৩ মার্চ, ২০২২ ২০:৩৮

লাউয়াছড়া সড়কে গতিসীমা ঘণ্টায় ২০ কিলোমিটার করার দাবি

শ্রীমঙ্গল প্রতিনিধি

লাউয়াছড়া সড়কে গতিসীমা ঘণ্টায় ২০ কিলোমিটার করার দাবি

লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর সড়ক পথে সকল যানবাহন ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে চালানোর দাবি জানানো হয়েছে। উদ্যানের বন্যপ্রাণীদের সড়ক দুর্ঘটনা থেকে রক্ষা করতে বৃহস্পতিবার বিশ্ব বন্যপ্রাণী দিবসে এই উপলক্ষে সচেতনতামূলক প্রচারপত্র বিলি করা হয়েছে। একই সাথে চালকদের মধ্য সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

সকালে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সড়কে যানবাহনের গতিসীমা সীমিত রাখার এই সচেতনতামূলক কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মেহেদী হাসান। লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটি আয়োজনে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী, লাউয়াছড়া সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোসাদ্দেক আহমেদ মানিক, সহকারী বন সংরক্ষক শ্যামল মিত্র, সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মো. সিদ্দেক আলী, লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সিতেশ রঞ্জন দেবসহ প্রমুখ।

এসময় বিলুপ্তপ্রায় প্রজাতির ছোট লেজি একটি বানর জাতীয় উদ্যানের জানকিছড়া বনে অবমুক্ত করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের পর বনের ভেতরে সড়কে চলাচলকারী সকল যানবাহন থামিয়ে গাড়িচাপায় বন্যপ্রাণীর মৃত্যুরোধে সকল যানবাহনে স্টিকার লাগিয়ে দেওয়া হয়। এসময় এই সড়কে চালকরা যাতে ঘণ্টায় সর্বোচ্চ গতিসীমা ২০ এর উপরে গাড়ি না চালান, সে বিষয়ে সচেতন করা হয়।

এছাড়া গাড়ির গতি নিয়ন্ত্রণে সচেতনতার লক্ষ্যে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া ক্যাম্প সংলগ্ন কমলগঞ্জ উপজেলার প্রবেশদ্বারে ও লাউয়াছড়া স্টুডেন্ট ডরমেটরির সামনে ২টি বুথ স্থাপন করা হয়েছে। গাড়ির চালকরা একটি বুথ থেকে টোকেন সংগ্রহ করে অন্য বুথে যেতে সর্বনিম্ন ২০ মিনিট সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। গতিসীমা ঘণ্টায় সর্বোচ্চ ২০ কিলোমিটার রাখার জন্য এই উদ্যোগ নেওয়া হয়।

দিনব্যাপী সচেতনতামূলক এই কাজে অংশ নেয় টুরিস্ট পুলিশ, র‌্যাব-৯, বিএনসিসি, স্কাউট সদস্য, স্ট্যান্ড ফর আওয়ার অ্যানড্যাঞ্জারড ওয়াইল্ডলাইফের সদস্য, জীব বৈচিত্র্যরক্ষা কমিটি ও শ্রীমঙ্গল বাইসাইকেল রাইডিং সমিতির সদস্যরা।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর