মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় দূতাবাস উদ্বোধন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় দূতাবাস উদ্বোধন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর

দীর্ঘ ৪৫ বছর পর ঢাকায় আবার দূতাবাস চালু করেছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। গতকাল বিকালে ঢাকা সফররত আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বনানীর বি ব্লকের ২৩ নম্বর সড়কের ৫০ নম্বর প্লটের একটি ভবনে আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

দূতাবাস উদ্বোধনের পর বাংলাদেশের আর্জেন্টাইন ফুটবল সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সান্তিয়াগো ক্যাফিয়েরো বলেন, দূতাবাসের কাজ পুনরায় শুরুর মধ্য দিয়ে শুধু কূটনৈতিক সম্পর্ক নয়, দুই দেশের জনগণের ভালোবাসা ও বন্ধুত্বপর্ণ সম্পর্ক আরও জোরালো হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, কূটনৈতিক আলোচনা শুরুর মাত্র তিন মাসের মধ্যে দূতাবাস পুনঃস্থাপন করল আর্জেন্টিনা। এই দূতাবাস উদ্বোধন শুধু কূটনৈতিক বা অর্থনৈতিক সম্পর্কের উন্নয়নই নয়, এটা দুটি দেশের জনগণের এক আবেগের মুহূর্ত। এদিকে দূতাবাসটি উদ্বোধন উপলক্ষে দুই দিনের সফরে গতকাল সকালে একটি প্রতিনিধি দল নিয়ে ঢাকায় আসেন সান্তিয়াগো ক্যাফিয়েরো। বিশ্বকাপজয়ী মেসিদের পররাষ্ট্রমন্ত্রী ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। সান্তিয়াগোর এ সফরে আর্জেন্টিনার দূতাবাস চালুর পাশাপাশি দুই দেশের মধ্যে ফুটবল ও কৃষিতে সহযোগিতাসহ চারটি চুক্তি এবং সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। ঢাকায় ১৯৭৮ সালে দূতাবাস বন্ধ করে দেয় লাতিন আমেরিকার দেশটি। গত বছরের শেষের দিকে পুনরায় ঢাকায় দূতাবাস খোলার বিষয়ে আলোচনা শুরু হয়। কাতার বিশ্বকাপের সময় আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের মানুষের সমর্থনে মুগ্ধ হয় দেশটি। ফুটবল বিশ্বকাপের উন্মাদনার মধ্যে গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন সান্তিয়াগো ক্যাফিয়ারো। ওই সময় আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাণিজ্যিক কৌশল উন্নয়নের অংশ হিসেবে রপ্তানি গন্তব্য বাংলাদেশে পুনরায় দূতাবাস খোলার প্রকল্প নেওয়ার কথা জানানো হয়।

জানা গেছে, আজ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী। বিকালে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে মতবিনিময় ও অনূর্ধ্ব ১৪ শিশু ফুটবলারদের একটি প্রীতি ফুটবল ম্যাচ দেখার কথা রয়েছে। দুই দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক ছাড়াও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই- এর সঙ্গে বিজনেস টু বিজনেস বৈঠকে থাকার কথা রয়েছে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর। ১ মার্চ ঢাকা ছেড়ে নয়াদিল্লি যাবেন সান্তিয়াগো ক্যাফিয়েরো। ২০২১ সালে বাংলাদেশে রেকর্ড ৮৭ কোটি ৬০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে আর্জেন্টিনা। এর বিপরীতে বাংলাদেশ থেকে আর্জেন্টিনায় পণ্য গেছে ১ কোটি ৪০ লাখ ডলারের।

সর্বশেষ খবর