২৮ জানুয়ারি, ২০২২ ১৯:০১

সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার, মৃত্যুর কারণ জানতে হবে ময়না তদন্ত

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবন থেকে মৃত বাঘ উদ্ধার, মৃত্যুর কারণ জানতে হবে ময়না তদন্ত

ফাইল ছবি

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলারচর এলাকার রূপার খালের চর থেকে একটি মৃত রয়েল বেঙ্গল টাইগার উদ্ধার করেছে বন বিভাগ। 

শুক্রবার সকালে সুন্দরবন বিভাগের বনরক্ষীরা নিয়মিত টহলকালে ১৫ থেকে ১৬ বছরের পূর্ণ বয়স্ক পুরুষ এই বাঘটি খালের চরে পড়ে থাকতে দেখে। পরে বনরক্ষীর শব্দ করলেও বাঘটি নড়াচড়া না করায় কাছে গিয়ে দেখতে পায় বাঘটি মরে রয়েছে। বাঘটি গায়ে কোন আঘাতের চিহ্ন নেই।  দাঁত-নখ ও চামড়াসহ সকল অঙ্গপ্রতঙ্গ ঠিক রয়েছে। রবিবার সকালে বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানতে শরণখোলা রেঞ্জ অফিসে ময়না তদন্ত হবে বলে নিশ্চিত করেছে সুন্দরবন বিভাগ।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, শুক্রবার সকাল ১০টার দিকে সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দুবলারচর এলাকায় বনরক্ষীরা নিয়মিত টহলকালে রূপার খালের চরে ১৫ থেকে ১৬ বছরের পূর্ণ বয়স্ক একটি বাঘ পড়ে থাকতে দেখে। পরে বনরক্ষীর শব্দ করলেও বাঘটি নড়াচড়া না করায় কাছে গিয়ে দেখতে পায় বাঘটি মরে রয়েছে। একটি বাঘ সাধারণত ১৬ থেকে ১৭ বছর বেচেঁ থাকে সে কারণে ধারণা করা হচ্ছে পানি খেতে খালে নেমে কাদায় আটকে বাঘটির মৃত্যু হয়েছে। তারপরও বাঘটির মৃত্যুর সঠিক কারণ জানতে রবিবার সকালে শরণখোলা রেঞ্জ অফিসে ময়না তদন্ত হবেও জানান এই র্শীষ বন কর্মকর্তা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর