২৪ মে, ২০২৪ ১৬:০৫

মরিচ নয় যেন বরবটি!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

মরিচ নয় যেন বরবটি!

চাবাই কোপাই। মরিচের নাম। দেখতে অনেকটা বরবটির মতো। লম্বা ৮-১০ইঞ্চি। ইন্দোনেশিয়ার একটি জাত। কুমিল্লায় চাবাই কোপাইয়ের চাষ বাড়ছে। নগরীর ছাদে ও বারান্দায় সৌখিন বাগানিরা এটির চাষ করছেন। দেশি মরিচ থেকে কম ঝাল। কিছুটা ক্যাপসিকাম ফ্লেভারের।

সূত্র জানায়, যারা ভিটামিট সি’সহ বিভিন্ন ঘাটতি পূরণে কাঁচা মরিচ খেতে চান কিন্তু ঝালের জন্য খেতে পারেন না। তাদের নিকটই এই মরিচের চাহিদা বাড়ছে। কুমিল্লার নগরীর ছাদে ও বারান্দায় সৌখিন বাগানিরা এটির চাষ করছেন। কেউ কেউ ব্যক্তি উদ্যোগে বিদেশ থেকে বীজ সংগ্রহ করে ছাদে চাষ করেছেন।

কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা ডা. আবু নাঈম জানান, তিনি ঢাকার এক বন্ধু থেকে এই মরিচের বীজ সংগ্রহ করেন। মরিচ ধরার পর ফেসবুকে শেয়ার দিলে তার সংগঠনের সদস্যরা আগ্রহ প্রকাশ করে। অনেকে তার থেকে বীজ নিয়ে এই মরিচের চাষ করেছেন। তিনি বলেন, মরিচটা চাপাই কোপাই নামে পরিচিত। লম্বায় আট থেকে ১০ ইঞ্চি পর্যন্ত হয়। বেলে দো আঁশ মাটিতে জন্মে। জলাবদ্ধতা সইতে পারে না। ঝাল তুলনামূলক কম, নেই বললেই চলে। যারা ঝাল কম খান, কিংবা চাইনিজ রেসিপি, থাই রেসিপিতে ব্যবহার করা হয়। 

দাউদকান্দির কৃষি সংগঠক মতিন সৈকত বলেন, এই মরিচ দেখতে ব্যতিক্রম। প্রান্তিক পর্যায়ে চাষ হলে ভোক্তাদের সাথে চাষিরাও লাভবান হবেন। 

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার ভারপ্রাপ্ত উপ-পরিচালক শেখ আজিজুর রহমান বলেন, বাংলাদেশে দেশি বিদেশি অনেকগুলো মরিচের জাত রয়েছে। চাবাই কোপাই সম্পর্কে খোঁজ নিয়ে দেখবো। পরীক্ষা করে দেখবো মাঠে কেমন ফলন হয়। মাঠে সফলতা এলে অবশ্যই কৃষকদের এই মরিচ চাষে উদ্বুদ্ধ করা হবে।


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর