বুধবার, ৬ মে, ২০২০ ০০:০০ টা

পঞ্চ ইন্দ্রিয় ও সাধারণ জ্ঞান

অধ্যাপক প্রাণ গোপাল দত্ত

পঞ্চ ইন্দ্রিয় ও সাধারণ জ্ঞান

জন্ম নেওয়া নবজাতকটি কোনো বস্ত্র পরিহিত থাকে না, সে কোনো জ্ঞান নিয়ে জন্মগ্রহণ করে না, কিন্তু মায়ের শরীর ত্যাগ করার পরে চিৎকার করে জানিয়ে দেয় তার আগমনবার্তা। মা অপার শান্তি লাভ করেন যখন কান্নার আওয়াজ শোনেন, আত্মীয়স্বজন নিশ্চিত হন একটি সুস্থ বাচ্চা নিশ্চয়ই আমরা পেতে যাচ্ছি, সে কি অপার আনন্দ! আমরা যারা আজ ষাটোর্ধ্ব নাতি-নাতনি পেয়ে অনেককেই ভুলে যেতে বসি নিজ সন্তানকে। নাতি-নাতনি হলো দাদু-দিদার কাছে সুদ ও আসল অর্থাৎ অঙ্কের ভাষায় সুদাসল।

জন্মের সময় আমাদের পাঁচটি বিশেষ অনুভূতি নিয়েই জন্মগ্রহণ করি যেমন স্পর্শ যা ত্বকের সাহায্যে গ্রহণ করি, Taste বা স্বাদ যা জিবের সাহায্যে গ্রহণ করি এবং যা কিনা শুধু জিবের দুই ধারেই বেশি থাকে, Sight বা দৃষ্টি যা চোখের মাধ্যমেই হয়ে থাকে, ছোট দুটি Eye ball দিয়ে পৃথিবীর সব সৌন্দর্য যেমন অবলোকন করি, তেমন কুৎসিত জিনিসগুলো আমাদের দৃষ্টি এড়িয়ে যায় না। নাসিকারন্ধ্র গন্ধ নেওয়ার জন্য এমনভাবে সাজানো আছে যা নাকের ভিতরের দিকে সবচেয়ে উপরিভাগে থাকে এবং দুই নাকেই সমানভাবে থাকে, যাকে বলে গন্ধ গ্রহণের চিহ্নিত এলাকা। এত সুরক্ষিত জায়গায় থাকার পরও ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাণু, অদৃশ্য ভাইরাস সংক্রমণে, মাথা বা নাকে আঘাতের কারণে তা অনেক সময় চিরতরে হারিয়ে যেতে পারে। শ্রুতির জন্য দুটি কান নিয়েই আমরা পৃথিবীতে এসেছি, পৃথিবীর সব শব্দ, অর্থাৎ পাখির কলতান, বাতাসের ঝিরঝির শব্দ, সমুদ্রের গর্জন, পাতার মর্মর শব্দ সর্বোপরি মায়ের মুখের মিষ্টি শব্দ শোনার জন্য। দুটো কানের ব্যাপারে নিশ্চয়ই স্রষ্টা ভেবেছিলেন, দৈব-দুর্বিপাকে একটি চলে গেলেও যেন অন্যটি দিয়ে মানবসন্তান বিকলাঙ্গ বা পঙ্গুত্বের হাত থেকে রক্ষা পেতে পারে এবং ১০টি লোকের মধ্যে মিশে থাকতে পারে গ্লানিহীনভাবে ভাব এবং বাক্যের আদান-প্রদানের মাধ্যমে।

অর্থাৎ চক্ষু, কর্ণ, নাসিকা, ত্বক এবং জিব এ পাঁচটি ইন্দ্রিয় যথাক্রমে দৃষ্টি, শ্রুতি, গন্ধ, স্পর্শ ও স্বাদের জন্য সৃষ্টি হয়ে থাকলেও তাদের সমন্বয় শুধু একটি জ্ঞানকেই বিকশিত করে না, তাদের সবকিছুর সমন্বয়েই সৃষ্টি হয় অর্থাৎ পঞ্চ ইন্দ্রিয়ের সমষ্টিগত ব্যবহারে সৃষ্টি হয় ষষ্ঠ ইন্দ্রিয় বা জ্ঞান, তা হলো সাধারণ জ্ঞান। এ কমন সেন্স দ্বারাই আমি যোগ্যতা অর্জন করি জিনিসটি কেমন তা দেখতে এবং কোনো কাজ সম্পাদন করতে, যা যেমনভাবে করা উচিত। তাই বলা হয়- শিক্ষা ও জ্ঞানের সঠিক ব্যবহার অর্থহীন যদি সাধারণ জ্ঞানের অভাব থাকে।

কালোকে কালো বলতে না জানা, ভালোকে ভালো বলতে অপারগতা, সুন্দরের অন্তর্নিহিত সৌন্দর্যকে বুঝেও না বোঝার ভান করা, সত্যকে অসত্য হিসেবে প্রতিষ্ঠিত করে যাওয়ার অপচেষ্টা এসব হয় শুধু পাঁচটি স্পেশাল সেন্স বা পঞ্চ ইন্দ্রিয় এবং ষষ্ঠ ইন্দ্রিয়ের অর্থাৎ কমন সেন্সের অভাবে এবং এ পঞ্চ ইন্দ্রিয় জন্ম দেয় ষষ্ঠ ইন্দ্রিয়ের এবং এ দুটির সংমিশ্রণেই হয় ‘বিবেক’। যে বিবেক হলো মানুষের কাছে আদালত। বিবেকবান মানুষ যেমন সমাজে সুষ্ঠু বিচার আনতে পারে তেমন বিবেকহীন মানুষ পশুর মতো ধ্বংসযজ্ঞ চালিয়ে যেতে পারে এবং সব সময় প্রশাসন বা গুরুজনের সঠিক সুন্দর ও মঙ্গলময় চিন্তাকে বাধাগ্রস্ত করতে পারে, অর্থাৎ বিরোধিতার জন্য বিরোধিতা।

এখন প্রশ্ন হলো- সাধারণ জ্ঞান, বিবেক বা মনুষ্যত্ব লাভ করতে হলে দরকার হয় শিক্ষা, যা প্রথমে মায়ের কোল থেকে। মা রান্নার সময় চুলোয় লাকড়ি দিতে গেলে যেমন সতর্কতা অবলম্বন করেন, গ্যাসের চুলায় রান্নার সময় যেভাবে বিভিন্ন ধরনের উপাদান তৈরিতে বিভিন্ন তাপমাত্রা ব্যবহার করেন, তেমন শিশুকে কোলে নেওয়ার সময় যে মোহনীয় স্পর্শ তাকে করেন, সেখান থেকেও কিন্তু শিশু বুঝে নেয় সে মায়ের কোলে নাকি অন্য কোথাও। মায়ের স্পর্শ নিদারুণ যন্ত্রণায় কাতর একটি শিশুর কান্না থামিয়ে দিতে পারে। সে ক্ষেত্রে অন্য আপনজনের কোল বা স্পর্শ তা এনে দিতে পারে না। এখান থেকেই শিশু নিরাপদ আশ্রয় সম্পর্কেও শুধু Touch বা স্পর্শের মাধ্যমেই লাভ করে থাকে। তার পরই শুরু হয় পারিবারিক শিক্ষা, সামাজিক শিক্ষা। আমাদের সময় প্রি-স্কুল ছিল না, কিন্তু পরিবারের সদস্য বা গুরুগৃহেই তার প্রি বা প্রাক্-বিদ্যালয় স্কুল চলত। এবার স্কুলে যাওয়ার পালা। ইংরেজিতে একটি উক্তি আছে : Schools are a fountain of knowledge : some students come to drink, some to sip and other just to gargl. অর্থাৎ স্কুলে আছে জ্ঞানের ঝরনাধারা যেখানে অনেকেই আসে যতটুকু সম্ভব জ্ঞান আহরণ করতে, কেউ আসে জানতে জ্ঞানের কী স্বাদ অর্থাৎ সামান্যটুকু পানের স্বাদ নিয়েই ক্ষান্ত হয়, আবার কেউ কেউ আসে ঝরনার ওই পানি পান না করে কুলকুচা করে ফেলে দেওয়ার জন্য। অর্থাৎ জ্ঞানের স্বাদ তার কাছে নিষ্প্রয়োজন। স্কুলেই কিন্তু লেখাপড়ার মূল ভিত তৈরি করে দেয়। যেখানে ছাত্রের নেওয়ার ভূমিকার চেয়েও শিক্ষকের দেওয়ার ক্ষমতা, আগ্রহ, উদারতা, মায়া-মমতার ভূমিকাই বেশি। ছয় বছর থেকে ১৬ বছর বয়সী একটি ছেলে বা মেয়ে তার পঞ্চ ইন্দ্রিয়কে নিয়ন্ত্রণে রেখে শিক্ষকের কাছ থেকে জ্ঞানের অন্বেষণ করা অত্যন্ত কঠিন। মন অত্যন্ত চঞ্চল, বায়ুকে আবদ্ধ করে রাখা যেমন কঠিন, তেমন চঞ্চল মনকে আবদ্ধ করা আরও কঠিন।

স্কুলশিক্ষকের ভূমিকা মাতা-পিতার ভূমিকার চেয়েও কঠিন। বিনা বিনিময়ে যিনি সবকিছু উজাড় করে দেন তিনিই খুঁজে পাবেন একটি ক্লাসের ৪০ জন ছাত্রের শুধু চারজন জ্ঞানের ঝরনাধারায় পানি মন পুরে এবং তৃপ্তি নিয়ে পান করে যাচ্ছে।

স্কুল ও কলেজ অর্থাৎ দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছেলেমেয়েরা বয়সের এক দুর্ভেদ্য সময় অতিবাহিত করে, ইংরেজিতে Teen age বলা হয় তের থেকে উনিশ। এ বয়সেই ছেলেমেয়েরা ছেলে ও মেয়ে হতে শেখে, ভুল পথে না বুঝে পা বাড়িয়ে দিতে পারে। প্রলোভিত, প্রতারিত বা প্ররোচিত হতে পারে। এখানেই পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠানের কঠিন নজরদারি ছেলেমেয়েদের সঠিক পথ চেনাতে সাহায্য করে। সন্তানের প্রতি উদাসীনতা বা কঠোর নজরদারির খেসারত পশ্চিমা জগৎ দিয়ে যাচ্ছে এবং আমরাও ওই পথেই পা বাড়াচ্ছি। এ বয়সের ছেলেমেয়েরাই ‘জানে না’ এ কথাটি স্বীকার করতে রাজি না, ‘বোঝে না’ এ কথাটা বুঝতে অক্ষম, ভাব থাকে সবজান্তা। এদের কিন্তু বোঝালে বোঝে। তাদের বুঝাতে হবে- Being ignorant is not so much a shame as being unavailing to learn to do things the night way. বেনজামিন ফ্রাঙ্কলিন। জানি না বলা কোনো লজ্জার ব্যাপার নয়, জানতে অনাগ্রহ এবং সঠিক কাজ সঠিকভাবে করতে অস্বীকৃতিই লজ্জাজনক। নিজের জ্ঞান বা বুদ্ধি সম্পর্কে ভুল ধারণা বা ভুল বিশ্বাসই অজ্ঞতা। শুধু বোকারা অদ্ভুত মাত্রায় অন্ধ বিশ্বাসে থাকে সেটা তাদের অজ্ঞতা ও অদক্ষতা যা তারা কখনো স্বীকার করে না। বলা হয় The application of Education and Knowledge without commonsense is meaningless. ২০-অনূর্ধ্ব এই ছেলেমেয়েরা যদি এটুকু জ্ঞান নিয়ে বিশ্ববিদ্যালয়, মেডিকেল, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে স্নাতক ডিগ্রি লাভের জন্য ভর্তি হয় তাহলে তারা Ragging-এর নামে ছাত্র নির্যাতনের নামে উল্লাস করতে পারে না।

ক্ষুদ্র জ্ঞান যেমন বিপজ্জনক, তেমন প্রচ- অজ্ঞতাও ক্ষতিকারক। অজ্ঞতার কারণে মানুষ নিজেকে ছোট করে রাখে, ভীতু হয়ে থাকে; কখনো কখনো নিজের ভ্রান্ত মতামত অন্যের ওপর চাপিয়ে দেওয়ার প্রয়াস চালায় অথবা অন্যের সঠিক মতকে দূরে ঠেলে দেয়, হয়ে পড়ে আত্মকেন্দ্রিক, কারণ অভিজ্ঞতা বা সত্যের ওপর প্রতিষ্ঠিত নয় এমন ধারণা পোষণ করেই তারা দম্ভ দেখাতে চায়। তবে এ কথা সত্য, একজন ব্যক্তি প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াও জীবনে স্বার্থকথা লাভ করতে পারেন এবং তার আকাক্সক্ষার চূড়ান্ত শিখরে পৌঁছাতে পারেন যদি তিনি পাঁচটি C-এর পূর্ণতা লাভ করতে পারেন : Character, Commitment, Conviction, Courtesy & Courage অর্থাৎ সুদৃঢ় এবং সৎ চরিত্র, প্রতিশ্রুতি বাস্তবায়নে কঠোর পরিশ্রম ও নিষ্ঠা, দৃঢ় বিশ্বাস এবং জনকল্যাণের দর্শন, ভদ্র ও নম্র ব্যবহার মানুষকে প্রীত ও সাহায্য করে, সর্বোপরি সৎ কাজ বাস্তবায়নে সৎ ও কঠিন সাহস।

জ্ঞান অর্জনই হওয়া উচিত একজন মানবসন্তানের মূল লক্ষ্য, যা অর্জনের কোনো নির্দিষ্ট সীমা নেই, বয়স নেই এবং শেষ নেই। চিকিৎসকদের বেলায়, চিকিৎসাবিজ্ঞানের একজন পন্ডিত ব্যক্তির (Sir William Osler) প্রণিধানযোগ্য উক্তি হলো :A doctor is a student till his death, when he fails to be a student he dies. অর্থাৎ একজন চিকিৎসক মৃত্যুর আগমুহূর্ত পর্যন্ত ছাত্র এবং সে যখনই পড়ার অভ্যাস (অর্থাৎ নিত্যনতুন আবিষ্কার জানার আগ্রহ) ছেড়ে দেবে, তখন চিকিৎসক হিসেবে তার যবনিকাপাত ঘটবে। তবে এ কথাটি শুধু চিকিৎসক নয়, সমাজের সব বিবেকবান মানুষের জন্য প্রযোজ্য। বিবেক শানিত করতে হলে জ্ঞানলাভের কোনো বিকল্প নেই এবং জ্ঞানলাভের জন্য পাঠাভ্যাসের পরিবর্তে অন্য কিছু নেই। জ্ঞান অর্জনে সবচেয়ে বেশি জরুরি বিনম্র্র হও সবার প্রতি এবং সবকিছুই  Positive নিতে চেষ্টা কর। আগামী দিনের জন্য কাজ ফেলে না রেখে আজকের মধ্যে করতে সচেষ্ট হও, অন্যের প্রতি বা উপকারীর প্রতি সম্মান দেখানোর অভ্যাস রাখ। সব সময় লেখাপড়ার পরিবেশে মগ্ন থেকো, পারব না- এ শব্দটি পরিত্যাগের চেষ্টা কর।

পাঁচ ইন্দ্রিয়, ষষ্ঠ সাধারণ জ্ঞান যাদের সমন্বয়ে সৃষ্টি হয় মানুষের বিবেক। সেই বিবেকও শানিত হয় মানব-জাতির প্রতি প্রকৃতির সবচেয়ে বড় দান চিন্তা করার ক্ষমতা দিয়ে। এ চিন্তাশক্তি দিয়েই মানুষ তার পরিবেশ সৃষ্টি করতে পারে থাকার ও বাঁচার জন্য। এ পরিবেশ কিন্তু প্রাণিকুল সৃষ্টি করতে পারে না, বরং তারা সেই পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে শেখে। দুর্ভাগ্য হলেও সত্য, শুধু  অল্পসংখ্যক মানবসন্তান প্রকৃতির অকৃপণ দান চিন্তা করার ক্ষমতা পরিপূর্ণভাবে কাজে লাগাতে পারে। সুতরাং জ্ঞান ও সাধারণ জ্ঞানই হলো বিবেক, চিন্তা এবং চেতনার মূল ভিত্তি।

                লেখক : সাবেক উপাচার্য

           বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ খবর