শিরোনাম
বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনার মধ্যেও সবর ছিল বলিউড - হলিউড

সম্পাদনায় আলী আফতাব ও পান্থ আফজাল

করোনার মধ্যেও সবর ছিল বলিউড - হলিউড

বলিউডে আলোচনায় যারা

এবারও শুটিং, ফিল্ম মুক্তিসহ নানা কারণে আলোচনায় ছিলেন অনেক বলিউডের তারকা অভিনেতা-অভিনেত্রী।  বিস্তারিত প্রতিবেদনে-

♦ শাহরুখ খান

এই বছরটা বলিউড বাদশার ছিল নানা কারণেই। তিনি সিনেমার শুটিং শুরু করেছেন প্রায় তিন বছরের বিরতি দিয়ে। তার ওপর আলোচনায় ছিলেন পুত্র আরিয়ান খান জেলে যাওয়ায়।

সালমান খান

বলিউডের ‘ব্যাচেলর খ্যাত’ সালমানের ‘রাধে’ সিনেমাটি এ বছর প্রকাশ পায়। অন্যদিকে জন্মদিনের আগে তাকে বিষহীন সাপে কামড় দেয়।

আমির খান

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান আলোচনায় ছিলেন ‘লাল সিং চাড্ডা’র জন্য। পাশাপাশি ডিভোর্সের ঘোষণা দিয়েও হইচই ফেলে দেন তিনি।

অক্ষয় কুমার

অক্ষয় ২.০, গোল্ড, টয়লেট : এক প্রেম কথা, গব্বর ইজ ব্যাক, মিশন মঙ্গল ইত্যাদির মতো কিছু হিট ছবি বক্স অফিসে দিয়েছেন। যা তাকে বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেতা করে রেখেছে। এ বছরে তার অভিনীত সিনেমা ‘বেলবটম’, ‘সূর্যবংশী’ আলোচনায় ছিল।

রণবীর সিং

কবির খান পরিচালিত ‘৮৩’ সিনেমাটি দিয়েই বছরটা মাতিয়ে রেখেছেন রণবীর সিং। তিনি ভারতের সাবেক অধিনায়ক কপিল দেবের চরিত্রে অভিনয় করেছেন। তার স্ত্রী রোমি দেবীর ভূমিকায় দীপিকা পাড়ুকোন।

 কঙ্গনা রানাওয়াত

আলোচনায় না হোক, সমালোচনায় সবার চেয়ে এগিয়ে থাকা অভিনেত্রীর নাম কঙ্গনা রানাওয়াত। হিন্দুয়ানিতে কট্টর আর বিজেপিপন্থি হিসেবে প্রায়ই নানা বেফাঁস মন্তব্য করে তিনি বিতর্কের জন্ম দেন।

ক্যাটরিনা কাইফ

ক্যাটরিনা ‘সূর্যবংশী’তে গ্ল্যামার দিয়ে আলোচনায় ছিলেন। সেই সঙ্গে বছরের শেষদিকে এসে বাজিমাত করেছেন ভিকি কৌশলের সঙ্গে গাঁটছড়া বেঁধে।

 কৃতি শ্যানন

‘মিমি’ দিয়ে বাজিমাত করেছেন কৃতি।

 দীপিকা পাড়ুকোন

‘৮৩’ সিনেমাটি দিয়ে সেরা অভিনেত্রীর তালিকার শীর্ষেই রয়েছেন দীপিকা।

 আরও যারা..  অভিনয়- গ্ল্যামার  দিয়ে আলোচনায় সিদ্ধার্থ মালহোত্রা, কিয়ারা আদভানি, আয়ুষ্মান খুরানা,  রণবীর কাপুর, ভিকি কৌশল,   আয়ুষ শর্মা, দিশা পাটানি, বিদ্যা বালান,   রানী মুখার্জি, ঐশ্বরিয়া রাই, প্রিয়াঙ্কা     চোপড়া, আলিয়া ভাট, তাপসী পান্নু,   জ্যাকুলিন, শ্রদ্ধা কাপুর, সারা আলী, জাহ্নবী কাপুর, অনন্যা পান্ডে।

 

হলিউডে আলোচনায় যারা

২০২১ সালে নানামাত্রিক কাজের মাধ্যমে আলোচনায় এসেছেন অনেক অভিনেতা ও অভিনেত্রী।  মুক্তি পেয়েছে অনেক হলিউড সিনেমা।

টম হল্যান্ড

স্পাইডারম্যান খ্যাত অভিনেতা টম হল্যান্ড। এ বছর ‘স্পাইডারম্যান : নো ওয়ে হোম’ দিয়ে আলোচিত তিনি। করোনা মহামারীর মধ্যে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বিশ্বব্যাপী ১ বিলিয়ন মার্কিন ডলার সংগ্রহের মাধ্যমে প্রথম সিনেমা হয়ে উঠেছে। এ ছাড়াও এ অভিনেতা ‘ভেনম : লেট দেয়ার বি কার্নেজ’, ‘চেরি ও চোস ওয়াকিং’ সিনেমাতেও কাজ করেছেন।

 স্কারলেট জোহানসন

স্কারলেট ইনগ্রিড জোহানসন ‘ব্ল্যাক উইডো’ দিয়ে বহুল আলোচিত ছিলেন। বক্স অফিস থেকে সিনেমাটির সংগ্রহ ৩৭৯.৬ মিলিয়ন মার্কিন ডলার।

 ডোয়াইন জনসন

দ্য রক নামে অধিক পরিচিত তিনি। ‘জঙ্গল ক্রুজ’, ‘রেড নোটিশ’, ‘ফ্রি গাই’ সিনেমা দিয়ে আলোচনায় ছিলেন তিনি। ‘ফ্রি গাই’ ওয়ার্ল্ড ওয়াইড বক্স অফিস থেকে ৩১৭.৪২ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করেছে। জঙ্গল ক্রুজের সংগ্রহ ২০৫.৬ মিলিয়ন মার্কিন ডলার।

 এলিজাবেথ ওলসেন

২০২১ সালে এলিজাবেথ ওলসেনের নাম বেশ কয়েকবার ট্রেন্ডিং টপিক ছিল। শুধু এমসিইউ পারফরম্যান্স থেকে নয়, ইনগ্রিড গোজ ওয়েস্ট, কিল ইউর ডার্লিংস এবং উইন্ড রিভারের মতো সিনেমায় ড্রামাটিক চরিত্রে অভিনয়ের কারণে সারা বছর ধরে অনেক ফ্যান-ফলোয়ার তৈরি করেছেন তিনি। ‘স্পাইডারম্যান : নো ওয়ে হোম’ সিনেমায় অভিনয় করেন তিনি।

উইল স্মিথ

‘উইলার্ড ক্যারোল স্মিথ জুনিয়র’ ইনডিপেনডেনস ডে, মেন ইন ব্ল্যাক, আলী চলচ্চিত্রের জন্য বিখ্যাত। আলী চলচ্চিত্রে অভিনয়ের জন্য স্মিথ অস্কার মনোনয়ন পান। ‘কিং রিচার্ড’ সিনেমা দিয়ে আলোচিত হয়েছিলেন তিনি।

 মার্গো রবি

রবি ‘দ্য সুইসাইড স্কোয়াড’ সিনেমা দিয়ে আলোচনায় ছিলেন। এটি বক্স অফিসে ১৬৭.৪ মিলিয়ন মার্কিন ডলার আয় করে।

 আনা ডি আরমাস

বহুমুখী চরিত্রে অভিনয় করা আনা জনপ্রিয়তার শীর্ষে এসেছেন ড্যানিয়েল ক্রেগের জেমস বন্ড পর্ব ‘নো টাইম টু ডাই’ দিয়ে।

 অ্যাঞ্জেলিনা জোলি

‘মেলফিসেন্ট’ খ্যাত অ্যাঞ্জেলিনা জোলি এ বছর আলোচনায় ছিলেন ‘ইটার্নালস’ সিনেমা দিয়ে।

 আলোচনায় আরও যারা..

ভিন্নধর্মী চরিত্র, অভিনয় ও গ্ল্যামার দিয়ে আলোচনায় ছিলেন জোডি কোমার, স্যামুয়েল জ্যাকসন, ফ্লোরেন্স পুগ, গ্যাল গ্যাদত, ড্যানিয়েল ক্রেগ, জ্যাসন ম্যামথ।

 

বলিউডে আলোচিত যত বিয়ে

ক্যাটরিনা কাইফ-ভিকি কৌশল

নিঃসন্দেহে বলা যায় চলতি বছরের সবচেয়ে আলোচিত ও চর্চিত বিয়ে হলো ক্যাটরিনা-ভিকির বিয়ে। বিয়ের ছবি পোস্ট করার আগ পর্যন্ত নিজেদের সম্পর্ক নিয়ে একটা শব্দও খরচ করেনি এই তারকা জুটি। ৭ থেকে ৯ ডিসেম্বর রাজস্থানের যোধপুরের সোয়াই মাধোপুর সিক্স সেন্সেস বারওয়ারা ফোর্টে রাজকীয় বিয়ে সারেন ভিকি-ক্যাটরিনা।

বরুণ ধাওয়ান-নাতাশা দালাল

২০২১ সালের একদম শুরুতেই ছোটবেলার বান্ধবী নাতাশা দালালের সঙ্গে মালাবদল সারেন বলিউড তারকা বরুণ ধাওয়ান। ২৪ জানুয়ারি আলীবাগে একদম নিকটাত্মীয় ও বন্ধুদের উপস্থিতিতে বিয়ের পর্ব সারেন তারা।

দিয়া মির্জা-বৈভব রেখি

ফেব্রুয়ারি মাসে দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে বসেন বলিউড অভিনেত্রী ও সাবেক মিস এশিয়া প্যাসিফিক দিয়া মির্জা। ১৫ ফেব্রুয়ারি ব্যবসায়ী বৈভব রেখির গলায় মালা দেন দিয়া। একদম চুপিসারেই মেটে এই ইকো-ফ্রেন্ডলি বিয়ে। শুধু তাই নয়, বৈদিক রীতিতে বিয়ে করেন অভিনেত্রী, অর্থাৎ কন্যাদান রীতি না মেনেই বিয়ে হয় তাদের। পরবর্তীতে দিয়া নিজেই জানান, বিয়ের সময় সন্তানসম্ভবা ছিলেন তিনি।

ইয়ামি গৌতম-আদিত্য ধর

চলতি বছরে করোনার দ্বিতীয় ধাপে এক্কেবারে চুপিসারে বিয়ে সেরে ফেলেছেন বলিউডের অন্যতম ডিভা ইয়ামি গৌতম। পরিচালক আদিত্য ধরের সঙ্গে তিন বছর প্রেমের সম্পর্কে ছিলেন ইয়ামি। কিন্তু এই তথ্য গোপনেই রেখেছিলেন অভিনেত্রী। অবশেষে চলতি বছরের জুলাইতে নিজেদের পরিবারের উপস্থিতিতেই নিজের জন্মস্থান বিলাসপুরে গাঁটছড়া বাঁধেন আদিত্য-ইয়ামি।

রিয়া কাপুর-করণ বুলানি

১৪ আগস্ট গাঁটছড়া বাঁধেন অনিল কাপুরের ছোট মেয়ে তথা বলিউড প্রযোজক রিয়া কাপুর। পরিচালক করণ বুলানির সঙ্গে চার হাত এক হয় রিয়ার। করোনা আবহে একদম ছিমছাম বিয়ের আসরই চেয়েছিলেন রিয়া-করণ। রিয়ার বিয়েতে শামিল ছিল কাপুর পরিবার ও ঘনিষ্ঠ বন্ধুরা।

রাজকুমার রাও-পত্রলেখা পাল

গেল ১৫ নভেম্বর চন্ডীগড়ে বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছেন রাজকুমার রাও আর পত্রলেখা। কাছের বন্ধু আর পরিবারের উপস্থিতিতে বসেছিলে বিয়ের আসর। পূর্ণতা পেল জুটির ১২ বছরের প্রেমের সম্পর্ক। চন্ডীগড়ের ওবেরয় সুখবিলাস স্পা রিসোর্টে হয়েছে বিয়ের অনুষ্ঠান। সব্যসাচীর কনে হিসেবে নজর কেড়েছেন পত্রলেখা।

 

বলিউড তারকাদের বিচ্ছেদ

আমির খান-কিরণ রাও

এ বছরেই বলিউডের পারফেকশনিস্ট আমির খান ও কিরণ রাও তাদের দীর্ঘ ১৫ বছরের দাম্পত্য জীবনের ইতি টানেন। হাসিমুখে বিবাহ বিচ্ছেদের কথা সবার সঙ্গে শেয়ার করেছেন আমির ও কিরণ। তাদের ঘরে রয়েছে এক পুত্রসন্তান। তবে তাদের বিচ্ছেদের খবর এখনো মেনে নিতে পারছেন না ভক্ত অনুরাগীরা।

সামান্থা-নাগা চৈতন্য

ভারতীয় সিনেমায় বেশ আলোচিত বিচ্ছেদ ছিল দক্ষিণী তারকা জুটি সামান্থা রুথ প্রভু ও নাগা চৈতন্যের। ২০১৭ সালে বিয়ে হয়েছিল নাগা চৈতন্য ও সামান্থার। চলতি বছর অক্টোবর মাসে সামান্থা ও নাগা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিচ্ছেদের কথা জানান।

হানি সিং-শালিনী তালওয়ার

জনপ্রিয় র‌্যাপার হানি সিং এ বছরে বেশ কয়েকবার এসেছেন সংবাদ শিরোনামে। চলতি বছরের আগস্ট মাসে গায়ক হানি সিং ও তার পরিবারের বিরুদ্ধে অভিযোগ আনেন তার স্ত্রী শালিনী তালওয়ার। দীর্ঘ ১০ বছর বিবাহিত জীবনের ইতি টানেন তারা।

সুস্মিতা সেন-রহমান

সুস্মিতা সেন নিজের চেয়ে বয়সে ১৫ বছরের ছোট মডেল রহমানের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ান। তিন বছরের সেই প্রেমের সম্পর্ক ইতি টেনেছেন এ বছরেই।

মেহরা-নিশা

টেলিভিশনের জনপ্রিয় তারকা করণ মেহরা ও নিশা রাওয়ালের বিচ্ছেদ হয় এ বছরেই। তাদের ঘরে রয়েছে এক পুত্রসন্তান।

কীর্তি-সাহিল

২০২১ সালের এপ্রিলে স্বামীর কাছ থেকে আলাদা হওয়ার ঘোষণা দেন কীর্তি কুলহারি। সোশ্যাল মিডিয়ায় একটি বিবৃতি দিয়ে কীর্তি বলেন, আইনি কাগজপত্র ও পরস্পরের থেকে চিরকালীন দূরত্ব বেছে নিয়েছেন তারা।

 

হলিউডের সেরা যত ছবি

স্পাইডারম্যান : নো ওয়ে হোম

মার্ভেল কমিক্স চরিত্র স্পাইডারম্যানকে ভিত্তি করে নির্মিত মার্কিন সুপারহিরো সিনেমাটির পরিচালক জন ওয়াটস। এ সিনেমায় অভিনয় করেছেন টম হল্যান্ড।

দ্য ফাদার

‘দ্য ফাদার’ একটি মনস্তাত্ত্বিক ড্রামা সিনেমা। অভিনয়ে অলিভিয়া কোলম্যান, অ্যান্টনি হপকিন্স প্রমুখ।

ডিউন

ডিউন বিজ্ঞান কল্পকাহিনিভিত্তিক একটি সিনেমা। পরিচালনায় এরিক রথ, জন স্পাইটস এবং ভিলেনিউভ। অভিনয়ে জেনডিয়া, টিমটি শালামে, রেবেকা ফার্গুসন।

নো টাইম টু ডাই

‘নো টাইম টু ডাই’ গুপ্তচর-মারপিটধর্মী সিনেমা। এর পরিচালক আমেরিকান পরিচালক ক্যারি জোজি ফুকুনাগা এবং মেট্রো-গোল্ডউইন-মেয়ার। অভিনয়ে ড্যানিয়েল ক্রেগ, ক্রিস্টোফ ওয়াল্টজ, রামি মালেক, আনা ডি আরমাস।

দ্য সুইসাইড স্কোয়াড

সুইসাইড স্কোয়াড দলটিকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। অভিনয়ে মার্গো রবি, ইদ্রিস এলবা, জোয়েল কিন্নামান, ডেভিড ডাস্টমালচিয়ান ও ভায়োলা।

আরও যেসব মুভি...

এ বছর সেরা মুভির মধ্যে রয়েছে ফ্রি গাই, শাং-চি অ্যান্ড দ্য লেজেন্ড অব দি টেন রিংগস, এনকান্তো, পাম স্প্রিংস, পাসিং, এ কোয়াইট প্যালেস : পার্ট টু, ‘স্পেন্সার’, দ্য কাউন্টার, ড্রাইভ মাই কার, দ্য গ্রিন নাইট, দ্য লস্ট ডটার, লিকোরাইস পিজা, দ্য পাওয়ার অব দ্য ডগ প্রভৃতি।

 

বলিউডের সেরা যত ছবি

♦  রাধে

প্রভু দেবা পরিচালিত এবং সালমান খান প্রযোজিত-অভিনীত সিনেমাতে আরও অভিনয় করেন দিশা পাটানি ও রণদীপ হুদা।

শেরশাহ

এ ছবিতে অভিনয় করেন সিদ্ধার্থ মালহোত্রা, কিয়ারা আদভানি, শিব পন্ডিত, অঙ্কিতা।

মিমি

বছরের সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর একটি ‘মিমি’। প্রধান চরিত্রে কৃতি শ্যানন ও পঙ্কজ ত্রিপাঠি।

শেরনি

অমিত মাসুরকার পরিচালিত সিনেমাটিতে প্রধান চরিত্রে রয়েছেন বিদ্যা বালান।

পুষ্প

তামিল ছবিটি ২০২১ সালকে নিজের করে নেয়। সুকুমার পরিচালিত এটিতে অভিনয় করেন আল্লু অর্জুন ও রেশমিকা মন্দানা।

৮৩

মূল চরিত্র কপিল দেবের ভূমিকায় অভিনয় করেছেন রণবীর সিং। আরও আছেন দীপিকা পাড়ুকোন।

আরও যেসব সিনেমা...

বলিউডে আরও বেশ কিছু সিনেমা ছিল আলোচনায়। তার মধ্যে চ-ীগড় কারের আশিকী, অন্তিম, বেলবটম, বান্টি অর বাবলি, সত্যমে জয়তে ২, রুহি, মুম্বাই সাগা, রশ্মি রকেট, সূর্যবংশী উল্লেখযোগ্য।

 

বলিউডে যাদের হারিয়েছি...

দিলীপ কুমার ‘ট্রাজেডি কিং’ দিলীপ কুমার ছিলেন বলিউডের কিংবদন্তি। তিনি চলতি বছরের ৭ জুলাই ৯৮ বছর বয়সে না ফেরার দেশে চলে যান।

পুনীত রাজকুমার

২৯ অক্টোবর কন্নড় অভিনেতা পুনীত হৃদরোগে আক্রান্ত হয়ে ৪৬ বছর বয়সে হাজারো ভক্তকে কাঁদিয়ে প্রয়াত হয়েছেন। তার অকালমৃত্যুতে শোকের ছায়া নেমেছিল দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিতে।

সিদ্ধার্থ শুক্লা

এই অভিনেতা, মডেল ও উপস্থাপক ২০০৮ সালের ধারাবাহিক ‘বাবুল কা অঙ্গন ছুটে নায়’ এর মাধ্যমে টেলিভিশন জগতে অভিষেক করেছিলেন। প্রয়াত বিগ বস সিজন-১৩ বিজয়ী সিদ্ধার্থ শুক্লা ভক্তদের কাঁদিয়ে মাত্র ৪০ বছরেই অকালে বিদায় নেন।

সুরেখা সিক্রি

তিনি এ বছরের ১৬ জুলাই পরপারে পাড়ি জমান। এই অভিনেত্রী সিকরি তমস (১৯৮৭) ও মাম্মো (১৯৯৪) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। হিন্দি মঞ্চনাটকে তার কাজের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৮৯ সালে সংগীত নাটক একাডেমি পুরস্কার অর্জন করেন।

অমিত মিস্ত্রি

হৃদরোগে আক্রান্ত হয়ে ভক্তদের কাঁদিয়ে ২৩ এপ্রিল না ফেরার দেশে চলে যান তিনি।

বিক্রমজিৎ কানওয়ার পাল

কানওয়ার পাল অভিনেতা অনিল কাপুরের সঙ্গে ২৪-এ স্ক্রিন ভাগ করেছেন। মাত্র ৫৫ বছর বয়সে না ফেরার দেশে চলে যান।

রাজীব কাপুর

৯ ফেব্রুয়ারি ৫৮ বছর বয়সে প্রয়াত হন রাজীব কাপুর। রণধীর কাপুর এবং প্রয়াত ঋষি কাপুরের ছোট ভাই তিনি। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার।

রাজ কৌশল

৩০ জুন হার্ট অ্যাটাক কেড়ে নেয় মন্দিরা বেদীর স্বামী রাজ কৌশলের প্রাণ।  মাত্র ৪৯ বছর বয়সে প্রয়াত হন তিনি।

অনুপম শ্যাম

৮ আগস্ট কিডনি বিকল হয়ে মৃত্যুবরণ করেন অনুপম শ্যাম। মৃত্যুকালে এ অভিনেতার বয়স হয়েছিল ৬৩ বছর।

 

বলিউডে কিছু আলোচিত ঘটনা

এমন সব ঘটনা যা এড়িয়েও থাকা যায় না।  যা ভাইরাল হয়ে যায় নেটদুনিয়ায়।

শাহরুখপুত্র আরিয়ানের গ্রেফতার

বলিউড বাদশাহ শাহরুখ খানের পুত্র আরিয়ান খান মাদক মামলায় জড়িয়ে পড়ার অভিযোগে গত ৩ অক্টোবর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ব্যুরো (এনসিবি) তাকে গ্রেফতার করে। বাবা শাহরুখ শুটিং রেখে চলে আসেন পুত্রের কাছে। যদিও আরিয়ানের বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণ হয়নি। তবুুও তার জামিন মঞ্জুর হতে সময় লেগেছিল।

রাজ কুন্দ্রার মামলা

শিল্পা শেঠির স্বামী এবং ব্যবসায়ী রাজ কুন্দ্রাকে গ্রেফতার করা হয়। কুন্দ্রা বিভিন্ন ওটিটি প্ল্যাটফরমের মাধ্যমে পর্নোগ্রাফি সামগ্রী তৈরি এবং বিতরণে জড়িত ছিলেন।

সাপে কামড়ায় সাল্লু ভাইজানকে

‘ভাইজান খ্যাত’ সালমান খান নিজের পানভেলের খামারবাড়িতে সময় কাটাচ্ছিলেন। সেখানেই সাপে কামড়ায় তাকে। পরে তাকে মুম্বাইয়ের কমোথে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।

এ ছাড়াও এ বছর আলোচনায় ছিল বিতর্কিত ব্যবসায়ী সুকেশ চন্দ্র শেখরের সঙ্গে জ্যাকুলিন, নোরা ফাতেহির সম্পর্ক-লেনদেন, পানামাকান্ডে ঐশ্বরিয়া, অমিতাভ, অভিষেক ও অজয়ের জড়ানো।

সর্বশেষ খবর