শিরোনাম
প্রকাশ : ২৯ মার্চ, ২০২১ ১০:১৩
আপডেট : ২৯ মার্চ, ২০২১ ১০:১৮
প্রিন্ট করুন printer

বরগুনায় 'বিবি-২০২১' ফানুস উড়িয়ে বিশ্ব রেকর্ড গড়ার প্রস্তুুতি সম্পন্ন

অনলাইন ডেস্ক

বরগুনায় 'বিবি-২০২১' ফানুস উড়িয়ে বিশ্ব রেকর্ড গড়ার প্রস্তুুতি সম্পন্ন

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার উদযাপনে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখানোর সকল প্রস্তুুতি সম্পন্ন। তুলনামূলক ভালো কোনো আবহাওয়ার দিনে বরগুনায় সার্কিট হাউস মাঠে জেলা প্রশাসন,পুলিশসহ হাজার হাজার মানুষ একত্র হবে বিস্ময় সৃষ্টিকারী ফানুস উড়ানোর অপেক্ষায়।

বিশ্বের সর্ববৃহৎ ফানুস উড়ানোর মধ্য দিয়ে এই রেকর্ড গড়ার উদ্যোগ নিয়েছেন বরগুনার সাইন্স সোসাইটির কয়েকজন তরুণ। বরগুনা জেলা প্রশাসনের সহযোগিতায় সর্ববৃহৎ ফানুস বানানোও প্রায় সম্পন্ন করে ফেলেছে সংগঠনটি। তবে আবহাওয়া বিভাগের পূর্ভাবাসনুযায়ী জলবায়ুতে আজ সোমবার রাতের আকাশে আর্দ্রতা ও কুয়াশার পরিমাণ বেশি থাকায় ফানুস উড়ানো সম্ভব নয় বলে জানানো হয়।

পরে সাইন্স সোসাইটি সংগঠনটি জেলা প্রশাসকের সাথে আলোচনা সাপেক্ষে ফানুস উড়ানোর কর্মসূচি স্থগিত ঘোষণা করে। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজনের অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে পৃথিবীর সর্ববৃহৎ ফানুস উড়ানোর কর্মসূচী নেয় বরগুনা জেলে প্রশাসন।

স্বাধীনতার ৫০ বছরপূর্তীতে মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে তৈরি ৫০ ফুট উচ্চতা ৩৪ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত নিয়ে সর্ববৃহৎ ফানুসটির নাম রাখা হয়েছে ‘বিবি-২০২১।' গিনেজ বুক অব ওয়ার্ল্ডে স্থান পাওয়ার লক্ষ্যে জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় পৃথিবীর সর্ববৃহৎ এ ফানুসটি তৈরি করছে বরগুনার সাইন্স সোসাইটি।

গিনেস বুক অব ওয়ার্ল্ডের পাওয়া তথ্যে থেকে জানা গেছে, এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ ফানুস উড়ানোর রেকর্ড রয়েছে কলম্বিয়ার। ৩৮ ফুট তিন ইঞ্চি উচ্চতা এবং ৩২ ফুট নয় ইঞ্চি প্রশস্তের ফানুসটি উড়ানো  হয় কলাম্বিয়া কাউকা বলিভার এলাকায়। ২০০৯ সালে ১১ জানুয়ারি জেসুস আলবার্টো নামের একজন ফানুসটি উড়িয়ে জায়গা করে নিয়েছেন গিনেস বুক অব ওয়ার্ল্ডে।

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহমেদ জানান, '৪০ ফিট উচ্চতার ফানুস বানিয়ে আমরা সর্ববৃহৎ ফানুসের ওয়ার্ল্ড রেকর্ড গড়তে পারতাম। কিন্তু তা না করে স্বাধীনতার ৫০ বছরকে পৃথিবীর বুকে স্মরণীয় করে রাখতে ৫০ ফুট উচ্চতার ফানুস উড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছি। সকল প্রস্তুুতি সম্পন্ন করেও শেষ মূর্হুর্তে আবহাওয়াগত কারণে আমরা ফানুস উড়াতে পারিনি। তবে যেকোন ভালো আবহাওয়ার দিন আমরা ফানুস উড়াবো আশা করছি।' 

সাইন্স সোসাইটির সদস্য মো.জুলফিকার আমিন বাবু বলেন, '২৫ মার্চ থেকে বরগুনা সাইন্স সোসাইটির ১১ জন দক্ষ সদস্য এ ফানুস তৈরির কাজ শুরু করে। আজ সোমবার সন্ধ্যায় বরগুনার সার্কিট হাউস মাঠে এ ফানুসটি উড়ানোর পরিকল্পনা ছিল। আমরা এখন সময় পরিবর্তন করে উড়ানোর প্রস্তুুতি নিচ্ছি।'


বিডি প্রতিদিন / অন্তরা কবির 
 


আপনার মন্তব্য