শিরোনাম
রবিবার, ২১ মে, ২০২৩ ০০:০০ টা

দুই জেলায় ব্যাপক সংঘর্ষ

হামলা রাবার বুলেট ♦ বিএনপির কর্মসূচি পণ্ড ♦পটুয়াখালী রাজবাড়ীতে আহত অর্ধশতাধিক ♦ খুলনায় আসামি ১৩০০

প্রতিদিন ডেস্ক

দুই জেলায় ব্যাপক সংঘর্ষ

পটুয়াখালীতে ডিবি পুলিশের সঙ্গে লাঠিসোঁটা হাতে দেখা যায় অনেককে

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন স্থানে সমাবেশ ও বিক্ষোভ করার সময় গতকাল বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে ছাত্রলীগ, যুবলীগ ও পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এরমধ্যে পটুয়াখালীর সংঘর্ষে বিএনপির অর্ধশত নেতা-কর্মী আহত হয়েছেন। রাজবাড়ীতে সংঘর্ষের একপর্যায়ে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে। খুলনায় ১৩০০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা দায়েরের অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

পটুয়াখালী : বিএনপির দাবি অনুযায়ী, তাদের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পটুয়াখালীতে জনসমাবেশে হামলা চালিয়েছে ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগ নেতা-কর্মীরা। আরও দাবি করা হয়, এ সময় অন্তত বিএনপির দুই থেকে আড়াইশ নেতা-কর্মী আহত হয়েছেন। অন্যদিকে আওয়ামী লীগ বলেছে, বিএনপির ওপর হামলার সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পৃক্ততা নেই। বরং বিএনপির হামলায়ই আওয়ামী লীগের সাত থেকে আটজন নেতা-কর্মী আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনকে গুরুতর অবস্থায় বরিশাল পাঠানো হয়েছে। অন্যান্য সূত্র জানিয়েছে, সংঘর্ষের ঘটনায় অন্তত অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। বিভিন্ন সূত্রে ঘটনা সম্পর্কে জানা গেছে, গতকাল সকাল থেকে বিএনপির বিভিন্ন উপজেলা ও পৌরসভার নেতা-কর্মীরা জেলা শহরের বনানী সড়কে দলীয় কার্যালয়ে জনসমাবেশে জড়ো হতে থাকেন। একপর্যায়ে ওই স্থান দিয়ে মিছিল নিয়ে যাচ্ছিল ছাত্রলীগ-যুবলীগ নেতা-কর্মীরা। এসময় হঠাৎ দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। দফায় দফায় একে-অপরের ওপরে হামলা চালায় উভয় পক্ষের নেতা-কর্মীরা। চলে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ। এ সময় মুসলিমপাড়া মোড় থেকে বনানী পর্যন্ত পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। আতঙ্কিত হয়ে পড়ে সাধারণ মানুষ। মুহূর্তেই বন্ধ হয়ে যায় দোকানপাটসহ ব্যবসা প্রতিষ্ঠান। সংঘর্ষের সময় মাই টিভির জেলা প্রতিনিধি মশিউর রহমান বাবলু ও সময় টিভির ক্যামেরা পারসন সুজন দামসহ সব মিলিয়ে অন্তত ৫০ জন আহত হয়েছেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে।

খুলনা : খুলনায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, শেখ হাসিনার স্বেচ্ছাচারি শাসন ব্যবস্থার পরিবর্তন না হলে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত হবে না। সংবাদপত্রের স্বাধীনতা, মানুষের চিন্তার স্বাধীনতা নিশ্চিত হবে না। তিনি বলেন, পুলিশ চায় শেখ হাসিনা যে স্বেচ্ছাচারি কাঠামো তৈরি করেছে তার মধ্যে সবাইকে বন্দি রাখতে। কিন্তু আমরা সেই বন্দিশালাকে ভেঙে প্রকৃত গণতন্ত্র নিশ্চিত করতে চাই। গতকাল বিকালে তিনি খুলনা প্রেস ক্লাবে মহানগর বিএনপি আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে রিজভী বলেন, এটা একটা ব্যর্থ নির্বাচন কমিশন। এই নির্বাচন কমিশন কী নির্বাচন করছে এটা নিয়ে জনগণের আগ্রহ নেই। জনগণ তা প্রত্যাখ্যান করেছে। তিনি আরও বলেন, আগে এই শাসন ব্যবস্থার পরিবর্তন করতে হবে। সংবাদ সম্মেলনে মহানগর বিএনপির আহ্বায়ক শফিকুল আলম মনা, জেলা বিএনপির আহবায়ক আমীর এজাজ খান উপস্থিত ছিলেন।

ঝিনাইদহ : ঝিনাইদহে গেল শুক্রবার রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে বিভিন্ন মামলায় বিএনপির ২৬ জন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে সদরের ১৭ জন ও কালীগঞ্জ উপজেলার ৯ জন রয়েছেন।

চুয়াডাঙ্গা : নাশকতা মামলায় চুয়াডাঙ্গায় বিএনপি-যুবদলের ২১ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গত শুক্রবার রাতে চুয়াডাঙ্গা সদর ও আলমডাঙ্গা উপজেলার পৃথক স্থান থেকে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। চুয়াডাঙ্গা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাব্বুর রহমান জানান, ২০২২ সালের ডিসেম্বর ও ফেব্রুয়ারি মাসের নাশকতার প্রস্তুতিসহ বিশেষ ক্ষমতা ও বিস্ফোরক আইনের দুটি মামলায় চারজনকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়েছে।

বরিশাল : বরিশালের জনসমাবেশে বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বীরউত্তম বলেছেন, মিছিল-মিটিং-সমাবেশ করে শেখ হাসিনাকে নামানো যাবে না। তিনি এসব ব্যাপারে অনেক দক্ষ। তাকে নামাতে ‘হ্যাডাম’ লাগবে। হাসিনাই আমাদের শিখিয়েছেন একটা মারলে সাতটা মার। একটা লাশ পড়লে সাতটা লাশ পড়। আর বলছে লগি বৈঠা দিয়ে পিটা। সাপ যেমন মারে ওই রকম মানুষ মার। আমাদের প্রধানমন্ত্রীই আমাদের এসব জ্ঞান দান করেছেন। সেই জ্ঞানে জ্ঞানীত হইয়া আমরাও ইনশা আল্লাহ ২০২৩ সালে সেই কারবার করব। গতকাল দুপুরে নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে বরিশাল মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি আয়োজিত জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজবাড়ী : রাজবাড়ীতে বিএনপির সাবেক সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের বাসায় হামলা চালিয়েছে ছাত্রলীগ ও যুবলীগ নেতা-কর্মীরা। এরপর বিএনপি নেতা-কর্মীরা পাল্টা হামলা চালিয়ে ছাত্রলীগ-যুবলীগ নেতা-কর্মীদের ছয়টি গাড়ি ভাঙচুর করে। এ সময় বিএনপির নেতা-কর্মীরা একটি বিক্ষোভ মিছিল আলী নেওয়াজ মাহমুদ খৈয়মের বাসা থেকে বের হয়ে শহরের দলীয় কার্যালয়ের উদ্দেশ্যে যাত্রা করে। সেই মিছিলে পুলিশ বাধা দিলে পুনরায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে।

ময়মনসিংহ : নেত্রকোনায় বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি পুলিশ ও আওয়ামী লীগ নেতা-কর্মীরা প- করে দিয়েছে বলে অভিযোগ করেছে জেলা বিএনপি। এ ছাড়াও পুলিশ ও আওয়ামী লীগের হামলায় অর্ধশতাধিক নেতা-কর্মী আহত ও ৬১ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও দাবি করা হয়। বিএনপি আহূত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গতকাল বিকালে ময়মনসিংহ প্রেস ক্লাব মিলনায়তনে এক জরুরি সংবাদ সম্মেলনের আয়োজন করে নেত্রকোনা জেলা বিএনপির পক্ষ থেকে উল্লিখিত অভিযোগ তোলা হয়। সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন নেত্রকোনার ঘটনার তীব্র নিন্দা জানান।

 এবং অবিলম্বে উচ্চ পর্যায়ের একটি তদন্ত কমিটি করে দোষীদের বিরুদ্ধে আইননুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর