শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:১৯
প্রিন্ট করুন printer

চিরনিদ্রায় শায়িত হলেন এটিএম শামসুজ্জামান

অনলাইন ডেস্ক

চিরনিদ্রায় শায়িত হলেন এটিএম শামসুজ্জামান
এ টি এম শামসুজ্জামান। ফাইল ছবি

প্রখ্যাত ও শক্তিমান অভিনেতা এ টি এম শামসুজ্জামান আর নেই। আজ শনিবার সকাল ৮টায় রাজধানীর সূত্রাপুরের নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বাংলাদেশ প্রতিদিনকে খবরটি নিশ্চিত করেছেন তার ছোট মেয়ে কোয়েল আহমেদ। ‘আমার বাবা এবার সত্যি সত্যি না ফেরার দেশে চলে গেছেন’, এ কথা বলে কান্নায় ভেঙে পড়েন কোয়েল।

আজ বাদ আসর রাজধানীর জুরাইন কবরস্থানে বড় ছেলের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন শামসুজ্জামান। এর আগে বাদ জোহর নারিন্দায় পীর সাহেব বাড়ি জামে মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বাদ আসর সূত্রাপুর জামে মসজিদে দ্বিতীয় জানাজা শেষে জুরাইন কবরাস্থানে তাকে দাফন করা হয়।

মৃত্যুকালে এ টি এম শামসুজ্জামানের বয়স হয়েছিল ৭৯ বছর পাঁচ মাস ১০ দিন। তিনি স্ত্রী, তিন মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। প্রখ্যাত ও শক্তিমান এই অভিনেতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, এই অভিনেতার পূর্ণাঙ্গ নাম আবু তাহের মোহাম্মদ শামসুজ্জামান। তিনি এটিএম শামসুজ্জামান হিসেবেই অধিক পরিচিত। তিনি ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। গ্রামের বাড়ি লক্ষ্মীপুর জেলার ভোলাকোটের বড় বাড়ি আর ঢাকায় থাকতেন দেবেন্দ্রনাথ দাস লেনে। 

পড়াশোনা করেছেন ঢাকার পগোজ স্কুল, কলেজিয়েট স্কুল, রাজশাহীর লোকনাথ হাই স্কুলে। পগোজ স্কুলে তার বন্ধু ছিল আরেক অভিনেতা প্রবীর মিত্র। ম্যাট্রিকুলেশন পাস করেন ময়মনসিংহ সিটি কলেজিয়েট হাই স্কুল থেকে। তারপর জগন্নাথ কলেজে (বর্তমানে বিশ্ববিদ্যালয়) ভর্তি হন। 

তার বাবা নূরুজ্জামান ছিলেন নামকরা উকিল এবং শেরে বাংলা একে ফজলুল হকের সঙ্গে রাজনীতি করতেন। মাতা নুরুন্নেসা বেগম। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে শামসুজ্জামান ছিলেন সবার বড়। এটিএম শামসুজ্জামানের চলচ্চিত্র জীবনের শুরু ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর বিষকন্যা চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে। প্রথম কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন জলছবি চলচ্চিত্রের জন্য।

অভিনেতা হিসেবে চলচ্চিত্র পর্দায় আগমন ১৯৬৫ সালের দিকে। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের নয়নমণি চলচ্চিত্রে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে আলোচনা আসেন তিনি।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০৫:৪৩
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০৫:৪৬
প্রিন্ট করুন printer

ক্যান্সার আক্রান্ত রাখীর মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন সালমান

অনলাইন ডেস্ক

ক্যান্সার আক্রান্ত রাখীর মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন সালমান

বলিউডের দাবাং খ্যাত নায়ক সালমান খানের নামে বদনাম যেমন রয়েছে, তেমনি রয়েছে সুনামও। তার দিলদরিয়া হওয়ার ঘটনা সবাই প্রায় জানেন। এবার অভিনেত্রী রাখী সাওয়ান্তের মায়ের চিকিৎসার জন্য আর্থিক সাহায্য করলেন সালমান খান ও তার ভাই সোহেল খান।

রাখীর মা ক্যান্সারে আক্রান্ত। প্রায় ৪ বারের মতো কেমো থেরাপি হয়েছে তার। চিকিৎসার জন্য প্রয়োজন প্রচুর অর্থ। রাখী আগেই জানিয়েছেন, মায়ের চিকিৎসা করার জন্যই বিগবসে এসেছিলেন তিনি। বিগবস থেকে পাওয়া অর্থেই মায়ের চিকিৎসা করবেন।

একথা শুনেই সালমান এগিয়ে এলেন সাহায্য করতে। সালমান এবং সোহেলের এগিয়ে আসার জন্য ধন্যবাদ জানিয়েছেন রাখীর মা।

রাখী জানান, গোটা বিগবসের জার্নি নিয়ে আমি দারুণ খুশি। শেষ পর্যন্ত কেন আমি থাকিনি, কেন আমি জিতলাম না, তা নিয়ে একটুও দুঃখ নেই আমার। কারণ, আমার যতটা টাকা প্রয়োজন ছিল, ততটা আমি পেয়ে গিয়েছি।

রাখী আরও জানিয়েছেন, আসলে আমার মা, আমার কাছে গোটা বিশ্ব। মাকে প্রাণে বাঁচাতে হবে। বিগবস থেকে পাওয়া এই ১৪ লাখ টাকা আমার মায়ের কেমো থেরাপিতে লেগে যাবে। এটাই আমার কাছে সবচেয়ে বড় পুরস্কার।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০১:৪১
প্রিন্ট করুন printer

ডিরেক্টরস গিল্ডের সভাপতি লাভলু, সম্পাদক সাগর

অনলাইন ডেস্ক

ডিরেক্টরস গিল্ডের সভাপতি লাভলু, সম্পাদক সাগর
সভাপতি সালাহউদ্দিন লাভলু (বাঁয়ে) ও সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর।

ছোট পর্দার নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নির্বাচনে সভাপতি পদে আবারও নির্বাচিত হয়েছেন অভিনেতা ও নির্মাতা সালাহউদ্দিন লাভলু। আর প্রথমবারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নির্মাতা এস এম কামরুজ্জামান সাগর।

শুক্রবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) সংগঠনটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। পরে এদিন রাতেই ফলাফল ঘোষণা করা হয়।

ডিরেক্টরস গিল্ডের এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৩৯৬ জন। এর মধ্যে ১২টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩৪ জন নির্মাতা। বিজয়ীরা আগামী দুই বছরের জন্য সংগঠনটির নেতৃত্ব দেবেন।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৩৪
প্রিন্ট করুন printer

১৯ মার্চ মুক্তি পাচ্ছে জয়ার ‘অলাতচক্র’

অনলাইন ডেস্ক

১৯ মার্চ মুক্তি পাচ্ছে জয়ার ‘অলাতচক্র’
জয়া আহসান

আগামী ১৯ মার্চ মুক্তি পাচ্ছে বাংলা ভাষায় প্রথম থ্রিডি চলচ্চিত্র ‘অলাতচক্র’। সিনেমাটিতে অভিনয় করেছেন জয়া আহসান। সরকারি অনুদানের নির্মিত ‘অলাতচক্র’ সিনেমার টিজার সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন পরিচালক হাবিবুর রহমান।

ফেসবুকে তিনি লিখেছেন, “শুভমুক্তি ১৯ মার্চ, ২০২১। মহান মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির এই মাহেন্দ্রক্ষণে মুক্তি পেতে যাচ্ছে, মুক্তিযুদ্ধের পটভূমিতে আহমদ ছফার উপন্যাস অবলম্বনে; বাংলা ভাষায় নির্মিত প্রথম থ্রিডি চলচ্চিত্র ‘অলাতচক্র’। ‘আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’। ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি।”

‘অলাতচক্র’ উপন্যাসে দানিয়েলের জবানিতে নিজেকেই তুলে ধরেছেন লেখক আহমদ ছফা। নিজের প্রেমিকারূপে সৃষ্টি করেছেন তায়েবা চরিত্রটি। যে চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। আর দানিয়েল চরিত্রে আছেন আহমেদ রুবেল। ১৯৮৫ সালে প্রকাশিত হয় মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘অলাতচক্র’।

সিনেমায় জয়া-রুবেল ছাড়াও অন্যান্য চরিত্রে আছেন মাহতাব হাসান, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার অপু, শফিউল আলম বাবু, নুসরাত জাহান জেরী, সৈয়দ মোশাররফ প্রমুখ।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:৩৬
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ২০:২৭
প্রিন্ট করুন printer

আমাকে গাড়ি চাপা দিয়ে হত্যার চেষ্টা চালানো হয়: বুবলী

অনলাইন প্রতিবেদক

আমাকে গাড়ি চাপা দিয়ে হত্যার চেষ্টা চালানো হয়: বুবলী
শবনম ইয়াসমিন বুবলী

চিত্রনায়িকা শবনম ইয়াসমিন বুবলীকে বৃহস্পতিবার রাতে গাড়ি চাপা দিয়ে হত্যা চেষ্টা চালানো হয়েছে। অন্তত তৃতীয়বারের মতো গাড়ি দিয়ে সরাসরি তার গাড়িকে হত্যার উদ্দেশ্যে চাপা দেয়ার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন নায়িকা।

ঘটনার বর্ণনা দিতে গিয়ে বুবলী বলেন, 'কাল রাতে (বৃহস্পতিবার) আমি বাড়ি ফিরছিলাম। বলতে গেলে সতর্কভাবেই বাড়ি ফিরছিলাম, যেই বাড়ির রাস্তায় ঢুকেছি অমনি মনে হলো একটা থেমে থাকা গাড়ি আমার গাড়িকে আঘাত করার জন্য তীব্রবেগে ছুটে আসে। অবস্থা বুঝে আমার চালক কঠিনভাবে ব্রেক কষে ধরেন। জাস্ট ভাবতে পারছিলাম না কী হতে যাচ্ছিল। এর আগেও গাড়ি দিয়ে দুইবার একই ঘটনা ঘটানোর চেষ্টা করা হয়। দুইদিন আগে একবার আর করোনার মহামারীর কিছুদিন আগে একবার। সেইম ঘটনাই ঘটেছিল। কাল রাতের ঘটনায় নিশ্চিত হলাম, যদিও আমি আগে থেকেই টের পাচ্ছিলাম।'

বুবলী আরও বলেন, 'বারবার আমার সঙ্গে এই ঘটনা ঘটানোর চেষ্টা চালানো হচ্ছে। আমি বুঝতে পারছি না কেন আমার সঙ্গে এরকমটা ঘটছে, তবে এতোটুকু বুঝতে পারছি কেউ আমাকে মারার চেষ্টা করছে। শুধু গাড়ি দিয়ে নয়, নানাভাবেই এই চেষ্টা চালানো হচ্ছে। আপনার সঙ্গে যখন একটা ঘটনা ঘটতে যাচ্ছে তখন আপনি ফিল করতে পারবেন। এর আগে আমি বাসায় চিন্তা করবে ভেবে বলিনি। কিন্তু কাল রাতে আমি বলতে বাধ্য হয়েছি- কেননা স্বাভাবিক থাকতে পারছিলাম না।' 

চিত্রনায়িকা বলেন, 'আমি যদি আজ এটা না বলি- তাহলে দেখা গেল গাড়ি দুর্ঘটনায় মারা গেলাম- সড়ক দুর্ঘটনায় মৃত্যু বলে চালিয়ে দেয়া হবে। এর পেছনে যে একটা সুক্ষ্ম ষড়যন্ত্র ও উদ্দেশ্য প্রণোদিত রয়েছে বা ছিল তা কেউ জানতে পারতো না। এজন্য ভাবলাম বিষয়টা সকলকে জানানো দরকার। এজন্য ফেসবুকে লিখেছি। আমার সাথে যা ঘটেছে সেই অবস্থার বর্ণনা হয়তো আমি তুলে ধরতে পারিনি। কিন্তু ফেসবুকে যা লিখেছি তারচেয়েও কয়েকগুণ ভয়ঙ্কর ঘটনা ঘটেছে আমার সঙ্গে।'

বুবলী আইনগত ব্যবস্থা নেবেন জানিয়ে বলেন, 'যারাই এসব ন্যাক্কার জনক অপরাধের সাথে জড়িত থাকবেন তারাও নিশ্চই বার বার সুযোগের অপেক্ষায় থাকবেন। কিন্তু মনে রাখবেন কেউই আইনের ঊর্ধ্বে নন, আর আল্লাহ তো একজন আছেন যিনি সবই দেখেন। শিগগিরই আমি ব্যবস্থা নিবো এ ব্যাপারে। দোআ করবেন আমার জন্য।'

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:১৫
প্রিন্ট করুন printer

গুলি করে লেডি গাগার কুকুর চুরি

অনলাইন ডেস্ক

গুলি করে লেডি গাগার কুকুর চুরি
গাগা প্রায়ই কুকুর নিয়ে শোতে উপস্থিত হতেন। ফাইল ছবি

গুলি চালিয়ে জনপ্রিয় মার্কিন পপ গায়িকা লেডি গাগার দুটি কুকুর চুরি করেছে দুর্বৃত্তরা। গুলিতে আহত হয়েছে কুকুর পালনকারী এক ব্যক্তি। চুরি হওয়া কুকুর দুটির নাম কোজি ও গোস্তাব। এদের উদ্ধারে লেডি গাগা ৫ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছেন। 

স্থানীয় সময় ২৪ ফেব্রুয়ারি রাতে লস অ্যাঞ্জেলের হলিউডে জনপ্রিয় পপ তারকা লেডি গাগার দুটি ফ্রেঞ্চ বুলডগ নিয়ে হাঁটতে বের হন এক রক্ষণাবেক্ষণকারী। তখন এক ব্যক্তি গুলি করে কুকুর দুইটি নিয়ে পালিয়ে যান। গুলিতে আহত হন কুকুর পালনের দায়িত্বে থাকা ওই ব্যক্তি। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা এখন আশঙ্কামুক্ত।

ইতোমধ্যে কুকুর দুটি খুঁজতে তৎপরতা চালিয়ে যাচ্ছেন লস অ্যাঞ্জেলের পুলিশ বিভাগ। কুকুর দুটি কে বা কারা নিয়েছেন, তা এখনও নিশ্চিত নয়।  

পুলিশ জানিয়েছে, কুকুর দুটি নিয়ে তারা একটি সাদা নিশান মডেলের গাড়ি করে পালিয়ে গেছে।  

সূত্র: বিবিসি, সিএনএন

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 


আপনার মন্তব্য

পরবর্তী খবর