শিরোনাম
৯ আগস্ট, ২০২১ ১৫:১২

গ্রীনলেডী পেঁপে চাষে সফলতা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

গ্রীনলেডী পেঁপে চাষে সফলতা

গ্রীনলেডী পেঁপে চাষী আলতাফ হোসেন

রংপুরের পীরগঞ্জে গ্রীনলেডী পেঁপে চাষ করে অর্থনৈতিকভাবে সাফল্য পেয়েছেন রামনাথপুর ইউনিয়নের বড় রাজারামপুর গ্রামের আলতাফ হোসেন প্রধান। তিনি ওই গ্রামের অবসরপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মরহুম তালিম উদ্দিন প্রধানের ছেলে। প্রথম বছরই চলতি মৌসুমে লাখ টাকা খরচ মিটিয়েও  লাভের মুখ দেখেছেন তিনি। 

আলতাফ হোসেন প্রধান জানান, তার ছেলে পীরগঞ্জ শাহ্ আব্দুর রউফ কলেজের প্রভাষক সোহেল রানা বিগত বছর ২০২০ সালে পেঁপে ক্রয় করার জন্য বাজারে গেলে ৪০ টাকা কেজি দরে ক্রয় করতে হয়। এরপর তিনি মানসিকভাবে পেঁপে চাষের সিদ্ধান্ত নেন। 

মিঠাপুকুর উপজেলার নাসিক প্লান্ট নার্সারী থেকে ৩৩০টি চারা ক্রয় করে ৩০ শতক জমিতে জৈব সার ছয় মণ, প্রয়োজনীয় টিএসপি, পটাশ, ইউরিয়া সার প্রয়োগ করে ওই বছরেই নভেম্বর মাসে আলু রোপণ করে ৫ ফিট দুরত্ব বজায় রেখে এবং এক সারি থেকে অন্য সারির দুরত্ব ৭ ফিট বজায় রেখে ৩৩০টি পেঁপে চারা রোপণ করেন। 

এছাড়াও জমির চারপাশে মিশ্র ফসল হিসেবে মরিচ, ঢেঁরস, চিচিঙ্গা, ওল চাষ করে পরিচর্যা করতে শুরু করে। এরই মধ্যে পেঁপে গাছে আশাতীত ফুল দেখা দেওয়ায় সংশ্লিষ্ট ইউনিয়নের খেজমতপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামছুজ্জামানের পরামর্শক্রমে মাসে দুইদিন করে ছত্রাকনাশক ঔষধ স্প্রে করেন।

বর্তমানে পেঁপের ওজনে গাছ ভেঙ্গে পড়ার আশংকা করছেন কৃষক। তিন বছরের ফসলে প্রথম বছরই সব খরচ মিটিয়ে অনেক ভালো লাভের মুখ দেখেছেন পেঁপে চাষী আলতাফ। 

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান বলেন, পেঁপে চাষী আলতাফ হোসেনকে পরামর্শ দিয়ে আসছি।

এদিকে, রংপুর কৃষি তথ্য সার্ভিসের বর্মকর্তা ড. রেজাউল ইসলাম বলেন, গ্রীন লেডি পেঁপে নতুন হাইব্রিড জাতের। এর ফলন খুব ভাল হয়। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

সর্বশেষ খবর