শিরোনাম
মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নীরবে কাটবে পাঠান খানের জন্মদিন

৫৬ বছর

নীরবে কাটবে পাঠান খানের জন্মদিন

পাঠান পরিবারের সন্তান শাহরুখ খান ১৯৬৫ সালের ২ নভেম্বর নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মীর তাজ মোহাম্মদ খান ভারতের নয়াদিল্লির পাঠান বংশোদ্ভূত। তিনি তৎকালীন ব্রিটিশ ভারতের পেশোওয়ারে (বর্তমান পাকিস্তান) বসবাস করতেন। ১৯৪৮ সালে ভারত বিভাজন হওয়ার পর পেশোওয়ারের কিসা খাওয়ানি বাজার থেকে নয়াদিল্লি চলে আসেন এবং দিল্লির পার্শ্ববর্তী রাজেন্দ্রনগর এলাকায় বেড়ে ওঠেন। পিতার রেস্তোরাঁসহ একাধিক ব্যবসা ছিল। তাঁরা একটি ভাড়া বাড়িতে মধ্যবিত্ত জীবনযাপন করতেন। যৌবনে শাহরুখ খান মঞ্চনাটকে অভিনয় করতেন। বেশির ভাগ সময় দিল্লির থিয়েটার অ্যাকশন গ্রুপের (টিএজি) সঙ্গে কাটান, মঞ্চ পরিচালক ব্যারি জনের অধীনে অভিনয়ের পাঠ গ্রহণ করেন। আজ তাঁর ৫৬তম জন্মদিনের আয়োজন নিয়ে লিখেছেন - আলাউদ্দীন মাজিদ

 

ঘরোয়াভাবেই হবে জন্মদিন

খুশির হাওয়া বইছে খান পরিবারে। ছেলে আরিয়ান ঘরে ফিরতেই উৎসবের আমেজ শাহরুখের অট্টালিকায়। আলো ঝলমলে ‘মান্নত’-এ যেন দীপাবলি এসে গেছে সময়ের আগেই। দিনকয়েক আগেও কিন্তু এমন পরিবেশ ছিল না। আরিয়ানের জামিন ঘিরে অনিশ্চয়তা থাকায় ঠিক হয়েছিল- উৎসব উদযাপন হবে না বাড়িতে। শেষমেশ শাহরুখের জন্মদিনের ঠিক দুই দিন আগেই ঘরে ফিরলেন আরিয়ান। অনুরাগী মহলে প্রশ্ন- কঠিন সময় পেরিয়ে কীভাবে নিজের এই বিশেষ দিন উদযাপন করবেন ‘বাদশা’। বারান্দায় এসে কি হাত নাড়বেন চিরাচরিত ভঙ্গিতে?

‘দুঃসময়ের বন্ধুদের’ ধন্যবাদ জানাবেন খান পরিবারের ঘনিষ্ঠ একজন। জানিয়েছেন, এবার ছিমছাম জন্মদিন পালন করবেন শাহরুখ। ১৩ নভেম্বর আরিয়ানের জন্মদিনও পালিত হবে ঘরোয়া চালেই। তবে নাম প্রকাশে অনিচ্ছুক সেই ব্যক্তি বলেছেন,  ‘এ বছরও অনুরাগীদের সঙ্গে দেখা করবেন শাহরুখ। কঠিন সময়ে পাশে থাকার জন্য তাঁদের ধন্যবাদ জানাবেন তিনি।’

 

কবে শুটিংয়ে ফিরবেন

প্রায় এক মাস ধরে সব কাজ বন্ধ করে রেখেছেন শাহরুখ। ছেলের জামিনের জন্য মরিয়া হয়ে চেষ্টা চালিয়ে গেছেন। সফলও হলেন। জামিন হলো আরিয়ানের। এখন ভক্তদের মনে প্রশ্ন, কবে শুটিং শুরু করবেন শাহরুখ? অতলির ছবির কাজ মাঝামাঝি রেখে মুম্বাই ফিরে এসেছিলেন শাহরুখ। সিদ্ধার্থ আনন্দের ‘পাঠান’ ছবির শিডিউলও বাতিল করে দিয়েছেন অভিনেতা। জানা গেছে, ১৩ নভেম্বর আরিয়ান খানের জন্মদিন পালন করে শুটিংয়ে ফেরার পরিকল্পনা করছেন শাহরুখ। প্রথমে অতলির ছবির কাজ শেষ করে এরপর ‘পাঠান’ ছবির কাজ ধরবেন এ অভিনেতা। স্পেন এবং রাশিয়ায় হবে ‘পাঠান’-এর শুটিং। আরিয়ানকান্ডে শাহরুখের পুরো পরিবারের ওপর বড় ধকল গেছে। তাই এখনই শুটিংয়ে ফিরছেন না শাহরুখ। আরিয়ানের জন্মদিন পর্যন্ত এই কয়েকটা দিন শাহরুখ সময় কাটাবেন নিজের পরিবারের সঙ্গে। শনিবার ২৮ দিন পর জেল থেকে বাড়ি ফিরেছেন শাহরুখপুত্র আরিয়ান খান। শনিবার ‘মান্নত’-এ ছিল উৎসবমুখর পরিবেশ। শাহরুখের বাড়ির বাইরে ছিল হাজারো  ভক্তের সমাগম।

 

গণপতি মন্দিরে যাবেন

২৮ দিন পর বাড়ি ফিরেছেন পুত্র আরিয়ান খান। এটি একটি আনন্দের খবর খান পরিবারের জন্য। একই সঙ্গে আজ বাদশা খানের মানে শাহরুখ  খানের জন্মদিন।  এটিও আনন্দের ঘনঘটা হলেও বাবা শাহরুখ খান নিজের নয়, ছেলের জন্য কমতি রাখছেন না কোনো আনন্দের। জানা গেল, এবার একই কারণে যাবেন মন্দিরে, দেবেন পূজা। মুসলিম পরিবার থেকে ওঠে এলেও শাহরুখ খান গণপতি বা ভগবান গণেশের প্রতি ভক্তি দেখিয়েছেন আগেও। এর আগেও গণেশ চতুর্থীর সময় নিজ বাড়িতে বড় করে পূজা করেছেন তিনি। প্রতিবারই বসানো হয় গণেশের মূর্তি। এবারও টুইটার, ইনস্টাগ্রামে গণেশের ছবি দিয়ে সবার মঙ্গল কামনা করেছিলেন বলি তারকা। এবার মুম্বাইয়ের সিদ্ধিবিনায়ক গণপতি মন্দিরে যাবেন শাহরুখ।

 

ব্যালকনিতে দাঁড়িয়ে হাত নাড়বেন

প্রতি বছর এই দিনটায় মান্নতের সামনে ভিড় করেন শাহরুখের ভক্তরা। বাড়ির বারান্দা থেকেই ভক্তদের শুভেচ্ছা গ্রহণ করেন শাহরুখ। তাঁদের উদ্দেশে হাত নাড়িয়ে জানান দেন তিনিই বলিউডের বাদশা। কিং খানের জন্মদিনে এই দৃশ্যটা এক ধরনের প্রথা হয়ে গেছে বলা যায়। তবে গত বছরের চিত্রটা ছিল অন্যরকম। জন্মদিনের আনন্দে বাদ সেধেছিল করোনা। মহামারীর মধ্যে ভক্তরা এসে ভিড় করুক এবং ঝুঁকির মধ্যে পড়ুক তা চাননি বলিউড বাদশা। তাই ব্যালকনিতে দাঁড়িয়ে হাত নাড়ার প্রথা ভেঙেছিলেন তিনি। এবার কিন্তু আবার সেই প্রথা পালনে ব্যালকনিতে এসে দাঁড়বেন কিং খান বাদশা শাহরুখ।

 

রাস্তার বেঞ্চে ঘুমানো ছেলেটি

মধ্যবিত্ত পরিবার থেকে ওঠে এসেও যে পরিশ্রম ও মেধা দিয়ে সফলতা অর্জন করা যায়- তা কিং খান দেখিয়েছেন। একটা সময় তাঁর কাছে না ছিল টাকা, না ছিল থাকার জায়গা। সেই জেদ নিয়েই তিনি বলেছিলেন এই মুম্বাই শহরটি তিনি জয় করে নেবেন। তিনি সত্যিই জয় করতে পেরেছিলেন। শুধু এই মুম্বাই শহরটি নয়, শহরের আনাচে-কানাচে কোটি কোটি লোকের মন জয় করে নিয়েছেন তিনি।

 

বিশ্বের দ্বিতীয় ধনী তারকা

বর্তমানে শাহরুখ খান পৃথিবীর সফল চলচ্চিত্র তারকা। তাঁর মোট অর্থসম্পদের পরিমাণ ২ হাজার ৩০০ কোটি রুপিরও বেশি। ২০০৯ সালে নিউজউইক তাঁকে বিশ্বের ৭৩তম ক্ষমতাশীল ব্যক্তির খেতাব দেয়। ওয়েলথ-অ্যান্ড সংস্থার বিচারে বিশ্বের সবথেকে ধনী হলিউড, বলিউড তারকার তালিকায় শাহরুখ খান দ্বিতীয় স্থান পেয়েছেন। এক্ষেত্রে তিনি হলিউড তারকা ব্রাড পিট, টম ক্রুজ, জনি ডেপদের পেছনে ফেলে দিয়েছেন। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান এডিনবরা বিশ্ববিদ্যালয়।

সর্বশেষ খবর