১০ আগস্ট, ২০২২ ১৫:৪৪

এক বছরে ৮১ হাজার মেট্রিক টন কন্দালজাতীয় সবজি রফতানি

যশোরে কর্মশালায় তথ্য

নিজস্ব প্রতিবেদক, যশোর

এক বছরে ৮১ হাজার মেট্রিক টন কন্দালজাতীয় সবজি রফতানি

গত অর্থবছরে দেশ থেকে মধ্যপ্রাচ্য, ইউরোপ ও পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে ৮১ হাজার মেট্রিক টন কন্দাল জাতীয় সবজি রফতানি হয়েছে। রফতানি হওয়া এসব কন্দাল সবজির বেশিরভাগই গোল আলু ও আলু দিয়ে তৈরি বিভিন্ন চিপস, ফ্লেক্স ও ক্রাকস। এসব দেশে মুখী কচু, ওল কচু, লতি কচু, কচুর শাক ও কচু ডাটার মতো কন্দাল জাতীয় সবজিরও ব্যাপক চাহিদা রয়েছে। বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে রফতানি বাড়ানোর উদ্যোগ হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রফতানিযোগ্য উপায়ে কন্দাল ফসল উৎপাদন বাড়াতে আলাদা প্রকল্প গ্রহণ করেছে।

বুধবার যশোরে মানসম্মত উপায়ে রফতানিযোগ্য কন্দাল ফসল উৎপাদন, বিপনণ ও রফতানির উপর আয়োজিত এক উদ্যোক্তা প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের উদ্যোগে যশোর সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. এখলাস উদ্দিন, উপ-পরিচালক মো. মনজুরুল হক, কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোখলেছুর রহমান। দিনব্যাপী এ কর্মশালায় শতাধিক উদ্যোক্তা অংশ নেন।

আয়োজকরা জানান, গত অর্থবছরে বাংলাদেশ থেকে আলু ৮০ হাজার মেট্রিক টন, আলুর চিপস ৪৯১ মেট্রিক টন, আলুর ফ্লেক্স ২৯০ মেট্রিক টন, আলুর প্লেট ১০ মেট্রিক টন, আলুর ক্রাকস ১২৭ মেট্রিক টন, মুখী কচু ৫৮ মেট্রিক টন, ওল কচু ৯৮ মেট্রিক টন, লতি কচু ২২৬ মেট্রিক টন, কচুর শাক ২৫ মেট্রিক টন ও কচু ডাটা ৯ মেট্রিক টন রফতানি হয়েছে। আগামি সময়ে কন্দাল জাতীয় এসব সবজির উৎপাদন ও রফতানি আরও বাড়বে বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজকরা। 


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর