৩০ মে, ২০২৩ ০৮:০৯

‘মানবিক’ সোনু সুদের এবার নতুন উদ্যোগ

অনলাইন ডেস্ক

‘মানবিক’ সোনু সুদের এবার নতুন উদ্যোগ

সোনু সুদ। সংগৃহীত ছবি

বলিউডের জনপ্রিয় অভিনেতা সোনু সুদ। কাজ করেন দেশটির দক্ষিণী বিনোদন জগতেও। তবে, অভিনয়ের থেকেও সমাজকল্যাসণমূলক কাজের জন্য বেশি পরিচিতি তার। এজন্য তাকে ‘মানবিক সোনু সুদ’ও বলা হয়। করোনা মহামারীর সময় থেকেই সমাজকল্যাণমূলক কাজের দিকে মন দেন এই অভিনেতা। পরিযায়ী শ্রমিকদের বাসে করে বাড়ি পাঠানো থেকে শুরু করে আর্থিকভাবে পিছিয়ে পড়া বাচ্চাদের লেখাপড়ার খরচের ব্যবস্থা করা— নিজ দায়িত্বে সবই করেছেন সোনু সুদ। তার অবদানের কথা মনে করে বিহারে তার নামে একটি বিদ্যালয়ও প্রতিষ্ঠা করা হয়। বিহারের কাটিহারে অনাথ বাচ্চাদের জন্য একটি বিদ্যালয় তৈরি করেন এক প্রকৌশলী। সম্প্রতি তার সঙ্গে দেখা করেছেন সোনু। খবর, ওই স্কুলেরই আরও একটি বিল্ডিং তৈরির জন্য খরচ দিতে চলেছেন বলিউড অভিনেতা।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই ২৭ বছর বয়সি ওই প্রকৌশলী বীরেন্দ্র কুমার মাহাতোর সঙ্গে দেখা করেন সোনু সুদ। নিজের চাকরি ছেড়ে ১১০ জন অনাথ বাচ্চার লেখাপড়ার স্বার্থে ওই স্কুল চালু করেছিলেন বীরেন্দ্র। সোনুর নামেই ওই স্কুলের নামকরণ করেন বীরেন্দ্র। বীরেন্দ্রর সঙ্গে সময় কাটিয়ে স্কুলের প্রয়োজন সম্পর্কে জানেন সোনু। বীরেন্দ্রর সঙ্গে কথা বলে স্কুলের আরও একটি বিল্ডিং তৈরির কাজ শুরু করার সিদ্ধান্ত নেন অভিনেতা। ওই ১১০ জন বাচ্চার খাওয়ার খরচের দায়িত্বও নিজের কাঁধে নিয়ে নেন সোনু। তার মতে, “দারিদ্র ঘোচানোর অন্যতম উপায় শিক্ষার প্রসার। আমরা আর্থিকভাবে পিছিয়ে পড়া বাচ্চাদের শিক্ষার সুযোগ দিতে চাই, যাতে পরবর্তীকালে ওরা ভাল চাকরির সুযোগ পায়।”

শুধু প্রাথমিক শিক্ষাই নয়, উচ্চ শিক্ষা নিয়েও ভাবনাচিন্তা রয়েছে অভিনেতার। এই মুহূর্তে গোটা দেশের প্রায় ১০ হাজার শিক্ষার্থীর লেখাপড়ার খরচ বহন করছেন সোনু।

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর