শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
হাই কোর্টের রায়

ইচ্ছা করলেই ভরাট করা যাবে না পৌর এলাকার ব্যক্তিমালিকানার পুকুর

নিজস্ব প্রতিবেদক

মহানগর, বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সব পৌর এলাকায় অবস্থিত ব্যক্তিমালিকানাধীন হিসেবে রেকর্ড করা পুকুরগুলোকে প্রাকৃতিক জলাধারের সংজ্ঞাভুক্ত করার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। রায় পাওয়ার এক বছরের মধ্যে গেজেট প্রকাশের জন্য বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। এ রায়ের ফলে ইচ্ছে করলেই পৌর এলাকার ব্যক্তিমালিকানাধীন পুকুর ভরাট করা যাবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী। এ বিষয়ে  ৫ মার্চ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চের দেওয়া রায় সম্প্রতি প্রকাশিত হয়।

রায়ে আদালত বলেন, মহানগর, বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সব পৌর এলাকায় অবস্থিত ব্যক্তিমালিকানাধীন হিসেবে রেকর্ড করা পুকুরগুলোকে রায় পাওয়ার এক বছরের মধ্যে জলাধার সংরক্ষণ আইন-২০০০-এর ২(চ) ধারায় প্রাকৃতিক জলাধারের সংজ্ঞাভুক্ত করে গেজেট প্রকাশের জন্য বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সচিবকে নির্দেশ দেওয়া গেল।

এ মামলায় আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। গতকাল তিনি সাংবাদিকদের বলেন, হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ২০১২ সালে বরিশাল শহরের ঝাউতলা এলাকায় প্রায় শতবর্ষী একটি পুকুর ভরাট ও দখল বন্ধে একটি রিট আবেদন করে। এ রিটের শুনানি নিয়ে একই সালের ৩০ সেপ্টেম্বর রুল জারি করে আদালত স্থিতাবস্থার আদেশ দেয়। আইনের ব্যাখ্যা স্পষ্ট করতে রিট আবেদনের শুনানিতে তৎকালীন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং সিনিয়র আইনজীবী প্রবীর নিয়োগীর বক্তব্য শোনে আদালত। শুনানি শেষে হাই কোর্ট রায় ঘোষণা করে। রায়ে রুল যথাযথ করে, পুকুরটির সীমানা বেআইনিভাবে অতিক্রম ও মাটি দিয়ে ভরাট করা থেকে বিরত থেকে পুকুরটি রীতিমতো সংস্কার এবং নিরাপদ পানি সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর