২ অক্টোবর, ২০২২ ২১:২৫

মেট্রোরেলের আরো ৮ কোচ ও ৪ ইঞ্জিন মোংলা বন্দরে

বাগেরহাট প্রতিনিধি

মেট্রোরেলের আরো ৮ কোচ ও ৪ ইঞ্জিন মোংলা বন্দরে

মেট্রোরেলের আরো ৮ কোচ ও ৪ ইঞ্জিন মোংলা বন্দরে

ঢাকা মেট্রোরেলের ৮টি কোচ ও ৪টি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দর জেটিতে ভিড়েছে পানামার পতাকাবাহী জাহাজ ‘এমভি ভেনাস ট্রায়াম্ফ’। শনিবার সন্ধ্যায় মেট্রোরেলের দ্বাদশ চালান নিয়ে জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। জাহাজটিতে মেট্রোরেলের পাশাপাশি একটি পাওয়ার প্লান্টেরও মেশিনারি পণ্য রয়েছে।

রবিবার সকাল থেকে জাহাজ থেকে মেট্রোরেলের ৮টি কোচ ও ৪টি ইঞ্জিন খালাস কাজ শুরু হয়েছে। খালাসের পর এসব কোচ ও ইঞ্জিন বার্জে (নৌযান) করে নৌপথে ঢাকার উত্তরার দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোতে পাঠানো হবে। এনিয়ে মোংলা বন্দর দিয়ে মেট্রোরেলের ১৪৪টি কোচ ও ইঞ্জিনের মধ্যে ১১৬টি দেশে এসে পৌঁছাল।

ভেনাস ট্রায়াম্ফ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট অ্যানসিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, জাহাজটি মেট্রোরেলের দ্বাদশ চালানে ৮টি রেলওয়ে কোচ ও ৪টি ইঞ্জিন নিয়ে গত ৮ সেপ্টেম্বর জাপানের কোবে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। পথে কোরিয়ার মারসান বন্দর থেকে পাওয়ার প্লান্টের মেশিনারি পণ্য নিয়ে আসে জাহাজটি। শনিবার সন্ধ্যায় জাহাজটি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। রবিবার সকাল থেকে জাহাজ থেকে মেট্রোরেলের ৮টি কোচ ও ৪টি ইঞ্জিন খালাস কাজ শুরু হয়েছে। খালাসের পর এসব কোচ ও ইঞ্জিন বার্জে (নৌযান) করে নৌপথে ঢাকার উত্তরার দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোতে পাঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মুসা জানান, মেট্রোরেলের দ্বাদশ চালানে কোচ ও ইঞ্জিনের পাশাপাশি ৪৪০ টন ওজনের মেশিনারি ও পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডের ৩৬৭ টন ওজনের ৭৫ প্যাকেট মেশিনারি পণ্য নিয়ে ভেনাস ট্রায়াম্ফ জাহাজটি জেটিতে নোঙর করার পর রবিবার সকাল থেকে খালাস কাজ শুরু হয়েছে। এনিয়ে মোংলা বন্দর দিয়ে মেট্রোরেলের ১৪৪টি কোচ ও ইঞ্জিনের মধ্যে ১১৬টি দেশে এসে পৌঁছাল। বাকি ২৮টি কোচ ও ইঞ্জিন ধারাবাহিকভাবেই এই বন্দর দিয়েই আমদানি, খালাস ও পরিবহন হবে। ভবিষ্যতেও এই বন্দর দিয়ে দেশের বিভিন্ন মেগা প্রকল্পের গুরুত্বপূর্ণ পণ্য আসবে বলে আশা প্রকাশ করেন বন্দর চেয়ারম্যান।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর