শিরোনাম
প্রকাশ : ২৯ মে, ২০২০ ০০:০৬
আপডেট : ২৯ মে, ২০২০ ১২:০৮

দেনা-পাওনার হিসাব চুকিয়েই আসবে সেই উপলব্ধি!

ইফতেখায়রুল ইসলাম

দেনা-পাওনার হিসাব চুকিয়েই আসবে সেই উপলব্ধি!
ইফতেখায়রুল ইসলাম

আপনারা ঈদ করতে বাড়ি গেলেন, ঈদ শেষে আবার বাড়ি থেকে ফিরলেন! আক্রান্ত এখানে কেউ না কেউ তো আছেনই! আসুন এবার অংক করি। হিসেব করুন আপনার এই আনন্দ আয়োজনে, কতজনের মাঝে করোনার বীজ ছড়িয়ে এলেন। অবশ্য এত গাণিতিক হিসেব মাথায় থাকলে আপনার তো ঈদ উদযাপন করার চিন্তাটুকুই মাথায় আসতো না। যাই হোক খুব বেশি কষ্ট করতে হবে না, যেতে দিন আর কয়েকটা দিন !

এই আপনাদের সেবা দিতে যেয়ে আমাদের একের পর এক পুলিশ সদস্য আক্রান্ত হচ্ছেন, জীবন দিচ্ছেন! বোধোদয় তো তাও হচ্ছে না আপনাদের! জানি আর হবেও না! মৃত্যুর এই মিছিল বন্ধ করতে দুই-একটি ব্যতিক্রম ছাড়া উন্নত বিশ্বের সবগুলো দেশই যেখানে ব্যর্থ, সেখানে এরুপ অসহনশীল মানসিকতা নিয়ে আমরা বিজয়ীর বেশে ফিরবো সেটি ভাবা আর বোকার স্বর্গে বসবাস করা একই বিষয়!

কষ্ট শুধু এখানেই মৃত্যুর মিছিলটা আরও দীর্ঘতর হবে। আমাদের একটু সচেতনতা হয়তো অনেকগুলো প্রাণ বাঁচিয়ে দিতে পারতো। কিন্তু বরাবরের মতই আমরা নিজেদের পায়ে কুড়াল মারতে ভালবাসি। এ যাত্রায়ও আমরা পিছিয়ে ছিলাম না। নিজের ক্ষতি করার পাশাপাশি অন্যদের ক্ষতি করার চেষ্টায় সর্বত্র সর্বরকমের প্রচেষ্টায় লিপ্ত ছিলাম এবং আছি।

ধর্মীয় ভাবনা থেকে যে বা যারা রেফারেন্স দিতে চাইবেন তাঁদের জ্ঞাতার্থে আগেই জানাতে চাই, দয়া করে মহামারীর প্রেক্ষিতে ধর্ম কি পরামর্শ দিয়েছে, সেগুলো একটু পড়ে দেখবেন। ধর্মীয় পরামর্শও যে খুব মেনে চলছি আমরা তাও তো নয়। দুঃখটা এখানেই আমাদের হয়তো উপলব্ধি হবে, কিন্তু অনেক দেনা-পাওনার হিসেব চুকিয়েই সেই উপলব্ধি আসবে!

প্রার্থনা এটুকুই, শত ভুল-ভ্রান্তির পরও কেটে যাক এই অমানিশা, জেগে উঠুক আমাদের প্রাণভরে নিঃশ্বাস নেবার এই পৃথিবী!

লেখক : অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রশাসন), ওয়ারী বিভাগ, ডিএমপি, ঢাকা।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর