মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বিজয় নিশ্চিত করতে হবে গণআন্দোলনে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার গণআন্দোলনের মাধ্যমে গণতন্ত্রের বিজয় নিশ্চিত করতে হবে। তিনি বলেন, অসহনীয় দুঃশাসনের অবসান ঘটাতে দেশের আপামর জনসাধারণকে ঐক্যবদ্ধ হতে হবে। মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়ার জন্য সরকার চূড়ান্ত পর্যায়ে উপনীত হয়েছে। এ অবস্থায় আন্দোলনের মাধ্যমেই গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে।

আজ ২৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে গতকাল গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এসব কথা বলেন। এ দিনটিকে অনেক বছর ধরে বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করে আসছে।

বিএনপি মহাসচিব বলেন, আজ মানুষের কথা বলা, চিন্তা, বিবেক, মত প্রকাশ, সংগঠন ও সমাবেশের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়েছে হুকুমবাদের দৌরাত্ম্যে। বহুত্ববাদিতা বিনষ্ট করে মানবসমাজের সামাজিক স্থিতি ও ভারসাম্য নষ্ট করা হয়েছে। তাই এখন সর্বত্রই ক্ষমতাসীন গোষ্ঠীর দখলবাজদের দখলের জয়জয়কার চলছে। অবনতিশীল আইনশৃঙ্খলা পরিস্থিতিতে দেশের মানুষের শান্তি, নিরাপত্তা, আশ্রয়, পেশা, ব্যবসা-বাণিজ্য সবকিছু এখন নৈরাজ্যের করাল গ্রাসে নিপতিত।

মির্জা ফখরুল বলেন, ক্ষমতাকে চিরকাল কুক্ষিগত করার অসৎ উদ্দেশ্যে তৎকালীন আওয়ামী লীগ সরকার ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি একদলীয় শাসনব্যবস্থা বাকশাল গঠনের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করে। একটিমাত্র দল বাকশাল ছাড়া অন্য সব দলের রাজনীতি এবং সরকার অনুগত চারটি সংবাদপত্র ছাড়া সব সংবাদপত্র বন্ধ করে দেওয়া হয়। এই সিদ্ধান্তের মাধ্যমে বহুদলীয় গণতন্ত্র ও মানুষের বাক-ব্যক্তি স্বাধীনতাকে গলা টিপে হত্যা করা হয়। শুধু তা-ই নয়, সভা-সমাবেশ এবং মানুষের মৌলিক অধিকারের ওপর হস্তক্ষেপ করে তারা বাকস্বাধীনতা ও মানুষের মৌলিক অধিকার খর্ব করে মূলত মানবাধিকারকেই পদদলিত করেছে। ২০১৪ সালের ৫ জানুয়ারি ভোটারবিহীন নির্বাচন এবং ২০১৮ সালের ৩০ ডিসেম্বরে ভুয়া ভোটের নির্বাচনে মানুষের ভোটাধিকার কেড়ে নিয়ে এখন দেশে দ্বিতীয় বাকশালী রাজত্ব কায়েম করেছে আওয়ামী লীগ। ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুপরিকল্পিতভাবে মানুষের ভোটের অধিকার কেড়ে নেবে বলে আগেভাগেই আওয়ামী সরকার দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাবন্দি করে।

তিনি বলেন, বিএনপি সব সময় জনগণের মৌলিক অধিকার, বাকস্বাধীনতা, সংবাদপত্র ও গণমাধ্যমের কথা বলার অধিকার প্রতিষ্ঠায় দৃঢ় অঙ্গীকারবদ্ধ। তাই দেশ ও জাতির স্বার্থে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারামুক্ত এবং বিদেশে তার সুচিকিৎসা নিশ্চিত করে বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার গণআন্দোলনের মাধ্যমে গণতন্ত্রের বিজয় নিশ্চিত করতে হবে।

সর্বশেষ খবর