১২ ডিসেম্বর, ২০২৩ ১৬:৪৭

চাঁদপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম হোসেনকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

চাঁদপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী গোলাম হোসেনকে শোকজ

প্রতীকী ছবি

স্বাক্ষর জালিয়াতি, আর্থিক প্রলোভন ও ভয়-ভীতি দেখানোর অভিযোগে চাঁদপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম হোসেনকে চাঁদপুর নির্বাচনী অনুসন্ধান কমিটি শোকজ করেছে। এই প্রার্থীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থীর জন্য নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সম্বলিত তালিকার সত্যতা নিয়ে নিজের পক্ষে সাক্ষ্য দেয়ার লক্ষ্যে তালিকাভুক্ত ভোটারদের আর্থিক প্রলোভন এবং হত্যার হুমকিসহ ভয়-ভীতি দেখিয়ে নিজেদের প্রস্তুতকৃত এফিডেভিটে স্বাক্ষর নেয়ার অভিযোগ দায়ের করেছে কয়েকজন ভোটার। 

নির্বাচনী আইন অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থন সম্বলিত স্বাক্ষরযুক্ত তালিকা দাখিল করতে হয়। সে অনুযায়ী গোলাম হোসেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে চাঁদপুর-১ (কচুয়া) নির্বাচনী এলাকার মোট ভোটারের এক শতাংশ ভোটারের স্বাক্ষর সম্বলিত তালিকা রিটার্নিং অফিসারের কাছে দাখিল করেন। রিটার্নিং অফিসার এই তালিকার সঠিকতা যাচাইয়ের জন্য নির্বাচনী এলাকা কচুয়ার নির্বাচনী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমে দৈব চয়নের ভিত্তিতে ১০ জন ভোটারের স্বাক্ষর যাচাইয়ের লক্ষ্যে তদন্ত করেন। এই তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে রিটার্নিং অফিসার ১০ জন ভোটারের মধ্যে ৯ জনের স্বাক্ষর সঠিক নয় মর্মে সিদ্ধান্ত দেন। 

রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে গোলাম হোসেন নির্বাচন কমিশনে আপিল করেছেন। অভিযোগ রয়েছে, এই আপিল শুনানির পূর্বে তিনি উল্লিখিত ৯ জন ভোটারের বাড়িতে বাড়িতে লোক পাঠিয়ে তার পক্ষে প্রস্তুতকৃত এফিডেভিটে স্বাক্ষর করার জন্য তাদের নানাভাবে আর্থিক প্রলোভন ও ভয়-ভীতি দেখাচ্ছেন। 

এই বিষয়ে উল্লেখিত ৯ জন ভোটারের মধ্যে এয়াকুব আলী (৪৩) কচুয়া থানায় গোলাম হোসেনের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এনে জিডি (সাধারণ ডায়েরি) করেছেন। ভোটার এয়াকুব আলী সুনির্দিষ্টভাবে অভিযোগ করেন, গোলাম হোসেনের লোকজন তাকে এফিডেভিটে স্বাক্ষর করলে পঞ্চাশ হাজার টাকা দিবে এবং স্বাক্ষর না করলে তাকে হত্যা করা হবে মর্মে হুমকি দেয়া হয়। এছাড়া আরও কয়েকজন ভোটার জেলার রিটার্নিং অফিসারের কাছে তার বিরুদ্ধে একই রকমের অভিযোগ আনেন। 

এ সকল বিষয় আমলে নিয়ে চাঁদপুর জেলার নির্বাচনী অনুসন্ধান কমিটি গোলাম হোসেনকে আগামী ১৯ ডিসেম্বরের মধ্যে সশরীরে অথবা প্রতিনিধির মাধ্যমে অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের কার্যালয়ে হয়ে লিখিতভাবে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দিয়েছেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর