বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

আন্দোলনে ঐকমত্য বিএনপি গণঅধিকার

একই পথে আছি : রেজা কিবরিয়া

নিজস্ব প্রতিবেদক

সরকার পতনের আন্দোলনে গণঅধিকার পরিষদকে বিএনপি পাশে পাচ্ছে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘এ সরকারকে আর ক্ষমতায় থাকতে দেওয়া যায় না। এ সরকারকে সরানোর জন্য জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের ব্যাপারে আমরা একমত হয়েছি। আমরা একমত হয়েছি এ আন্দোলন আমরা যুগপৎ করব।

বিশেষ করে এ সরকারের অধীনে আর কোনো নির্বাচন নয়, সে ব্যাপারে আমরা একমত।’ গতকাল রাজধানীর পল্টনে গণঅধিকার পরিষদ কার্যালয়ে দেড় ঘণ্টাব্যাপী রাজনৈতিক সংলাপ শেষে তিনি এসব কথা বলেন।

সংলাপে বিএনপির প্রতিনিধি দলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে অন্য দুজন অংশ নেন। তাঁরা হলেন দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও মিডিয়া সেলের সদস্য জহির উদ্দিন স্বপন।

অন্যদিকে গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া সাত সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। পরিষদের প্রতিনিধি দলের অন্যরা হলেন সদস্যসচিব নুরুল হক নূর, যুগ্ম-আহ্বায়ক মিয়া মশিউজ্জামান, হাবিবুর রহমান, রাশেদ খান, ফারুক হাসান ও জিসান মহসিন। বিএনপি মহাসচিব বলেন, ‘গণঅধিকার পরিষদ নেতারা আমাদের সঙ্গে সব বিষয়ে একই মত ধারণ করেন। আমরা একমত হয়েছি যে এ সরকারকে আর ক্ষমতায় থাকতে দেওয়া যায় না। কারণ তারা অত্যন্ত সচেতনভাবে বাংলাদেশের অর্জিত সব অর্জন- গণতন্ত্র, বাকস্বাধীনতা, সাম্য ও সামাজিক মূল্যবোধ, ন্যায়বিচারের অধিকার সব ধ্বংস করে দিয়েছে।’

তিনি বলেন, ‘আমরা গণঅধিকার পরিষদের সঙ্গে আলোচনায় অত্যন্ত সন্তুষ্ট হয়েছি। সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, নতুন নির্বাচন কমিশন গঠন প্রভৃতি বিষয়ে গণঅধিকারের সঙ্গে ঐকমত্য হয়েছে। সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে একটি জনগণের পার্লামেন্ট ও সরকার গঠন করতে হবে, যা সত্যিকার অর্থে জনগণের প্রতিনিধিত্ব করবে। তারপর আমরা রাষ্ট্র মেরামতের জন্য সবাইকে নিয়ে একটি জাতীয় সরকার গঠন করব। এ বিষয়টি আলোচনার মধ্যে আছে।’

গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বলেন, ‘খুব ইতিবাচক আলোচনা হয়েছে এবং অনেক ব্যাপারে একমত হয়েছি। বর্তমানে দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনার পর বুঝেছি যে আমরা একই পথে, একই চিন্তায় আছি। খুব বেশি ব্যাপারে দ্বিমত নেই। এ সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার কোনো পরিকল্পনা আমাদের নেই।’ তিনি বলেন, ‘আওয়ামী লীগের অধীনে সুষ্ঠু নির্বাচন হয় আমরা সেটা মনে করি না। অনেক দলের সঙ্গে আলোচনা হচ্ছে, আরও হবে। একটা জাতীয় ঐক্য তৈরি করার প্রক্রিয়া শুরু হয়েছে। আমাদের দুই দলের অবস্থান খুব কাছাকাছি এবং আমরা একসঙ্গে কাজ করব।’ নুরুল হক নূর বলেন, ‘দেশের চলমান সংকটে রাজনৈতিক দলগুলোর করণীয় নিয়ে আলোচনা হয়েছে। চলমান সংকটকে যেভাবে আমরা দেখি তাতে বিএনপির সঙ্গে আমাদের খুব একটা পার্থক্য নেই।’ সরকারবিরোধী আন্দোলনে বৃহত্তর প্ল্যাটফরম গড়ে তুলতে বিএনপি ২৪ মে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে। এ পর্যন্ত ২২টি দলের সঙ্গে সংলাপ শেষ করেছে দলটি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর