২৫ মে, ২০২৩ ১৬:০৮

‘উদ্দীপন’ এর সঙ্গে টাওয়ার হ্যামলেটস প্রতিনিধিদের ব্যবসায়িক সম্পর্ক স্থাপন

অনলাইন ডেস্ক

‘উদ্দীপন’ এর সঙ্গে টাওয়ার হ্যামলেটস প্রতিনিধিদের ব্যবসায়িক সম্পর্ক স্থাপন

উন্নয়ন সংস্থা ‘উদ্দীপন/উদ্দীপন রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেড’ এর সঙ্গে প্রযুক্তি, ম্যানুফেকচারিং ও হসপিটালিটিসহ বিভিন্ন খাতে ঘনিষ্ঠভাবে কাজ করবেন যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেটস এর ক্ষুদ্র থেকে প্রভাবশালী ব্যবসায়ীরা। পাশাপাশি তথ্যপ্রযুক্তি ও তৈরি পোশাক শিল্পেও(আরএমজি) দু’দেশের প্রতিনিধিদের ব্যবসায়িক অংশীদারিত্ব থাকবে।

সম্প্রতি অনুষ্ঠিত এক দ্বিপাক্ষিক বৈঠকে টাওয়ার হ্যামলেটসের স্থানীয় সরকার ও ব্যবসায়িক নেতৃবৃন্দ বাংলাদেশে তাদের বিদ্যমান আমদানিকারক এবং ব্যবসায়ীদের জন্য স্বীকৃত ম্যানুফেকচারার ও উৎপাদনকারী হিসেবে ‘উদ্দীপন/ইউআরইএল’কে মনোনীত করে। 

এ সম্পর্কিত আলোচনায় যুক্তরাজ্যের পার্লামেন্ট, লন্ডনের আইটি হাব ‘লেভেল৩৯’ ও টাওয়ার হ্যামলেটস’র স্থানীয় সরকার এর সঙ্গে বেশ কয়েকটি আলোচনায় যুক্ত হয় ‘উদ্দীপন/ইউআরইএল’। এসব বৈঠকে উপস্থিত ছিলেন হাউস অব কমন্স এর মেম্বার অব পার্লামেন্ট (এমপি) স্যাম টেরি, ‘হাউজিং অ্যান্ড রিজেনারেশন স্ক্রুনিটি সাব কমিটি’ এর চেয়ারম্যান কাউন্সিলর আব্দুল মান্নান, ‘উদ্দীপন রিনিউঅ্যাবল এনার্জি লিমিটেড’ (ইউআরইএল) এর চেয়ারম্যান নাজির আলম, ‘উদ্দীপন’ এর চেয়ারম্যান ড. মিহির কান্তি মজুমদার, ‘উদ্দীপন’ এর বোর্ড মেম্বার নজরুল ইসলাম খান, ‘উদ্দীপন’ এর বোর্ড মেম্বার মো. মাহবুবুর রহমান, স্ট্যাচুটরি ডেপুটি মেয়র অ্যান্ড কেবিনেট মেম্বার ফর এডুকেশন, ইয়ুথ অ্যান্ড লাইফলং লার্নিং- কাউন্সিলর মো. মাইয়ুম মিয়া তালুকদার, কেবিনেট মেম্বার ফর রিসোর্স অ্যান্ড কস্ট অব লিভিং- কাউন্সিলর সাঈদ আহমেদ, কেবিনেট মেম্বার ফর জবস ও স্কিলস অ্যান্ড গ্রোথ কাউন্সিলর আবু চৌধুরীসহ টাওয়ার হ্যামলেটস এর প্রসিদ্ধ অন্যান্য উদ্যোক্তা এবং বিনিয়োগকারীরা।

আশা করা হচ্ছে উল্লেখিত খাতসমূহের জন্য রপ্তানি সামগ্রী তৈরির মাধ্যমে অদূর ভবিষ্যতে বাংলাদেশ মানসম্পন্ন পণ্য উৎপাদনের কেন্দ্রস্থলে পরিণত হবে। বিশেষ করে দূর-দৃষ্টিসম্পন্ন ও উপযুক্ত ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের মাধ্যমে যুক্তরাজ্যের রেস্তোরাঁ ও হসপিটালিটি খাতে বাংলাদেশি রেসিপি ও পণ্যের বিপুল বাজার তৈরির সম্ভাবনা রয়েছে। যুক্তরাজ্যের রাজনৈতিক ব্যক্তিবর্গ, আইনপ্রণেতা ও ব্যবসায়ীদের সঙ্গে ‘উদ্দীপন/ইউআরইএল’ এর নতুন অংশীদারিত্বের ফলে বাংলাদেশে উল্লেখযোগ্য বিনিয়োগ নিশ্চিত হবার পাশাপাশি বিপুল কর্মসংস্থান তৈরির আশাবাদ জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

যুক্তরাজ্যের প্রতিনিধিরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তিখাতের সাইবার সিকিউরিটি এবং আরএমজি-খাতে বুটিক ব্র্যান্ডসহ প্রধান প্রধান তৈরি পোশাক পণ্যের প্রসারে ভূমিকা রাখার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন। উভয়পক্ষের ব্যবসায়িক সম্পর্ক জোরদার, প্রযুক্তিজ্ঞান বিনিময়, কারিগরি সহায়তামূলক অংশীদারিত্ব দৃঢ় হলে যুক্তরাজ্য ও ইউরোপের মতোই ধারাবাহিকভাবে বিশ্বের অন্যান্য বাজারে বাংলাদেশের পণ্যের চাহিদা বৃদ্ধি পাবে ও বিনিয়োগের জন্য বাংলাদেশ সমৃদ্ধ অর্থনীতিগুলোর পরবর্তী গন্তব্যে পরিণত হবে। একইসঙ্গে ব্রেক্সিট পরবর্তী যুক্তরাজ্য ও কমনওয়েলথভুক্ত দেশসমূহের পারস্পরিক সম্পর্ক আরো জোরদারের সুযোগ রয়েছে। 

উল্লেখ্য, ১৯৮৪ সালে স্থাপিত হওয়া ‘উদ্দীপন’ বিগত ৩৮ বছর ধরে সমাজের সর্বস্তরে স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সহ, সুপেয় পানির সরবরাহ, স্যানিটেশন সুবিধা প্রদান, ক্ষুদ্রঋণ চালু, দক্ষ মানবসম্পদ তৈরি ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। ‘উদ্যোক্তা উন্নয়নে উদ্দীপন’, স্লোগানকে ধারণ করা প্রতিষ্ঠানটির বর্তমান শাখা সংখ্যা ৮৬৩টি ও সদস্য সংখ্যা প্রায় ৮ লাখ ৬৭ হাজারেরও বেশি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর