২৬ মে, ২০২৪ ১৬:১৩

সূচকের বড় পতনে পুঁজিবাজার

অনলাইন ডেস্ক

সূচকের বড় পতনে পুঁজিবাজার

প্রতীকী ছবি

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (২৬ মে) পুঁজিবাজারের সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট কমে ৫ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে যথাক্রমে ১১৪৬ ও ১৮৮৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩২২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৮৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫০৮ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রবিবার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩১টি কোম্পানির, কমেছে ৩২২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৩২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪টির, কমেছে ১৬৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টির কোম্পানির শেয়ার দর।

রবিবার সিএসইতে ৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৬১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৯ কোটি এক লাখ টাকা।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর