শিরোনাম
১০ ডিসেম্বর, ২০২৩ ১৩:৪৩

বাগেরহাটের বাজারে মিলছে না পিঁয়াজ

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের বাজারে মিলছে না পিঁয়াজ

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ার পর দেশের বাজারে হু হু করে বাড়ছে পিঁয়াজের দাম। একদিনের ব্যবধানে দেশি ও ভারতীয় পিঁয়াজের দাম কেজি প্রতি বেড়েছে ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত। 

গত শুক্রবার দেশি পিঁয়াজের দাম ছিলো ১২০টাকা, যা পরের দিন শনিবার (০৯ ডিসেম্বর) বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি দরে। ভারতীয় পিঁয়াজের দাম ছিলো ১০০ টাকা থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সব মিলিয়ে পিঁয়াজের দাম কেজি প্রতি ১০০ টাকা বেড়েছে। 

বাগেরহাটের ডাবল সেঞ্চুরি অতিক্রম করার পরও শনিবার সন্ধ্যায় খুচরা বাজারে দেশি পিঁয়াজ পাওয়াই যাচ্ছে না। আড়তের পাওয়া যাচ্ছেনা দেশি পিঁয়াজ। ফলে নিম্ন ও মধ্যবিত্তের পাশাপশি বিপাকে পরেছেন উচ্চবিত্ত ক্রেতারা। 
বাগেরহাট শহরের কাঁচা বাজারের খুচরা বিক্রেতা ছত্তার শেখ বলেন, পিঁয়াজ রপ্তানি বন্ধের খবরে শনিবার রাত থেকে পিঁয়াজের দাম আড়ৎদাররা কেজিতে ৮০ থেকে ১০০ টাকা বাড়িয়ে দিয়েছে।

বাজারে পেঁয়াজ কিনতে আশা আমির হোসেন রনি বলেন, গত শুক্রবারও যে পিঁয়াজ ১০০ টাকা দিয়ে কিনেছি, সেই পিঁয়াজ এখন ২০০ টাকা দাম। সব সিন্ডিকেট করে দাম বাড়িয়ে দিয়েছে। এভাবে চলতে থাকলে আমরা ক্রেতারা কোথায় যাবো। আমাদের সংসার চালাতে হিমশিত খেতে হচ্ছে। 

শহরের রিকশা চালক সরোয়ার শেখ বলেন, সারাদিন রিকশা চালিয়ে ৫০০ থেকে ৬০০টাকা আয় করি। সেখানে ২০০ টাকা যদি পেঁয়াজের পিছনে ব্যয় করতে হয়, তাহলে অন্যান্য বাজার সদাই কিনবো কি করে। আমরা বাঁচবো কি করে। ছেলেমেয়েদের মুখে খাবার তো তুলে দিতে হবে। আমাদের তো বাঁচতে হবে।

বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ খালিদ হোসেন জানান, ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ার পর হুট করেই সারাদেশের সাথে বাগেরহাটেও পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। আমরা বাজার মনিটরিং করছি। আজ রবিবার থেকে থেকে বাজারে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালানো হবে।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর