এদিকে, দেশের বৃহত্তম সেচপ্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে আজ বুধবার সকাল ৯টায় পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫৩ দশমিক ২০ সেন্টিমিটার। তিস্তার পানি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণ করা হচ্ছে। 

তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় পাটগ্রামের দহগ্রাম, হাতীবান্ধার গড্ডিমারী, সিঙ্গামারি, সিন্দুর্না,পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, কালীগঞ্জ উপজেলার ভোটমারী, শৈইলমারী, নোহালী, চর বৈরাতি তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

হাতীবান্ধা উপজেলার চর সিন্দুর্না ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মফিজার রহমান বলেন, এই শুষ্ক মৌসুমে এমন বন্যা আর দেখা যায়নি। গত দুই মাস আগে এ নদীর শুকিয়ে গিয়েছিল। এখন নদীতে ভরপুর থাকায় অনেক পরিবার উঁচু স্থানে আশ্রয় নিয়েছে। 

পাটগ্রাম উপজেলার দহগ্রাম এলকার মাইদুল ইসলাম বলেন, রাত থেকে হঠাৎ পানি বৃদ্ধিতে ধানক্ষেতসহ রাস্তাঘাট তলিয়ে গেছে। 

এ বিষয়ে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী আসফাউ দৌলা বলেন, উজানে ঢলে ও ভারী বৃষ্টিপাতের ফলে তিস্তার পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৬০ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তিস্তাপারের মানুষদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার জন্য বলা হচ্ছে। 

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর জানান, তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে বিষয়টা আমরা জেনেছি। পানিবন্দি পরিবারের জন্য পর্যাপ্ত পরিমাণে খাদ্য সহায়তা রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা পানিবন্দি পরিবারগুলোর জন্য সহায়তার ব্যবস্থা করছেন। 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর