৭ নভেম্বর, ২০২১ ১৭:০৪

সপ্তাহের শুরুতেই পুঁজিবাজারে সূচকের বড় পতন

অনলাইন ডেস্ক

সপ্তাহের শুরুতেই পুঁজিবাজারে সূচকের বড় পতন

ফাইল ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (৭ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট কমে ৬  হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করছে। তবে, অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৪৪ ও ২৫৯৮ পয়েন্টে অবস্থান করছে।

রবিবার ডিএসইতে এক হাজার ১৪৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৭৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। এদিন ডিএসইতে ৩৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৯টি কোম্পানি কমেছে ৩০৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রবিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- বেক্সিমকো লিমিটেড, এনআরবিসি ব্যাংক, আলিফ, ফরচুন সু, অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, মালেক স্পিনিং, লার্ফাজহোলসিম ও ডেল্টা লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৭৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ২০৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ২৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ১৬ লাখ টাকার।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর