২৫ সেপ্টেম্বর, ২০১৯ ২২:১৯

পুলিশ-সাংবাদিক দু'জনেই জানে এই তথ্যের কোনো মূল্য নেই

শওগাত আলী সাগর

পুলিশ-সাংবাদিক দু'জনেই জানে এই তথ্যের কোনো মূল্য নেই

শওগাত আলী সাগর

পুলিশি হেফাজতে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের নামে যা ছড়ানো হয় তা অধিকাংশ সময়ে সত্য হিসেবে প্রতিষ্ঠা পায় না। জিজ্ঞাসাবাদের তথ্য বিচারের সুবিধার্থে আদালতে উপস্থাপন করার কথা। কিন্তু বাংলাদেশে জিজ্ঞাসাবাদের বিস্তারিত তথ্য নিখুঁতভাবে পত্রিকায় প্রকাশ পায়। মাঝে মধ্যে এমন নিখুঁত বিবরণ আসে যে মনে হতে পারে- জিজ্ঞাসাবাদটা সম্ভবত রিপোর্টার নিজেই করেছে।

জিজ্ঞাসাবাদ পর্যায়ে পুলিশ তার মতো করে তথ্য ছড়ায়, সাংবাদিকরা আবার তাদের মতো করে সেটি লিখে। পুলিশ এবং সাংবাদিক দু'জনেই জানে- এই তথ্যের কোনো মূল্য নেই। ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দিতে অভিযুক্ত যা বলবেন সেটিই বিচারের অংশ হবে। কিন্তু তার আগেই পুলিশ এবং সাংবাদিক মিলে আরেকটা বিচার করে ফেলে। বিচার প্রক্রিয়ার সময় প্রায়শঃই দেখা যায়- যা ছড়ানো হয়েছিল তার সিংহভাগই আর নাই।

খালেদ-শামীমের উদ্ধৃতি দিয়ে তারা কাদের কাদের টাকা দিয়েছে- তার চমকপ্রদ গাল গল্প প্রচারিত হচ্ছে। টাকা দেয়ার তালিকায় কিন্তু কোনো পুলিশের নাম নেই। পুলিশকে ভাগ না দিয়েই কি এরা এসব জালিয়াতি করেছে! 

রাজনীতিকদের, প্রশাসনের কাদের টাকা দিয়েছে সেই নাম কিন্তু কোথাও প্রকাশ পায় নাই। জিজ্ঞাসাবাদের সময় স্বার্থসিদ্ধি মাথায় রেখে তথ্য ছড়ানো হয় বলেই- এই সব তথ্যে বিশ্বাস রাখা যায় না।

লেখক : প্রকাশক ও সম্পাদক নতুন দেশ ডটকম

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর