২৬ অক্টোবর, ২০২১ ১৭:৩৮

‘প্রিয় রাফি, আমাদের এই যাত্রা অসাধারণ সব সৃষ্টির সূচনা’

তমা মির্জা

‘প্রিয় রাফি, আমাদের এই যাত্রা অসাধারণ সব সৃষ্টির সূচনা’

তমা মির্জা ও রায়হান রাফি। ছবি- ফেসবুক থেকে সংগৃহীত

‌‘জীবন মানুষকে নানান কিছু দেখায়। এখানে পাড়ভাঙা নদীর মতো গল্প লেখা হয়। এই গল্পের এক তীরে যদি ভাঙনের সুর থাকে, অন্যপাড়ে লেখা হতে থাকে নতুন দিনের গান। ‌‘খাঁচার ভেতর অচিন পাখি’, আমার জন্যও তেমন এক নতুন দিনের গানই। এই গানের যিনি সুর বেঁধেছেন, তিনি রাফি। আমাদের বাংলা চলচ্চিত্রের নতুন দিনের যাত্রার সম্ভবত সবচেয়ে উজ্জ্বল, তরুণ সহযাত্রী। রাফি যা ভাবে, যা দেখে, যা দেখাতে চায়, তার পুরোটাজুড়েই ভেসে ওঠে তার নিজস্ব কণ্ঠস্বর। এই কণ্ঠস্বর দর্শকের কাছেও খুব অল্পসময়েই হয়ে উঠেছে দারুণ আপন। যেন তারাও তাদের নিজেদের গল্প ও অনুভব স্পর্শ করতে পেরেছে রাফির গল্প-ভাষায়।

রাফির সঙ্গে আমার কাজের শুরুটা ‘দ্যা ডার্ক সাইড অব ঢাকা’ দিয়ে। ছোট্ট একটা চরিত্র, কিন্তু ওই ছোট্ট চরিত্র দিয়েই যেন নিজেকে নতুন করে ভাবনা কিংবা আবিষ্কারের অবকাশ মেলে আমার। একজন অভিনেত্রী জীবনজুড়েই নিজেকে আবিষ্কার করতে চান নতুন ভাবনায়, নতুন আয়নায়।
আমিও তার ব্যতিক্রম নই। ফলে ওই আবিষ্কারই যেন আমার ভেতরের তীব্র তৃষ্ণাটাকে আরও তীব্র করে তুলল। ‘খাঁচার ভেতর অচিন পাখি’- আমার সেই তেষ্টা মেটানোর স্বচ্ছ শীতল জল। যার প্রতিটি ফোঁটা আমাকে তৃপ্ত করেছে, আনন্দ দিয়েছে। একইসাথে মুগ্ধ করেছে দর্শকদেরও।

প্রিয় দর্শক আপনাদের কাছেও আমার কৃতজ্ঞতা। কারণ, যে ভালোবাসায় আপনারা আমাকে গ্রহণ করেছেন, তা আমাকে বহুদূরের পথে হেঁটে যেতে নিঃসন্দেহে অনুপ্রেরণা জোগাবে। আপনাদের এই ভালোবাসা আমাকে যে অনুভব দিয়েছে তাতে আমার ‘আমি’কে নতুন করে উপলব্ধির এই যাত্রায় আমি আরও বহুদূর পথ যেতে চাই। যে পথে রাফির সঙ্গে এই কাজগুলো হয়ে থাকবে আমার নতুন দিনের গান…।

রাফিকে হৃদয়ের গভীর থেকে ধন্যবাদ, আমাকে এভাবে অনুভবের জন্য। আমার ভেতরে গল্প ও চরিত্র উপলব্ধির যে তাড়না লুকিয়ে ছিল, সেটিকে জাগিয়ে তোলার জন্য। একজন নির্মাতা সত্যিকার অর্থেই যে একজন শিল্পীর শিল্পসত্ত্বাকে আন্দোলিত করতে পারে, উদ্দীপ্ত করতে পারে তুমুল সৃষ্টিশীলতায় তার প্রমাণ এই কাজ। প্রিয় রাফি, নিশ্চয়ই আমাদের এই যাত্রা অসাধারণ সব সৃষ্টির সূচনা। নতুন নতুন গল্প, জীবনের অনাবিষ্কৃত আরও অনেক গলিঘুঁজি নিশ্চয়ই সেইসব কাজে উঠে আসবে। হয়ে উঠবে মানুষের গল্প। কৃতজ্ঞতা, ভালোবাসা প্রিয় নির্মাতা, প্রিয় মানুষ, রায়হান রাফি।’

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর