শিরোনাম
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি যে কোনো দিন

যুব ও ক্রীড়া সম্পাদক হলেন মাশরাফি

রফিকুল ইসলাম রনি

বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক করা হয়েছে মাশরাফি বিন মোর্ত্তজাকে। তিনি জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং বর্তমানে নড়াইল থেকে নির্বাচত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য। গত রাতে গণভবনে দলের প্রথম প্রেসিডিয়ামের বৈঠকে তার নাম ঘোষণা করেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দলীয় সূত্র জানান, প্রেসিডিয়ামের সভায় কেন্দ্রীয় কমিটির সদস্য করতে নেতাদের কাছ থেকে নাম চান। এ সময় দলটির প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ বলেন, নেত্রী আমরা কারও নাম বলতে চাই না। আপনার কমিটি আপনিই সাজাবেন। যেসব পদ ফাঁকা আছে সেগুলোয় নাম অন্তর্ভুক্ত করেন।

শনিবার আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই দিন ৪৮ নেতার নাম ঘোষণা করা হয়। দলের যুব ও ক্রীড়া সম্পাদক পদে ক্রিকেটবিশ্বের অন্যতম সফল অধিনায়ক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজার নাম ঘোষণা করেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলের নতুন যুব ও ক্রীড়া সম্পাদকের নাম ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট নেতৃত্ব দরকার। আগামীর যুবসমাজকে আমাদের দলে আনতে হবে। মাশরাফি দলের সঙ্গেই আছে। তবে যুব ও ক্রীড়া সম্পাদক পদে তাকে রাখলে আরও ভালো হবে। যুবশক্তিকে কাজে লাগাতেই মাশরাফিকে দলে নিলাম। দলের নেতারা বলছেন, এবারের সম্মেলনে মাশরাফি বিন মোর্ত্তজাই নতুন চমক। পূর্বে ঘোষিত নামে কোনো চমক ছিল না। পাঁচ নেতার পদ পরিবর্তন ও পদাবনত করা হলেও তা ছিল গতানুগতিক। বৈঠকসূত্র জানান, ৬ জানুয়ারি আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের নেতারা টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। দলীয় সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ শ্রদ্ধা নিবেদন করা হবে। এর আগেই পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে বলে জানান বৈঠকে উপস্থিত একাধিক নেতা। ধারণা করা হচ্ছে, আজ বা দু-এক দিনের মধ্যে সংবাদ সম্মেলন করে অথবা প্রেস রিলিজের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করা হতে পারে। ৪ ফেব্রুয়ারি রাজশাহীতে জনসভা করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জনসভা সফল করতে আগামী ৮ তারিখ রাজশাহী বিশেষ বর্ধিত সভা ডাকা হবে। বৈঠকসূত্র জানান, সভায় সভানেত্রী দলের স্মৃতিচারণা করেন। আগামী সংসদ নির্বাচন সামনে রেখে ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। গত রাতে বৈঠক শেষে গণভবনের গেটে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আমাদের প্রেসিডিয়ামের সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। দলের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদকের পদ খালি ছিল। সেখানে মাশরাফি বিন মোর্ত্তজাকে দায়িত্ব দেওয়া হয়েছে।’ দলের প্রেসিডিয়ামের ফাঁকা দুই পদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রেসিডিয়াম দুটি পদ, সম্পাদক ও উপসম্পাদকের একটি করে পদ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের ২৮টি সদস্যপদ পূর্ণাঙ্গ করার দায়িত্ব বৈঠকে দলীয় সভানেত্রী শেখ হাসিনাকে দেওয়া হয়েছে।’ এর আগে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযূষকান্তি ভট্টাচার্য্য, ড. মো. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, এ এইচ এম খায়রুজ্জামান লিটন ও সিমিন হোসেন রিমি। এ ছাড়া বৈঠকে দলের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, প্রচার সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, উপদফতর সম্পাদক সায়েম খান অংশ নেন। প্রসঙ্গত, শনিবার আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের মধ্য দিয়ে টানা দশমবারের মতো নতুন সভানেত্রী শেখ হাসিনা এবং তৃতীয়বারের মতো ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। ওই দিন ৮১ সদস্যের কমিটির মধ্যে ৪৮টি পদে মনোনীত নেতাদের নাম ঘোষণা করেন শেখ হাসিনা।

নতুন কমিটির প্রেসিডিয়ামের দুটি পদ, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক, যুব ও ক্রীড়া সম্পাদক এবং নির্বাহী সদস্যদের পদগুলো ফাঁকা রাখা হয়েছিল।

 

সর্বশেষ খবর