২৬ মে, ২০১৯ ১৮:১৮

'বিশ্বকাপে এবার ভারতকে হারাবে পাকিস্তান'

অনলাইন ডেস্ক

'বিশ্বকাপে এবার ভারতকে হারাবে পাকিস্তান'

ফাইল ছবি

ভারত-পাকিস্তান একে অপরের বিপক্ষে ১৯৭৪ সাল থেকে ওডিআই ম্যাচ খেলে আসছে। এই পর্যন্ত ১২৪ বার মুখোমুখি হয়েছে তারা। এর মধ্যে পাকিস্তান জিতেছে ৭১টি ম্যাচ এবং ভারত জিতেছে ৪৯টি ম্যাচ। এর মধ্যে ৪টি ওডিআই ম্যাচ ড্র হয়।

অন্যদিকে, বিশ্বকাপে এখনও পর্যন্ত ছ’বার মুখোমুখি হয়েছে দু'দল। প্রতিবারই মাথা নিচু করে মাঠ ছাড়তে হয়েছে ইমরান খানের দেশকে।

এবার ইতিহাসের চাকা ঘুরবে বলে মনে করছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক ইনজামাম উল হক।

ক্রিকেট পাকিস্তানকে দেয়া এক সাক্ষাৎকারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের এই কর্তা বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচের গুরুত্ব মানুষের কাছে অন্য রকমের। অনেকেই বলতে শুরু করে দিয়েছেন, বিশ্বকাপ না জিতলেও চলবে। ভারতকে হারাতে পারলেই আমরা খুশি। আমি আশাবাদী এবার ভারতকে আমরা হারাতে পারব। বিশ্বকাপে ভারতের কাছে হারের ইতিহাস এবারই বদলাতে পারব বলে আশা রাখি।’

ইনজামাম বেশ ভালোই জানেন ভারত-পাক ম্যাচের গুরুত্ব। নিজেও এক সময়ে খেলেছেন এই ম্যাচ। এবার তার ভূমিকা বদলে গেছে। তিনি এখন পাকিস্তানের প্রধান নির্বাচক। জাতীয় দল গঠন করা কতটা কঠিন, তা এখন তিনি বেশ বুঝতে পারছেন। 

ইনজামাম আরও বলেন, মানুষ মনে করে ১৪-১৫ জন ক্রিকেটারের নাম লিখে ফেললেই একটা স্কোয়াড তৈরি করে ফেলা যায়। কিন্তু ব্যাপারটা অতটা সহজ নয়। প্রচুর চাপ থাকে।

প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের কাছে হারতে হয়েছে পাকিস্তানকে। এর আগে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও বিপর্যস্ত হয়েছে ১৯৯২ সালের চ্যাম্পিয়নরা। 

আফগানিস্তানের কাছে হার প্রসঙ্গে ইনজামাম বলছেন, বিশ্বকাপে কোনও দলকেই হাল্কা ভাবে নেয়াটা ঠিক হবে না। আফগানিস্তানের মতো দল যে কোনও বড় দলকে হারানোর ক্ষমতা ধরে।

১৯৯২ সালের বিশ্বকাপে ইনজামামের ব্যাটের জোরেই ফাইনালে পৌঁছেছিল পাকিস্তান। ফাইনালেও শেষের দিকে ইনজামাম দ্রুত লড়ে রান তুলেছিলেন। সেবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। এবার তিনি বিশ্বকাপের দল গড়েছেন। এখন সরফরাজরা কি ইনজামামের আস্থার প্রতি সুবিচার করতে পারবেন?

বিডি প্রতিদিন/২৬ মে, ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর