বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩ ০০:০০ টা

আড়াই শ কোটি টাকা আত্মসাৎ

ওয়াসার সাবেক কর্মকর্তাসহ তিনজনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক

১০ বছরে প্রোগ্রাম ফর পারফরম্যান্স ইমপ্রুভমেন্ট (পিপিআই) প্রকল্পের ২৪৮ কোটি ৫৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ঢাকা ওয়াসার সাবেক রাজস্ব কর্মকর্তাসহ তিনজনের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গতকাল দুদক প্রধান কার্যালয়ের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির সহকারী পরিচালক মো. আশিকুর রহমান বাদী হয়ে মামলাটি করেন। মামলায় আসামি করা হয়েছে ঢাকা ওয়াসার সাবেক রাজস্ব পরিদর্শক এবং পিপিআই প্রকল্প পরিচালনা পরিষদের কো-চেয়ারম্যান মিঞা মো. মিজানুর রহমান (৬২), সাবেক রাজস্ব পরিদর্শক ও পিপিআই পরিচালনা পরিষদের অফিস ব্যবস্থাপক মো. হাবিব উল্লাহ ভূইয়া (৫৯) ও ওয়াসা জোন-৬-এর কম্পিউটার অপারেটর (আউটসোর্সিং) মো. নাঈমুল হাসানকে (৫১)।

এজাহারে উল্লেখ করা হয় : ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০২০ সালের ৩০ ডিসেম্বর পর্যন্ত আসামিরা অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে অপরাধমূলক কর্মকাণ্ড করেছেন। তারা বিশ্বাসভঙ্গ করে ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের পক্ষে পিপিআই পরিচালনা কমিটির নামে পরিচালিত ব্যাংক হিসাব থেকে অবৈধভাবে মোট ২৪৮ কোটি ৫৫ লাখ ২২ হাজার ৯০০ টাকা তুলে আত্মসাৎ করেন। দুদকের অনুসন্ধানে প্রমাণিত হওয়ার পর আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি করা হয়।

এজাহারে আরও উল্লেখ করা হয় : উল্লিখিত ১০ বছরে ঢাকা ওয়াসার পিপিআই প্রকল্পের বিল বাবদ মোট ৩৫৪ কোটি ১৬ লাখ ৬৯ হাজার ৪২৯ টাকা জনতা ব্যাংক লিমিটেড কারওয়ান বাজার করপোরেট শাখার চলতি হিসাবের মাধ্যমে সমিতিকে দেওয়া হয়েছে। ওই সময়ের স্টেটমেন্ট, অডিট রিপোর্ট, সমিতির কেনা অন্যান্য সম্পদ রেজিস্টার, পিপিআই প্রকল্পে কর্মরত কর্মচারীদের বেতন-ভাতা ও বোনাস, সমিতির সদস্যদের দেওয়া ডিভিডেন্ট, ব্যাংকের সার্ভিস চার্জ, আসবাবপত্র ও যানবাহন কেনা, স্থাপনা বাবদ ব্যয়ের তথ্য পর্যালোচনা করে ওই সময়ে ৯৫ কোটি ১ লাখ ৮৮ হাজার ৭১৫ টাকা ব্যয়ের তথ্য পাওয়া যায়। এ ছাড়া ওই সময়ে ব্যাংক হিসাবটিতে স্থিতি ছিল ১০ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ৮১৪ টাকা। সমিতির ব্যবস্থাপনা কমিটি, পিপিআই পরিচালনা পর্ষদ ও ব্যাংক হিসাব পরিচালনাকারীদের জিজ্ঞাসাবাদ করা হলে তারা ব্যয়ের হিসাব বা খাত উল্লেখ করে প্রমাণ দেখাতে পারেননি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর